বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

শীতে পাতে রাখুন নারকেল দুধে হাঁসের মাংস

শীতে পাতে রাখুন নারকেল দুধে হাঁসের মাংস

হাঁসের মাংসের ভুনা কিংবা ঝোল নিশ্চয়ই খেয়েছেন? তবে হাঁসের মাংসে নারকেলের দুধ দিয়ে খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজ রান্না করে ফেলুন হাঁসের মাংসের এই পদটি।

নারকেলের দুধ দিয়ে হাঁসের মাংস খেতে খুবই সুস্বাদু। রান্না করতেও ঝামেলা কম। চলুন তবে জেনে নেয়া যাক নারকেলের দুধ দিয়ে হাঁসের মাংস রান্নার রেসিপিটি-  

উপকরণ: দেশি হাঁস একটি, পেঁয়াজ কুচি এক কাপ, নারকেলের ঘন দুধ এক কাপ, মরিচ গুঁড়া দুই চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, জিরা গুঁড়া দুই চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ, আদা বাটা দুই চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, গরম মশলা গুঁড়া আধা চা চামচ, তেজপাতা চারটি, আস্ত কাঁচা মরিচ ছয়টি, লবণ স্বাদ মতো ও তেল আধা কাপ।

প্রণালী: প্রথমে হাঁস পরিষ্কার করে পছন্দ মতো টুকরো করে নিন। প্যানে তেল গরম করে অর্ধেক পেঁয়াজ বেরেস্তা করে তুলে রাখুন। এবার বাকি পেঁয়াজ, আস্ত গরম মশলা আর তেজপাতা হালকা ভেজে আদা-রসুন বাটা কষিয়ে হাঁসের মাংস দিয়ে ভালো করে কষিয়ে নিন। 

তারপর পরিমাণ মতো গরম পানি আর স্বাদ মতো লবণ দিয়ে ঢেকে রান্না করতে হবে। মাংস অর্ধেক সিদ্ধ হয়ে এলে তাতে মরিচ-হলুদ-জিরা-ধনে গুঁড়া দিয়ে ভালোভাবে কষাতে হবে। কষানো হয়ে গেলে নারকেল দুধের সঙ্গে অল্প পানি মিশিয়ে তা মাংসে ঢেলে কম আঁচে রান্না করতে থাকুন।

মাংস সিদ্ধ হয়ে গেলে আস্ত কাঁচা মরিচ আর গরম মশলা গুঁড়া দিয়ে ৫ থেকে ৭ মিনিট ঢাকনা দিয়ে দমে রাখুন। এর ওপর বেরেস্তা ছড়িয়ে নামিয়ে ফেলতে হবে। চাইলে মাংসের সঙ্গে নতুন আলু গোল করে কেটে রান্না করতে পারেন।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু