শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনায় চার পুলিশ অভিযুক্ত

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনায় চার পুলিশ অভিযুক্ত

নিরস্ত্র এক কৃষ্ণাঙ্গ যুবককে অমানবিকভাবে হত্যার অভিযোগে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের চার পুলিশ সদস্যকে অভিযুক্ত করা হয়েছে।

গোটা যুক্তরাষ্ট্রজুড়ে চাঞ্চল্য সৃষ্টিকারী ওই হত্যাকাণ্ডের ঘটনায় শুক্রবার ওই পুলিশ সদস্যদেরকে অভিযুক্ত ও অতঃপর বরখাস্ত করা হয়। তবে এ পদক্ষেপের পরও কমেনি দেশটিতে চলমান বিক্ষোভ।

গত সোমবার জালিয়াতির অভিযোগে জর্জ ফ্লয়েড নামে কৃষ্ণাঙ্গ এক যুবককে গ্রেফতারের পর হাঁটু চেপে শ্বাসরোধ করে হত্যা করে যুক্তরাষ্ট্রের মিনেসোটার শ্বেতাঙ্গ এক পুলিশ অফিসার। এর সঙ্গে জড়িত ছিলো আরো তিনজন পুলিশ সদস্য।

এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর তীব্র প্রতিবাদ ও আন্দোলন ছড়িয়ে পড়ে মিনেসোটাসহ গোটা যুক্তরাষ্ট্রে।

ফ্লয়েডকে হাঁটু চাপা দিয়ে যে পুলিশ অফিসার হত্যা করেছে সেই ডেরেক চাওভিনের বিরুদ্ধে গুরুতর হত্যা ‘থার্ড-ডিগ্রি মার্ডার’ অভিযোগে মামলা হয়েছে। কিন্তু এর পরও যুক্তরাষ্ট্রজুড়ে অব্যাহত রয়েছে প্রতিবাদ বিক্ষোভ।

এদিকে চলমান পরিস্থিতি বিবেচনা করে বিক্ষোভের মূলকেন্দ্র মিনেসোটায় সাময়িকভাবে কারফিউ জারি করেছেন অঙ্গরাজ্যটির গভর্নর টিম ওয়ালেজ। সে অনুসারে কেউ রাত ৮ টার পর রাস্তায় বের হলে কিংবা জনপরিসরে থাকলে জেল এবং এক হাজার ডলার জরিমানা করা হবে বলে জানানো হয়েছে।

তবে এর পরও কারফিউ ভঙ্গ করে বিক্ষোভকারীরা রাস্তায় বিক্ষোভ অব্যাহত রেখেছে। মিনেসোটা ছাড়াও নিউইয়র্ক, হিউস্টন, আটালান্টা, ডেট্রোয়েট, লাস ভেগাস, সান জোসে ও মেম্পিসেও বিক্ষোভ চলছে।

বিক্ষোভের কবল থেকে বাদ যায়নি দেশটির প্রেসিডেন্ট ভবন হোয়াইট হাউসও। সেখানে বিক্ষোভকারীদের প্রতিবাদ-আন্দোলনের ঘটনায় নিরাপত্তাজনিত কারণে হোয়াইট হাউস লকডাউন করে দেয়া হয়েছে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু