বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

রাজশাহী-বগুড়া পাচ্ছে ৩০ আইসিইউ শয্যা

রাজশাহী-বগুড়া পাচ্ছে ৩০ আইসিইউ শয্যা

রাজশাহী মেডিকেল কলেজসহ (রামেক) দেশের বিভিন্ন হাসপাতালে বাড়ছে আইসিইউয়ের চাপ। এ নিয়ে জনমনে দেখা মিলেছে ক্ষোভও। চাহিদার কথা বিবেচনায় করে রাজশাহী বিভাগে নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) ৩০টি শয্যা দিচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এপ্রিলেই বিভাগের রাজশাহী ও বগুড়ায় শয্যাগুলো দেয়া হবে। রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য দফতর বিভাগের আট জেলার জন্য ১২১টি আইসিইউ শয্যা চাওয়ার প্রেক্ষিতে এই ৩০টি শয্যা দেয়া হচ্ছে।

সংখ্যায় কম হলেও বিভাগের আট জেলার মধ্যে শুধু রাজশাহী ও বগুড়ায় আগে থেকেই আইসিইউ শয্যা ছিল। অন্য ছয়টি বিভাগে আইসিইউ নেই। এবার ৩০টি আইসিইউ শয্যা দেয়ার সিদ্ধান্ত হলেও ওই ছয়টি জেলা সুখবর পেল না।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার বিষয়টি নিশ্চিত করেছেন। এ বিষয়ে তিনি জানান, এখন রাজশাহী ও বগুড়ায় মোট ৫১টি আইসিইউ শয্যা আছে। এর মধ্যে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ২০টি শয্যা আছে। আর বাকি ৩১টি শয্যা বগুড়ায়।

এর মধ্যে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে ১৩টি, মোহাম্মদ আলী হাসপাতালে ৮টি এবং বেসরকারি টিএমএসএস মেডিকেল কলেজ হাসপাতালে ১০টি শয্যা আছে।

তিনি জানান, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, নওগাঁ, জয়পুরহাট, সিরাজগঞ্জ ও পাবনায় কোনো আইসিইউ শয্যা নেই। সম্প্রতি এক সভায় স্বাস্থ্যমন্ত্রী জানতে চান রাজশাহী বিভাগের কোথায় কি সমস্যা আছে। এ সময় রাজশাহী বিভাগে আইসিইউ শয্যার সংকটের তথ্য তুলে ধরে স্বাস্থ্য বিভাগ।

স্বাস্থ্যমন্ত্রী তাদের একটি চাহিদাপত্র দিতে বলেন। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ১২১টি আইসিইউ শয্যা বাড়ানোর দাবি করা হয়। রাজশাহী বিভাগের ৪০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্যও আইসিইউ চাহিদাপত্র দেয়া হয়। এছাড়া রাজশাহী ও বগুড়ার সরকারি যেসব হাসপাতালে আইসিইউ আছে, সেখানে আরও শয্যা বৃদ্ধির প্রয়োজনীয়তা তুলে ধরা হয়।

চাহিদাপত্রে বগুড়ায় ২০টি এবং রামেক হাসপাতালে আরও ১০টি আইসিইউ প্রয়োজনীতা তুলে ধরা হয়। এছাড়া রাজশাহীর ৯ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০টি, চাঁপাইনবাবগঞ্জের আধুনিক সদর হাসপাতালে ১০টি, সেখানকার চার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চারটি, নওগাঁ সদর হাসপাতালে ১০টি, জেলার ১০ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০টি, পাবনা জেনারেল হাসপাতালে ৫টি, সিরাজগঞ্জের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব জেনারেল হাসপাতালে ১০টি, জেলার আরও আট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০টি, বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতালে দুটি এবং জয়পুরহাট আধুনিক সদর হাসপাতালে ১০টি আইসিইউ শয্যা চাওয়া হয়েছে।

এদিকে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর বলছে, ১২১টি আইসিইউ শয্যা চাওয়া হলেও ৩০টি দিতে চেয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। খুব দ্রতই রাজশাহী বিভাগে যুক্ত হচ্ছে এই ৩০টি আইসিইউ শয্যা। এর মধ্যে ১০টি পাচ্ছে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল।

বাকি ২০টি শয্যা যাবে বগুড়ায়। নতুন এসব শয্যা বসানোর জন্য ইতোমধ্যেই রামেক হাসপাতাল, বগুড়ার শহীদ জিয়াউর রহমান হাসপাতাল ও মোহাম্মদ আলী হাসপাতালে প্রস্তুতি শুরু হয়ে গেছে।

রামেক হাসপাতালের জন্য ১০টি, বগুড়ার জিয়াউর রহমান হাসপাতালের জন্য ১০টি এবং মোহাম্মদ আলী হাসপাতালের জন্য ৮টি আইসিইউ শয্যা বরাদ্দ হয়েছে। এছাড়াও মোহাম্মদ আলী হাসপাতালের জন্য আরও ২টি বেড বাড়ানোর চেষ্টা চলছে।

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার বলেন, হাসপাতালে শুধু আইসিইউ চাইলেই হবে না। করোনা পরিস্থিতি মোকাবিলার জন্য সেখানে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই থাকতে হবে। এখন আমাদের জরুরি হলো অক্সিজেন। অক্সিজেন সার্পোট না পেলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আইসিইউ করে লাভ হবে না। তাই উপজেলায় আইসিইউ দেয়া হচ্ছে না।

অন্যদিকে রামেক হাসপাতল, শজিমেক হাসপাতাল ও মোহাম্মদ আলী হাসপাতালে অক্সিজেন সাপোর্ট আছে। তাই এই তিন হাসপাতালেই নতুন আইসিইউ দেয়া হচ্ছে। এখন কয়েকটি জেলার হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সরবরাহের কাজ চলছে। কাজ শেষ হলে হয়ত সেখানেও আইসিইউ শয্যা দেয়া হবে বলে জানান তিনি।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই