শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সকালের পাঁচ অভ্যাসেই গলবে পেটের চর্বি

সকালের পাঁচ অভ্যাসেই গলবে পেটের চর্বি

ওজন কমাতে সবাই কত কিছুই না করে থাকে। কেউবা না খেয়ে ওজন কমানোর চেষ্টা চালান আবার কেউ শরীরচর্চা করে। তবে ওজন নিয়ন্ত্রণে রাখতে খাদ্যাভাস ও শরীরচর্চার দুই বিষয়ের প্রতিই লক্ষ্য রাখতে হবে। 

বিশেষত পেটের মেদ কমানোর ব্যাপারে ঝক্কি পোহাতে হয় কম বেশি সবাইকেই। তবে জানেন কি? সকালের কিছু ভালো অভ্যাস নিয়মিত চর্চা করার মাধ্যমে এই কাজ অনেকটাই সহজ হয়ে যায়। জেনে নিন পাঁচটি সহজ অভ্যাস যেগুলো সকালে মানলেই দ্রুত পেটের চর্বি কমবে- 

> ওজন কমাতে পানি পান আবশ্যক। ঘুম থেকে উঠে এক গ্লাস পানি পান করলে তা সারা রাত ঘুমের পরে শরীরের আর্দ্রতা বজায় রাখে ও বিপাক বাড়াতে সহায়াত করে। এটা ক্ষুধা নিয়ন্ত্রণ করে ও বাড়তি ক্যালরি গ্রহণের ঝুঁকি কমায়।

> সকালে নাস্তার আগে অল্প ব্যায়াম করার অভ্যাস করুন। বিশেষ করে খালি হাতের ব্যায়াম যা দেহের মধ্যবর্তী অঞ্চলে চাপ ফেলে। যেমন- উঠবশ, ‘পুশ-আপ’, ‘অ্যাবডোমিনাল ক্রাঞ্চেস’ ইত্যাদি। এসব ব্যায়াম পেটে জমে থাকা চর্বি দ্রুত ঝরায়। পাশাপাশি ‘কার্ডিও’ শরীরচর্চাও করতে পারেন যা আপনাকে সার্বিকভাবে সুস্থ রাখতে সাহায্য করবে।

> পেটের মেদ কমাতে অন্ত্রের সুস্থতারও প্রয়োজন রয়েছে। গবেষণা থেকে জানা যায়, ‘ল্যাকটব্যাসিলাস’ পরিবারের উপাদান পেটের মেদ ও ওজন কমাতে সহায়তা করে। এছাড়াও এটা হজমে সহায়তা করে এবং পেটের মেদ কমাতে ভূমিকা রাখে।

> পেটের মেদ কমাতে গ্রিন টি অনন্য। সকালে চা, কফির বদলে গ্রিন টি পান করুন। এটা ‘ক্যাটেকিন’ সমৃদ্ধ যা ক্ষতিকারক টক্সিন দূর করে ও শরীরকে চর্বি কমাতে সাহায্য করে।

> ওজন কমানোর মূল চাবিকাঠি হলো সকালে স্বাস্থ্যকর নাস্তা। এটা কোনোভাবেই বাদ দেয়া যায় না। নাস্তায় ফাইবার ও প্রোটিন সমৃদ্ধ খাবার যোগ করুন। এতে ক্ষুধা মিটবে ও সারাদিনের জন্য প্রয়োজনীয় শক্তি পাওয়া যাবে। ফলে আজে বাজে খাবার খাওয়া ও ওজন বাড়ার ঝুঁকি অনেকটাই কমে যাবে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই