শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মিয়ানমারের সাধারণ নির্বাচনে জয় দাবি সু চির দলের

মিয়ানমারের সাধারণ নির্বাচনে জয় দাবি সু চির দলের

মিয়ানমারের সাধারণ নির্বাচনে নিজেদের বিজয়ী দাবি করেছে ক্ষমতাসীন অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি-এনএলডি।

২০১১ সালে মিয়ারমারের রাজনীতি থেকে শক্তিশালী সামরিক বাহিনী কিছুটা সরতে শুরু করার পর রোববার দ্বিতীয়বারের মতো দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

অনানুষ্ঠানিক ভোটের হিসাবের ওপর ভিত্তি করে এনএলডি’র মুখপাত্র মায়ো নিয়ান্ত বলেন, সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ৩২২ এর বেশি আসনে জয় পেয়েছে এনএলডি। দেশব্যাপী ভোটকেন্দ্রে নিয়োজিত দলের এজেন্টরা এই তথ্য দিয়েছে।

তবে এনএলডি দেশটির সাধারণ নির্বাচনে জয় দাবি করলেও রোহিঙ্গাদের আবাসভূমি সংঘাতকবলিত রাখাইন রাজ্যে দলটি হেরে গেছে। সেখানে ভালো ফল করেছে সংখ্যালঘু রাখাইনদের নিয়ে গঠিত রাজনৈতিক দল আরাকান ন্যাশনাল পার্টি (এএনপি)। অবশ্য রাখাইনের বেশির ভাগ আসনে ভোট বাতিল করা হয়েছিল।

একসময় স্বৈরশাসনের বিরুদ্ধে লড়াই করে খ্যাতি অর্জন করা সু চি রোহিঙ্গা সংকট নিয়ে কার্যত কোনো পদক্ষেপ না নেয়ায় আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়েন। রোহিঙ্গা গণহত্যার অভিযোগে অং সান সু চির গণতান্ত্রিক সরকার জনগণের মধ্যে জনপ্রিয়তা ধরে রাখতে পারলেও বিদেশে তার সুনামে ধস নেমেছে।

নির্বাচন কমিশন থেকে আনুষ্ঠানিক ফল ঘোষণা করা হয়নি এখনো। তবে সু চির দলএনএলডি এই নির্বাচনের মাধ্যমে দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসছে বলে বিভিন্ন জরিপে উঠে এসেছে। ৫০ বছর ধরে সেনা ও সেনা-সমর্থিত সরকারের অবসান ঘটিয়ে ২০১৫ সালের সাধারণ নির্বাচনে সুচির এনএলডি নিরঙ্কুশ জয় পায়।

তবে মিয়ানমারে শান্তিপূর্ণ, নিয়মতান্ত্রিক ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য জাতিসংঘ আহ্বান জানালেও সেখানকার ভোটের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে। এ ছাড়া মিয়ানমারের রাজনীতিতে দেশটির সেনাবাহিনীর প্রভাব এখনও প্রবল। সংবিধান অনুযায়ী, দেশটির পার্লামেন্টের ২৫ শতাংশ আসন সেনাসদস্যদের জন্য বরাদ্দ।

সূত্র: রয়টার্স

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই