বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুকে নিয়ে ব্যতিক্রমী আয়োজন

বঙ্গবন্ধুকে নিয়ে ব্যতিক্রমী আয়োজন

কখনো তিনি ফুটবল খেলছেন, কখনো আবার ছুটে চলেছেন বাঙালির অধিকার আদায়ের দাবিতে, কখনো বা বাঙালির উপর পাক বাহিনীর নির্যাতন দেখে হাহাকারে বুক ফেটে যাচ্ছে তাঁর। তিনি আর কেউ নন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বাল্যকাল থেকে শুরু করে বঙ্গবন্ধুর সমগ্র জীবনের এসব চিত্রকর্ম এঁকেছেন টিএমএসএসের চারুকলার সহকারী শিক্ষক প্রণব সরকার। তিনি বগুড়ার শেরপুরের বিশালপুরের সিরাজনগরের বাসিন্দা।

বগুড়ার সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুল মান্নান আকন্দের আয়োজনে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে নামাজগরের শুকরা কমিউনিটি সেন্টারে ১৫ ই আগস্ট শনিবার থেকে তিনদিন ব্যাপী এই চিত্রকর্মগুলি প্রদর্শন করা হয়েছিলো। এতে প্রধান আলোচক ছিলেন জেলা শাখার আ'লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু।

কথা হলো প্রণব সরকারের সাথে। ঘুরে-ঘুরে নিজের আঁকা ১১৮ টি চিত্রকর্ম দেখাচ্ছিলেন তিনি। চোখেমুখে দঢ়তার ছাপ নিয়ে একটি চিত্র দেখিয়ে তিনি বলেন, 'বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের চিত্র এটি। তাঁর ডাকে সেদিন এক হয়েছিলো বাঙালী জাতি। এক তর্জনীতে ভরসা রেখেছিলো ৭ কোটি মানুষ।' পাশেই অন্য একটা চিত্রকর্মে দেখা গেলো পাক বাহিনীর নির্মম অত্যাচার চলছে। সেই ভয়ে পালিয়ে যাচ্ছে অসংখ্য মানুষ। হাহাকারে ফেঁটে যাচ্ছে বঙ্গবন্ধুর বুক। 'বাঙালির মুক্তির জন্য জীবনের অনেকটা সময় জেলেই কাটিয়েছেন তিনি।' জেলে বন্দী অবস্থার চিত্রটি দেখিয়ে বলছিলেন প্রণব সরকার। 

বাংলাদেশ আওয়ামী লীগের বগুড়া জেলা শাখার সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুল মান্নান আকন্দ বলেন, 'প্রায় ১৫-১৬ বছর ধরে বঙ্গবন্ধুকে এত সুন্দর করে এঁকেছেন প্রণব সরকার। মনে হচ্ছে যেন জীবন্ত বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুর ছাত্রজীবন থেকে শুরু করে রাজনৈতিক জীবন পর্যন্ত সকল মুহুর্ত আছে এই চিত্রগুলোতে।'

বঙ্গবন্ধুকে নিয়ে আঁকা চিত্রকর্মগুলো এমন ঘরোয়া পরিবেশে কেন প্রদর্শন করা হলো এমন প্রশ্নের জবাবে মান্নান আকন্দ বলেন, 'করোনা মহামারীর কথা বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এই দুর্যোগ কেটে গেলে খোলা জায়গায় বড় পরিসরে এসব চিত্রকর্ম প্রদর্শনের ব্যবস্থা করা হবে।

তিনি আরো বলেন, 'এভাবেই নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর ইতিহাসটা ফুটে উঠুক। বঙ্গবন্ধুকে জানুক তরুন প্রজন্ম। তাঁর আদর্শে গড়ে তুলুক নিজেদের।'

বঙ্গবন্ধুর চিত্রকর্ম দেখতে আসা টিএমএসএসের উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থী সাফল্য বলেন, ' এখান থেকে অনেক কিছু শিখলাম। কীভাবে মানুষকে ভালোবাসা যায়। বঙ্গবন্ধুর আদর্শে নিজেকে গড়ে তুলতে চাই।'

দৈনিক বগুড়া