শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বগুড়ায় ৪০ একর জমিতে ফুটে উঠবে বঙ্গবন্ধুর প্রতিকৃতি

বগুড়ায় ৪০ একর জমিতে ফুটে উঠবে বঙ্গবন্ধুর প্রতিকৃতি

মুজিববর্ষ উদযাপন উপলক্ষে বগুড়ার শেরপুর উপজেলায় ৪০ একর (১২০ বিঘা) জমিতে ধান চাষের মাধ্যমে ফুটিয়ে তোলা হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি।

‘শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু জাতীয় পরিষদ’-এর উদ্যোগে এবং ন্যাশনাল এগ্রিকেয়ারের সহযোগিতায় ব্যতিক্রমী এই কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

শুক্রবার (২৯ জানুয়ারি) দুপুরে শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নের বালেন্দা গ্রামে ৪০ একর জমিতে দুই ধরনের ধানের চারা রোপণের মাধ্যমে এই কার্যক্রমের শুভ সূচনা হবে।

আয়োজকরা জানান, শস্যচিত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ফুটিয়ে তুলতে কয়েক মাস আগ থেকে কাজ শুরু হয়েছে। এ জন্য বালেন্দা গ্রামে একত্রে কৃষকদের কাছ থেকে লিজ নেয়া হয়েছে ১২০ বিঘা জমি। এরপর সেখানে বিদেশ থেকে আমদানি করা বেগুনি ও সবুজ দুই ধরনের হাইব্রিড ধানের চারা উৎপাদন করা হয়েছে।

শুক্রবার দুপুর ১২টার দিকে পরিকল্পনা মোতাবেক স্থানীয় কৃষকদের দিয়ে এসব চারা রোপণ করা হবে। যাতে পাখির চোখে (উঁচু থেকে) ৪০ একর জমিতে রোপন করা ধানের দৃশ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ধরা পড়বে।

এ উপলক্ষে চারা রোপণ ও সুধী সমাবেশের আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর করিব নানক, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল, শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু জাতীয় পরিষদের সভাপতি ও বাংলাদেশ কৃষক লীগের সভাপতি সমীর চন্দ্র এবং সদস্য সচিব কৃষিবিদ কে এস এম মোস্তাফিজুর রহমান প্রমুখ উপস্থিত থাকবেন। সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

ন্যাশনাল এগ্রিকেয়ার লিমিটেডের প্রজেক্ট ম্যানেজার সাইফুল ইসলাম জানান, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষকে স্মরণীয় করে রাখতে বিশেষ জাতের ধানের চাষের মাধ্যমে তাকে স্মরণ করার উদ্দেশ্যেই এই কার্যক্রম হাতে নেয়া হয়েছে। এতে করে আকাশ থেকে ভূমির দিকে তাকালে ধানের জমিতে বন্ধুর প্রতিকৃতি ফুটে উঠবে।

বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মজিবর রহমান মজনু জানান, শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু জাতীয় পরিষদের উদ্যোগে এ ধরনের ব্যতিক্রমী উদ্যোগ বগুড়ার শেরপুরে নেয়ায় আমরা গর্বিত। ইতোমধ্যে এ নিয়ে এলাকায় ব্যাপক উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়েছে। এটি জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানাতে বগুড়ার জন্য স্মরণীয় ঘটনা হয়ে থাকবে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু