মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৪ চৈত্র ১৪৩০

‘মাইক্রোসফট রিসার্চ ডেসার্টেশন গ্রান্ট’পেলেন দুই বাংলাদেশি গবেষক

‘মাইক্রোসফট রিসার্চ ডেসার্টেশন গ্রান্ট’পেলেন দুই বাংলাদেশি গবেষক

‘মাইক্রোসফট রিসার্চ ডেসার্টেশন গ্রান্ট’ পাওয়া গবেষকেরা। ছবি: মাইক্রোসফট ব্লগ থেকেচলতি বছরে ‘মাইক্রোসফট রিসার্চ ডেসার্টেশন গ্রান্ট’ পুরস্কার লাভ করেছেন দুজন বাংলাদেশি পিএইচডি গবেষক। মাইক্রোসফট প্রতিবছর উত্তর আমেরিকায় কম্পিউটার সায়েন্সে পিএইচডিরত শিক্ষার্থীদের মধ্য থেকে সমাজের সব অংশের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে এই পুরস্কার প্রদান করে থাকে। তীব্র প্রতিযোগিতাপূর্ণ এই প্রোগ্রামে অংশগ্রহণ করার জন্য উত্তর আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ২৩০ জন শিক্ষার্থী এ বছর আবেদন করেন।

আবেদন করা শিক্ষার্থীদের গবেষণার পরিকল্পনার বৈজ্ঞানিক ও পদ্ধতিগত সম্ভাব্যতা এবং সমাজের পরিবর্তনে প্রকল্পের সম্ভাব্য প্রভাব যাচাইবাছাই করে আবেদনকৃত গবেষণা প্রকল্পগুলো থেকে ১০ জন শিক্ষার্থীকে তাঁদের গবেষণা প্রকল্পের জন্য ২৫ হাজার ডলারের এই পুরস্কারের জন্য বিজয়ী ঘোষণা করা হয়।

মাইক্রোসফট রিসার্চ ব্লগের তথ্য অনুযায়ী, এ বছর সম্মানজনক এই পুরস্কারের জন্য নির্বাচিত হন দুজন বাংলাদেশি পিএইচডি গবেষক—আনা ফারিহা ও ফারাহ দীবা। আনা ফারিহার গবেষণা প্রকল্প ‘এনহ্যান্সিং ইউজাবিলিটি অ্যান্ড এক্সপ্লেনাবিলিটি অব ডেটা সিস্টেমস’-এর মূল উদ্দেশ্য হচ্ছে দক্ষ এবং অদক্ষ ব্যবহারকারীদের মধ্যে কম্পিউটার ডেটা সিস্টেম ব্যবহারের ফারাক কমিয়ে আনা।

আনা ফারিহা বর্তমানে ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস, অ্যামার্স্টে কম্পিউটার সায়েন্সে পিএইচডি গবেষণারত। ফারাহ দীবার ‘প্লাসেন্টা: টুওয়ার্ডস অ্যান অবজেকটিভ প্রেগন্যান্সি স্ক্রিনিং সিস্টেম’ গবেষণা প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে মাতৃস্বাস্থ্যের উন্নয়ন সাধন করা। এই লক্ষ্যে তিনি কোয়ান্টিটিভ আল্ট্রাসাউন্ড ব্যবহার করে একটি স্ক্রিনিং পদ্ধতি চালু করার প্রস্তাব করেন, যা গর্ভাবস্থায় প্রাথমিকভাবে প্ল্যাসেন্টায় কোনো ধরনের অস্বাভাবিকতা চিহ্নিত করে এই ব্যাপারে দ্রুত কার্যকর পদক্ষেপ নেওয়ার সুযোগ করে দেবে। তিনি ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ায় বর্তমানে পিএইচডি গবেষণারত।

দৈনিক বগুড়া

শিরোনাম:

তিন দিনের সফরে সুইডেনের রাজকন্যা ঢাকায়
সারিয়াকান্দিতে জাতির পিতার জন্মবার্ষিকী ও শিশু দিবস পালিত
দুপুরের মধ্যে যেসব অঞ্চলে ধেয়ে আসছে ঝড়-বৃষ্টি
শেরপুরে ফিলিং স্টেশনে দুই লাখ টাকা জরিমানা; ২ জন আটক
সোনাতলায় রেল স্টেশনে উন্নয়নমূলক কর্মকাণ্ড নিয়ে মতবিনিময় সভা
সারিয়াকান্দিতে চায়না ম্যাজিক জাল ধ্বংস করলো উপজেলা প্রশাসন
বগুড়ার সান্তাহারে ফেন্সিডিলসহ মাদক কারবারি গ্রেপ্তার
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে বগুড়ায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা
বগুড়ায় ৪৭ কোটির অধিক টাকা ব্যয়ে করতোয়া নদী পুন: খনন কাজ শুরু
গাবতলীতে উপজেলা পরিষদের মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত
বগুড়ার কাহালুতে রাস্তা কার্পেটিং কাজের উদ্বোধন
শাজাহানপুরে করতোয়া নদী পুন:খনন কাজের উদ্বোধন করেন নান্নু এমপি