শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বিসিবির সাবেক সাধারণ সম্পাদক রাইস উদ্দিনকে আর নেই

বিসিবির সাবেক সাধারণ সম্পাদক রাইস উদ্দিনকে আর নেই

স্বাধীনতার পর দেশের ক্রিকেটকে নতুনভাবে সুসংগঠিত করার অন্যতম রূপকার রাইস উদ্দিন আহমেদ আর নেই। রাজধানীর এভার কেয়ার হাসপাতালে (সাবেক অ্যাপোলো হাসপাতাল) আজ সকাল ১০টার দিকে ইন্তিকাল করেন তিনি (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

গত ২৫ ডিসেম্বর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এভার কেয়ার হাসপাতালে ভর্তি হয়েছিলেন বিসিবির সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক সিনিয়র সহ-সভাপতি। মাঝে একবার করোনা পরীক্ষায় নেগেটিভও হয়েছিলেন তিনি। কিন্তু আবার আক্রান্ত ফুসফুসে সংক্রমণ বেড়ে যায়। যে কারণে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত মৃত্যুর কাছে হার মানতেই হলো রাইস উদ্দিনকে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

স্বাধীনতার পর বাংলাদেশের ক্রিকেটকে একটা পরিপূর্ণ সুসংগঠিত অবস্থায় ফিরিয়ে আনতে নিরলসভাবে কাজ করেছিলেন রাইস উদ্দিন আহমেদ। ৭০ থেকে ৮০’র দশকে তিনি দু’বার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। এরপর সাবের হোসেন চৌধুরীর আমলে তিনি বিসিবির সিনিয়র সহ-সভাপতির দায়িত্বও পালন করেন। বিসিবির বাইরে তিনি বাংলাদেশ বিমানের ডাইরেক্টর এডমিন হিসেবে অবসরে যান।

বাংলাদেশের ক্রিকেটের ৪৪ বছরের ইতিহাসে মোটা অক্ষরেই লেখা থাকবে রাইসউদ্দিন আহমেদের নাম। তার চেষ্টাতেই ১৯৭৭ সালে লন্ডনের মেরিলিবোন ক্রিকেট ক্লাব বাংলাদেশে খেলতে আসে।

রাজশাহী ও চট্টগ্রামে আঞ্চলিক দুটি দলের বিপক্ষে দুটি দুই দিনের ম্যাচ খেলার পর মেরিলিবোন ঢাকা স্টেডিয়ামে (বর্তমানে বঙ্গবন্ধু স্টেডিয়ামে) ৭ জানুয়ারি থেকে একটি তিন দিনের ম্যাচ খেলে, যার প্রতিপক্ষ ছিল ‘বাংলাদেশ’। সে দলটির নেতৃত্বে ছিলেন প্রয়াত ক্রিকেটার শামীম কবির।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই