শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রাজশাহীর আট জেলায় চালু হচ্ছে ই-ট্রাফিকিং ব্যবস্থা

রাজশাহীর আট জেলায় চালু হচ্ছে ই-ট্রাফিকিং ব্যবস্থা

রাজশাহীসহ বিভাগের আট জেলায় এখন থেকে ই-ট্রাফিকিংয়ের মাধ্যমে ট্রাফিক জরিমানা তাৎক্ষণিকভাবে পরিশোধ করা যাবে। কাউকে ট্রাফিক আইন লঙ্ঘনের দায়ে জরিমানা করা হলে তা পরিশোধ করতে আর থানায় বা ট্রাফিক অফিসে যেতে হবে না। ঘটনাস্থলেই তাৎক্ষণিক সেবা পাবেন লোকজন। রাজশাহী রেঞ্জ পুলিশ অফিসে বিভাগের আট জেলার পুলিশ সুপারসহ (এসপি) ও ই-ট্রাফিকিং সেবাদাতা তিনটি প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনা ও আধুনিক ট্রাফিকিং সিস্টেমের আওতায় ট্রাফিক জরিমানা সহজীকরণের লক্ষ্যে এ চুক্তি সম্পাদন করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। রাজশাহী জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ইফতেখায়ের আলম জানান, এ চুক্তির ফলে রাজশাহী রেঞ্জ পুলিশের আওতাধীন আট জেলায় ট্রাফিক জরিমানা আদায় ব্যবস্থার আধুনিকায়ন ঘটল।

পুলিশের রাজশাহী রেঞ্জের আওতাধীন রাজশাহী, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, বগুড়া, জয়পুরহাট, পাবনা ও সিরাজগঞ্জ জেলার পুলিশ সুপারদের সঙ্গে সেবাদাতা প্রতিষ্ঠানসমূহের মধ্যে এ সংক্রান্ত চুক্তিটি সম্পাদিত হয়েছে। সংশ্লিষ্টদের সংক্ষিপ্ত প্রশিক্ষণের পর পরই আগামী ২২ জানুয়ারি থেকে রাজশাহী রেঞ্জ পুলিশের আওতাধীন সব জেলা ও থানা ও ট্রাফিক পয়েন্টে এ সেবা প্রদান শুরু হবে। রাজশাহীর রেঞ্জ পুলিশের ডিআইজি আবদুল বাতেন বলেন, ট্রাফিক ব্যবস্থাপনায় এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। অনেক সময় ট্রাফিক আইন ভঙ্গের দায়ে কাউকে জরিমানা করা হলে তাকে ট্রাফিক অফিস বা সংশ্লিষ্ট পয়েন্টে গিয়ে সেটি পরিশোধ করতে হয়।

এখন এমন ঘটনার ক্ষেত্রে ঘটনাস্থলেই তাৎক্ষণিকভাবে এ জরিমানা দেওয়া যাবে। সেবাগ্রহীতা তার মোবাইল ফোন থেকেই জরিমানা দিয়ে মামলা ঘটনাস্থলেই নিষ্পত্তি করে নিতে পারবেন। এতে সময় যেমন বাঁচবে তেমনি তাৎক্ষণিকভাবে জরিমানার টাকা সরকারি কোষাগারে সরাসরি চলে যাবে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু