শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সঙ্গী অতিরিক্ত রাগী হলে মেনে চলুন আট কৌশল

সঙ্গী অতিরিক্ত রাগী হলে মেনে চলুন আট কৌশল

প্রতি সম্পর্কে ভালোবাসা যেমন থাকে, তেমনিভাবে থাকে ঝগড়া-বিবাদ, মনোমালিন্যও। সত্যি বলতে, এসবকিছু মিলিয়েই একটি সম্পর্ক পূর্ণতা পায়। তাছাড়া কথায় আছে, ঝগড়া না হলে ভালোবাসার সম্পর্কে মজবুত হয় না। অর্থাৎ যত ঝগড়া হবে ভালোবাসাও ততই বাড়বে।

তার মানে এই নয় যে, দম্পতি সারাদিন রাত ঝগড়া করেই চলবে! কারণ এমন সম্পর্কে একসময় ভালোবাসাটা হারিয়ে যায়। যা পরবর্তীতে দুজনের মধ্যে বিচ্ছেদ ঘটায়! তাই একজনের রাগ হলে অন্যজনের উচিত তাকে মানিয়ে চলা। তবেই সম্পর্কে মধুরতা থাকবে এবং আজীবন দুজন একসঙ্গেই কাটাবে- এমনই মত গুরুজনদের।

নারী বা পুরুষ অনেক সঙ্গীই আছেন যারা অযথা সন্দেহ করেন বা কথায় কথায় রেগে যান। এমন সময় অপরজন কিছু বললে অশান্তি আরও বেড়ে যায়। এক পর্যায়ে মারামারি পর্যন্তও হতে পারে। আবার খুনোখুনিও হতে পারে। এজন্য আপনার সঙ্গী যদি অতিরিক্ত রাগী হয়ে থাকেন; তাহলে আপনাকে কিছু কৌশল অবলম্বন করতে হবে। জেনে নিন সেগুলো-

>> সঙ্গী যখন প্রচণ্ড রেগে থাকবেন, তখন তার সঙ্গে ভালো-মন্দ কোনো বিষয়েই আলোচনা করবেন না। নিজের মতো করে থাকতে দিন তাকে। সে কিছু চাইলে তা এগিয়ে দিন। যারা হঠাৎ রেগে যান, তাদের মন অনেকটাই সরল হয়। সাময়িকভাবে রেগে গেলেও পরে নিজের ভুল বুঝতে পারেন।

>> সঙ্গী রেগে উত্তেজিত হয়ে আপনাকে যা ইচ্ছে তাই বললেও তখনকার মতো চুপ থাকুন। যদিও বিষয়টি মানা মুশকিল। তবুও তাকে পালটা আঘাত করবেন না। নরমভাবে কথা বলে তাকে থামানোর চেষ্টা করুন। তারপরও যদি সঙ্গী অহেতুক আপনাকে কথা শোনাতে থাকে, তখন চড়াও হয়ে প্রতিবাদ করুন।

>> আপনার সঙ্গী যখন ভালো মুডে থাকবেন, তখন তার সমস্যা জানার চেষ্টা করুন। যেকোনো কারণে হয়তো তিনি রেগে থাকেন! সে বিষয়টি জানার চেষ্টা করুন। বেশিরভাগ ক্ষেত্রেই হয়তো আপনি সমাধান করতে পারবেন না। তবুও তার কথা গুরুত্ব সহকারে শুনুন।

>> অনেক সময় গোপন কথা শেয়ার করতে না পেরেও রাগ বাড়তে থাকে। আগে সঙ্গীর ভালো বন্ধুর হতে হবে। তাহলে সে তার মনের গোপন কথা শেয়ার করবে। তখন অশান্তিও কম হবে।

>> জোর করে সঙ্গীর স্বভাব পরিবর্তন করতে যাবেন না। অতিরিক্ত রাগী মানুষের সঙ্গে জোর খাটিয়ে নয় বরং নরম সুরে কথা বলে বোঝানো উচিত। তাকে তার মতোই থাকতে দিন। তবে তার ভুলগুলো মাঝে মাঝে ধরিয়ে দিন।

>> যদি কোনোভাবেই আপনি সঙ্গীকে থামাতে না পারেন বা দিনকে দিন তার রাগের পরিমাণ বাড়তে থাকে, তখন মনোবিদের সাহায্য নিন।

>> সংসারে কলহ হতেই পারে, তাই বলে নিজেদের কথা সবার কাছে বলে বেড়ানো উচিত নয়। এসব শুনে অন্যরা আপনাকে ভুল পথে পরিচালিত করতে পারে।

>> রাগ মানুষের মধ্যে থাকবেই। কারো কম আর কারো বেশি এই পার্থক্য। রাগ দমন করা গেলেও কখনো সরানো যায় না। তাই পরিস্থিতি অনুযায়ী রাগ নিয়ন্ত্রণ করা শিখুন। অত্যাধিক রাগের বশবর্তী হয়ে মানুষ শারীরিক নির্যাতনের শিকার হয়ে থাকেন।

>> সবশেষে, সঙ্গীর রাগ ও ঝগড়ার পরিমাণ দিন দিন বাড়তে থাকলে, পরিবারের সঙ্গে আলাপ আলোচনা করে এর সমাধান করুন।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই