শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

শাজাহানপুরে আর্সেনিক থেকে মুক্তি পেতে যাচ্ছেন আমরুল ইউনিয়নবাসি

শাজাহানপুরে আর্সেনিক থেকে মুক্তি পেতে যাচ্ছেন আমরুল ইউনিয়নবাসি

অবশেষে আর্সেনিকে অভিশাপ থেকে মুক্ত হতে যাচ্ছে বগুড়ার শাজাহানপুরের আর্সেনিক প্রবন এলাকা আমরুল ইউনিয়নবাসি।

জাইকা এবং বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে প্রায় অর্ধকোটি টাকা ব্যয়ে ওই ইউনিয়নের বিভিন্ন স্থাপিত হচ্ছে ১২টি গভীর নলকূপ (সাব-মারসিবল পাম্প)। এ প্রকল্পের মাধমে ইউনিয়নবাসির জন্য আর্সেনিক মুক্ত নিরাপদ পানি সরবরহ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, যুগ যুগ ধরে নিরাপদ খাবার পানির অভাবে ভূগছেন আমরুল ইউনিয়নবাসি। এই এলাকার ভূগর্ভস্থ পানিতে আর্সেনিকের মাত্রা সর্বোচ্চ। ফলে দীর্ঘদিন যাবত আর্সেনিক যুক্ত পানি ব্যবহারের ফলে স্থানীয়দের অনেকেই আর্সেনিকে আক্রান্ত হয়েছেন। অনেকের হাতের তালু ও পায়ের তলায় দাগ ও ঘা হয়েছে।

চিকিৎসায় এসব দাগ ও ঘা ভাল হচ্ছে না। এমনকি আমরুল গ্রামে আব্দুর রশিদ ও তার স্ত্রী কামরুন নাহার এবং আব্দুল কুদ্দুস ও তার স্ত্রী আম্বিয়া বেগম আর্সেনিকে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। বিষয়টি নিয়ে স্থানীয়দের মাঝে চরম আতংক ছড়িয়ে পড়ে। কিন্তু এ থেকে বাঁচার কোন উপায় ছিল না।

অবশেষে জাইকা এবং বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে ৪৪ লাখ টাকা ব্যয়ে স্থানীয় সরকার বিভাগের অধীনে উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের মাধ্যমে শাজাহানপুর উপজেলার আর্সেনিক প্রবন আমরুল ইউনিয়নের আর্সেনিক মুক্ত নিরাপদ পানি সরবরাহ উপ-প্রকল্প গ্রহণ করা হয়েছে।

মঙ্গলবার প্রকল্পের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান প্রভাষক সোহরাব হোসেন ছান্নু এবং উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা পারভীন।

এ সময় ভাইস চেয়ারম্যান ভিপি এম সুলতান আহম্মেদ, মহিলা ভাইস চেয়ারম্যান হেফাজত আরা মিরা, উপজেলা প্রকৌশলী ইসমাইল হোসেন, উপ-সহকারি প্রকৌশলী (জনস্বাস্থ্য) রিপা পারভীন, ইউপি চেয়ারম্যান আসাদুজ্জামান অটল, ঠিকাদার সিরাজুল ইসলাম রিক্তা, আওয়ামীলীগ নেতা ছানাউল হক, সাইফুল ইসলাম বিমান, আব্দুল মতিন মেম্বার, যুবলীগ নেতা বাদশা আলমগীর, আসাদুজ্জামান লিটন, নজরুল ইসলাম নয়ন প্রমুখ উপস্থিত ছিলেন। 

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু