শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মুজিববর্ষ উপলক্ষে গাবতলীতে ৪৫জন পরিবার পাচ্ছে দূর্যোগ সহনীয় ঘর

মুজিববর্ষ উপলক্ষে গাবতলীতে ৪৫জন পরিবার পাচ্ছে দূর্যোগ সহনীয় ঘর

“আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার এই স্লোগানকে সামনে রেখে” মুজিব শতবর্ষ উপলক্ষে বগুড়ার গাবতলীতে ৪৫জন গৃহহীন পরিবার পাচ্ছে দূর্যোগ সহনীয় বাসগৃহ। ইতিমধ্যে ঘরগুলো নির্মাণের প্রায় শেষ পর্যায়ে এসেছে। এখন প্লাষ্টার ও রং এর কাজ চলমান রয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসসূত্রে জানা গেছে, মুজিব শতবর্ষ উপলক্ষে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রনালয়ের আওতায় দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কর্তৃক ব্যস্তবায়িত বগুড়ার গাবতলীতে গৃহহীনদের জন্য নির্মিত হচ্ছে দূর্যোগ সহনীয় বাসগৃহ। স্বপ্নপূরণ হতে যাচ্ছে অসহায় গৃহহীন পরিবারগুলোর। স্ত্রী, সন্তান নিয়ে যারা খোলা আকাশের নিচে রোধ-বৃষ্টি উপেক্ষা করে দীর্ঘদিন যাবত বসবাস করেছেন।

শেখ হাসিনার উপহারের এই ঘর পেয়ে বদলে যাবে গৃহহীন পরিবারগুলোর জীবনযাত্রার মান। দৈনিক কাজকর্ম শেষে রাতে দু-মুঠো খেয়ে নিশ্চিন্তে ঘুমাতে পারবে তারা। মাননীয় প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি জননেত্রী শেখ হাসিনা তার অঙ্গিকার অনুযায়ী সারাদেশে গৃহহীনদের আশ্রয়নের অধিকার প্রতিষ্ঠাতা করছেন। এরই ধারাবাহিকতায় গাবতলী উপজেলার মহিষাবান ইউনিয়নের নিশিন্দারা এবং সোনারায় ইউনিয়নের আটবাড়ীয়া গ্রামে সরকারী খাস জমিতে নির্মিত হচ্ছে দূর্যোগ সহনীয় এই ঘর। এরমধ্যে মহিষাবানে ৮টি এবং সোনারায়ে ৩৭টি। উপজেলার মোট ৪৫টি ভূমিহীন অসহায় পরিবার এই ঘরগুলো বরাদ্দ পাচ্ছে। প্রতিটি পরিবারের জন্য দুটি বেডরুম, একটি রান্নাঘর, একটি টয়লেট ও বারান্দা রয়েছে। প্রতিটি ঘর নির্মাণের ব্যয় ধরা হয়েছে ১লাখ ৭১হাজার টাকা।

মানসম্মতভাবে ঘরগুলো নির্মাণের জন্য ইউএনও রওনক জাহানের পরামর্শক্রমে সর্বক্ষণ তদারকী করছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ক কর্মকর্তা রাশেদুল ইসলাম। এ ব্যাপারে পিআইও রাশেদুল ইসলাম বলেন, দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রনালয়ের আওতায় দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কর্তৃক ব্যস্তবায়িত এই ঘরগুলো প্রকৃত অসহায় মানুষদের চিহিৃত করে তাদের মাঝে হস্তান্তরের তালিকা প্রস্তুত করা হয়েছে। বিভিন্ন ইটভাটা মালিকসহ সকলের আন্তরিকতায় এতো অল্পখরচে এইঘর নির্মাণ করা সম্ভম হচ্ছে। তিনি বলেন, খুন দ্রুত সময়ের মধ্যে এই ঘরগুলো সুবিধাভোগীদের কাছে হস্তান্তর করা হবে। এছাড়াও ব্যক্তিগত তহবিল থেকে বগুড়া পৌর আওয়ামী লীগের সভাপতি ও গাবতলী উপজেলা চেয়ারম্যান রফি নেওয়াজ খান রবিন রামেশ্বরপুরে দুটি গৃহহীন পরিবারকে ঘর নির্মাণ করে দিচ্ছেন।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু