শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সকালে খালি পেটে কলা খান? কী মারাত্মক ভুল করছেন জানেন....

সকালে খালি পেটে কলা খান? কী মারাত্মক ভুল করছেন জানেন....

সমস্ত খাবারের মধ্যে, প্রাতঃরাশকেই সবচেয়ে গুরুত্বপূর্ণ ধরা হয়। ফলে সকাল বেলা পুষ্টিকর উপাদানই জমিয়ে খাওয়া উচিত। তবে, বেশিরভাগ ক্ষেত্রেই, কোনওরকমে তাড়াতাড়ি ব্রেকফাস্ট বানিয়ে কিছু একটা খেয়ে ফেলা হয় তাড়াহুড়োতে।

কলা এমনই একটি ফল যা প্রাতঃরাশে প্রায় অনিবার্য। কলা কোষ্ঠকাঠিন্য, অম্বল এবং আলসার হ্রাস করে এবং শরীর ঠাণ্ডা করে। কলাতে আয়রনের পরিমাণও বেশি যা হিমোগ্লোবিন উত্পাদন বাড়ায় এবং রক্তাল্পতা নিরাময়ে সাহায্য করে। তবে কলা খালি পেটে খাওয়া নিয়ে প্রচুর তর্ক রয়েছে।

“কলা পটাসিয়াম, ফাইবার এবং ম্যাগনেসিয়ামের উত্স যা আপনার দেহের বিভিন্ন পুষ্টির প্রয়োজনীয়তা পূরণ করে। এটি শক্তি বাড়ায় এবং ক্ষিদে হ্রাস করে। প্রতিদিন কলা অবশ্যই খাওয়া উচিত,” বলেন পুষ্টিবিদ ডাঃ শিল্পা অরোরা।

মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের মতে, একটি সঠিক গুণমানের কলাতে মাত্র ৮৯ ক্যালোরি রয়েছে। এতে ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, পটাসিয়াম, ভিটামিন বি৬ রয়েছে এবং কলায় জলের পরিমাণও বেশি ফলে কলা আপনাকে হাইড্রেটেড রাখতে সহায়তা করে।

বেঙ্গালুরুর পুষ্টিবিদ ডাঃ অঞ্জু সুদের মতে, “কলা অ্যাসিডযুক্ত এবং এতে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে, ফলে সকালে খালি পেটে না খাওয়াই ভাল। শুকনো ফল, আপেল এবং অন্যান্য ফলের সঙ্গে তা মিশিয়ে খেলে শরীরে অ্যাসিডের পরিমাণ হ্রাস করতে সাহায্য করতে পারে। এতে থাকা অধিক ম্যাগনেসিয়াম রক্তে ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মধ্যে ভারসাম্যহীনতা তৈরি করতে পারে, যা কার্ডিওভাসকুলার সিস্টেমে বিরূপ প্রভাব ফেলতে পারে।”

আয়ুর্বেদের মতে, সকালে খালি পেটে ফল খাওয়া অবশ্যই এড়িয়ে চলা উচিত। আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডাঃ বিএন সিনহা ব্যাখ্যা করেছেন, “প্রযুক্তিগতভাবে খালি পেটে কেবল কলা নয়, যে কোনও ফলমূলই এড়ানো উচিত। আজকাল প্রাকৃতিক ফল পাওয়া শক্ত। আমরা যা কিনেছি তা কৃত্রিমভাবে জন্মেছে এবং ঠিক সকালবেলাতেই তা খাওয়া উচিত নয়। ফলে রাসায়নিক উপস্থিত থাকায় তা ক্ষতিকারক। ফলগুলি সরাসরি খাওয়া এড়িয়ে চলার এক উপায় হ'ল তা অন্য খাবারের সঙ্গে মিশিয়ে খাওয়া।”

সুতরাং কলা খাব, নাকি খাব না?

সকালে কলা খাওয়া খুবই ভালো, তবে তা অন্যান্য খাবারের সঙ্গে মিশিয়ে। স্বাস্থ্যকর উপায়ে দিন শুরু করার জন্য বিভিন্ন উপাদানের মিশ্রণ করেই প্রাতঃরাশের পরিকল্পনা করা উচিত। তাই পরের বার যদি সকালে কলা খাওয়ার কথা ভাবেন তবে মনে করে এটি অন্য খাবারের সঙ্গে জুড়ে দেওয়ার চেষ্টা করুন। কলা খাওয়ার সবচেয়ে ভাল সময়টা সকালবেলাই, বিশেষত অন্য কোনও ফল বা ওটমিলের সঙ্গে খেলে ওজন হ্রাসের জন্য তা আশ্চর্যজনক কাজ করতে পারে।

নিজের প্রাতঃরাশে কলা কীভাবে অন্তর্ভুক্ত করতে পারেন এখানে দেখে নিন-

কলা ওটমিল কুকিজ- এই প্রাতঃরাশ স্বাস্থ্যকর তো বটেই পাশাপাশি সুস্বাদুও। এক কাপ ওট, কলা, কাঁচা বাদামের মাখন এবং ম্যাপেল সিরাপ দিয়ে বানিয়ে ফেলুন এই প্রাতঃরাশ।

বেরি কলা সিরিয়াল- বেরি এবং কলা টুকরো টুকরো করে কেটে এবং স্কিমড দুধে মিশিয়ে নিলেই তৈরি স্বাস্থ্যকর প্রাতঃরাশ। চকোলেট কলা স্মুদি- কলা, বাদাম দুধ এবং কোকো গুঁড়োর মিশ্রণে যাদু রয়েছে। মসৃণ এবং ক্রিমের মতো এই স্মুদি কেবল সুস্বাদু, পেট ভরাই নয় প্রচণ্ড স্বাস্থ্যকরও।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই