বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের বিপক্ষে অভিষেকেই জয়াবিক্রমের বিশ্বরেকর্ড

বাংলাদেশের বিপক্ষে অভিষেকেই জয়াবিক্রমের বিশ্বরেকর্ড

শ্রীলঙ্কা সফরের শেষটা ভালো হলো না বাংলাদেশ ক্রিকেট দলের। সিরিজের প্রথম ম্যাচে সমানে-সমান লড়ে ড্র করলেও, দ্বিতীয় ম্যাচে মিলল ২০৯ রানের বিশাল পরাজয়। দুই ইনিংস মিলে শ্রীলঙ্কার করা এক ইনিংসের সমান রানই করতে পারেনি বাংলাদেশ দল।

অবশ্য করতে পারেননি বলার চেয়ে, করতে দেননি বলা ভালো। কেননা দুই ইনিংসেই শ্রীলঙ্কার অভিষিক্ত বাঁহাতি স্পিনার প্রবীন জয়াবিক্রমের স্পিন ঘূর্ণিতে কুপোকাত হয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসে ৬ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে জয়াবিক্রমের শিকার ১১ উইকেট।

দুই ইনিংস মিলে ১৭৮ রান খরচায় ১১ উইকেট নিয়ে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন ২০ বছর বয়সী এ স্পিনার, পাশাপাশি গড়েছেন বিশ্বরেকর্ড। টেস্টের অভিষেক ম্যাচে বাঁহাতি স্পিনারদের মধ্যে এটিই সেরা বোলিংয়ের বিশ্বরেকর্ড। এছাড়া সবমিলিয়ে দশম সেরা বোলিংয়ের রেকর্ড গড়েছেন জয়াবিক্রম।

অভিষেক টেস্টে এতদিন ধরে বাঁহাতি স্পিনারদের মধ্যে সেরা বোলিং ছিল আলফ ভ্যালেন্টাইনের। ১৯৫০ সালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যানচেস্টার টেস্টে ২০৪ রানে ১১ উইকেট নিয়েছিলেন তিনি। প্রায় ৭১ বছর পর সেই রেকর্ড এখন নিজের দখলে নিলেন জয়াবিক্রম।

সবমিলিয়ে টেস্ট অভিষেকে ১০ বা তার বেশি উইকেট নেয়া ১৬তম বোলার জয়াবিক্রম। সবশেষ ২০০৮ সালে ভারতের বিপক্ষে নিজের অভিষেক ম্যাচে এ কীর্তি গড়েছিলেন অস্ট্রেলিয়ার অফস্পিনার জেসন ক্রেজা। শ্রীলঙ্কার প্রথম বোলার হিসেবে অভিষেকে ১০+ উইকেট শিকারের তালিকায় নাম তুলেছেন জয়াবিক্রম।

অভিষেক ম্যাচে সেরা বোলিংয়ের বিশ্বরেকর্ডটা ভারতের সাবেক স্পিনার নরেন্দ্র হিরওয়ানির দখলে। ১৯৮৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চেন্নাই টেস্টে ১৩৬ রানে ১৬ উইকেট নিয়েছিলেন তিনি। দুই ইনিংসে তার শিকার ছিল যথাক্রমে ৮/৬১ ও ৮/৭৫।

এছাড়া নিজের টেস্ট অভিষেকেই ১৬ উইকেট নেয়ার কৃতিত্ব দেখিয়েছেন আর মাত্র একজন বোলার। ১৯৭২ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে ১৩৭ রান খরচায় ১৬ উইকেট নেন অস্ট্রেলিয়ার বব ম্যাসি। দুই ইনিংসে তার বোলিং ফিগার ছিল ৮/৮৪ ও ৮/৫৩।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই