শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শাহজালালের প্রবেশ মুখে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন

শাহজালালের প্রবেশ মুখে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবেশ মুখে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপন করা হয়েছে। আগামী ১ অক্টোবর এই ম্যুরালের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর মধ্য দিয়ে বিমানপথে বাংলাদেশে প্রবেশকারী এবং বাংলাদেশ থেকে বাইরে যাওয়া দেশি-বিদেশি নাগরিকরা দেখতে পাবেন বাংলাদেশের স্থপতিকে। জানতে পারবেন বঙ্গবন্ধু সম্পর্কে। যার হাত ধরে এবং বলিষ্ট নেতৃত্বে ১৯৭১ সালে বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্ম হয়েছিল। 

জানা গেছে, বিমানবন্দর সড়কের গোলচত্বর থেকে বাম দিকে বিমানবন্দরে ঢুকতেই মাত্র কয়েকগজ ভেতরে বিমানবন্দরের মূল গোলচত্বরে নির্মাণ করা হয়েছে জাতির পিতার ম্যুরাল। 

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএবি) সূত্রে জানা গেছে, মুজিব জন্মশতবার্ষিকীতে সিএএবির চেয়ারম্যানের উদ্যোগে প্রথমবারের মতো দেশের কোনো আন্তর্জাতিক বিমানবন্দরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপনের উদ্যোগ নেয়া হয়। প্রস্তাবটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন পাওয়ার পর ম্যুরালের নকশা তৈরি এবং নির্মাণ কাজ শুরু হয়। 

সিএএবির প্রধান প্রকৌশলী আবদুল মালেক জানিয়েছেন, ম্যুরালটির সার্কেল হচ্ছে ৩০ ফুট বাই ৪৩ ফুট। মূল ডায়ামিটার হচ্ছে ২৫ ফুট, যার ওপর স্থাপন করা হয়েছে ম্যুরাল। দৃষ্টিনন্দন এই ম্যুরালটি মাটি থেকে ১৪ ফুট উঁচু। বিমানবন্দরে প্রবেশ এবং বের হওয়ার পথে দুই দিক থেকে দেখা যাবে বঙ্গবন্ধুর ম্যুরাল। এটির নকশা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার ওরিয়েন্টাল আর্ট বিভাগের সহযোগী অধ্যাপক মো. আবদুল আজিজ। এই ম্যুরালের নকশা করার জন্য সিএএবির পক্ষ থেকে ৫০ লাখ টাকা পরিশোধ করা হয়েছে নকশাবিদকে। 

সিএএবি সূত্রে আরো জানা গেছে, ম্যুরালটির দুই পাশে বঙ্গবন্ধুর দুই ধরনের ছবি ব্যবহার করা হয়েছে। একপাশে রয়েছে মুজিব কোট পরিহিত বঙ্গবন্ধুর একটি ছবি, যাতে বঙ্গবন্ধুর চোখে চশমা নেই। ম্যুরালের অপরপাশে ব্যবহার করা হয়েছে চাদর গায়ে বঙ্গবন্ধুর আরেকটি ছবি, যেটিতে বঙ্গবন্ধুর চোখে চশমা রয়েছে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই