বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

মাত্র ৭ দিনেই পেটের মেদ কমানোর খাদ্য তালিকা

মাত্র ৭ দিনেই পেটের মেদ কমানোর খাদ্য তালিকা

ফল ও সবজি : শাক সবজি এবং ফলমূলে প্রচুর ফাইবার থাকে যা কোলেস্টেরল ও পেটের চর্বি কমাতে সাহায্য করে । খাদ্য তালিকায়  আঁশ বা ফাইবার চর্বিকণাকে বেঁধে ফেলে এবং মলমূত্রের মাধ্যমে শরীর থেকে বের করে দেয় । এছাড়া ফল ও সবজিতে আঁশ জাতীয় উপাদান বেশি থঅকার কারণে ক্ষুধার অনুভূতি হ্রাস করে । এ বিশেয় কয়েক টি কারণেই পেটের মেদ কমাতে ফল ও সবজি কাজ করে থাকে ।

গ্রিন টি বা সবুজ চা :

গ্রিন টি পেটের চর্বি কমাতে সাহায্য করে । সবুজ চায়ে অ্যান্টি অক্সিডেন্টের প্রাচুর্য্ পরোক্ষভাবে অতিরিক্ত চর্বি ঝরাতে সাহায্য করে । প্রতিদিন অন্তত ৩ কাপ গ্রিন টি শরীর থেকে সর্বোচ্চ ৭০ ক্যালোরি পুড়িয়ে ফেলতে পারে ।

বাদাম ও অলিভ ওয়েল :

বাদাম ও দানাজাতীয় খাবার থেকে যে ফ্যাট পাওয়া যায় তাকে বলা হয়ে মনোআনস্যাচুরেটেড ফ্যাট । এই ফ্যাট রক্ত থেকে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়াতে সাহায্য করে ।

আঁশ জাতীয় খাবার :

আঁশজাতীয় খাবার রক্তে ইনসুলিনের মাত্রা বাড়াতে সাহায্য করে থাকে । তাই শরীরে অতিরিক্ত ক্যালরি জমা রাখার প্রবণতা কমাতে আশঁজাতীয় খাবারের জুড়ি মেলা ভার ।

সামুদ্রিক মাছ :

সামুদ্রিক মাছে   প্রচুর ওমেগা ত্রি ফ্যাটি অ্যাসিড থাকে যা পেটের মেদ বৃদ্ধিতে দায়ী চর্বিকে পোড়াতে এবং শরীর ভালো চর্বির পরিমাণ বাড়াতে সাহায্র করে ।

আপেল :

আপেল প্রচুর পরিমাণে ফাইবার আছে । ফাইবার পেটে সহজে মেদ জমতে দেয় না । এতে মিনারেল আর ভিটমিন ও আছে ক্যালরি ও থাকে খুবই কম । তাই মেদ কমানোর জন্য প্রতিদিন আপেল খেতে পারেন ।

পেয়ারা ও আমলকী :

পেয়ারা ও আমলকীতে প্রচুর ভিটামিন সি এবং ফাইবার থাকে যা অতিরিক্ত চর্বি কমানো ছাড়া্র রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ।

প্রচুর পানি পান করুন :

এছাড়াও প্রতিদিন প্রচুর পানি পান করবেন কারণ শরীর থেকে বর্জ্য বের করে দিতে পানির ভূমিকা অসাধারণ । প্রতিদিন ১০-১২ গ্লাস পানি ওজন হ্রাসে সরাসরি ভূমিকা রাখে ।

দৈনিক বগুড়া