শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সােনাতলায় একই দিনে বুড়া মেলাসহ ৬টি স্থানে সন্যাসীর মেলা আজ

সােনাতলায় একই দিনে বুড়া মেলাসহ ৬টি স্থানে সন্যাসীর মেলা আজ

বগুড়ার সােনাতলায় আজ বুধবার ৬টি স্থানে সন্যাসীর মেলা বসেছে। উক্ত মেলা উপলক্ষে সংশ্লিষ্ট এলাকায় গত ২/৩ দিন পূর্ব থেকেই হরেক রকম দােকান মেলায় বসেছে। পাশাপাশি রেয়েছ নাগর দােলা, বিলুপ্ত প্রজাতির মাছ, কাঠ ও ষ্টিলের ফার্নিচার, মিষ্টির দােকান, লােহার তরি হরেক রকম নিত্য প্রয়ােজনীয় জিনিস ও শিশুদের খেলা সামগ্রীর দােকান।

এছাড়াও বাড়িতে বাড়িতে আত্মীয়স্বজনের ভীড় জমেছে। পুরা এলাকা যেন সন্যাসীর মেলা উপলক্ষে জমজমাট হয়ে উঠেছে। আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশের সার্বক্ষনিক টহল লক্ষ্য করা গেছে।

প্রায় দেড়শ বছর পূর্ব থেকে হিন্দু সম্প্রদায়ের সন্যাসীর পূজা উপলক্ষে উপজেলার ৬টি স্থান একই দিন মেলা বসে। মেলা উপলক্ষে পুরা এলাকায় সাজ সাজ রব বিরাজ করছে। বাড়িতে বাড়িতে আত্মীয়স্বজনের ভীড় জমেছে। মেলায় ইতিমধ্যেই হরেক রকম দােকান সামগ্রী বসেছে। মেলার প্রধান আকর্ষন নাগর দােলা, বিলুপ্ত প্রজাতির মাছ, কাঠ ও ষ্টিলের ফার্নিচার, মিষ্টির দােকান, লােহার তরি হরেক রকম নিত্য প্রয়ােজনীয় জিনিস ও শিশুদের খেলা সামগ্রীর দােকান।

উপজেলার জােড়গাছা ইউনিয়নের ঠাকুরপাড়া সুখদহ নদীর তীরে প্রায় দেড়শ বছর পূর্ব থেকে হিন্দু সম্প্রদায়ের লােকজন সন্যাসী পূর্জা করে থাকে। এ উপলক্ষে ওই এলাকায় মেলা বসে। এছাড়াও এবার চরপাড়া, হরিখালী উচ বিদ্যালয় মাঠ, তেকানীচুকাইনগর কাচারীবাজার, পাকুল্যা বাজার এলাকায় ও লাঠিগঞ্জ নামক স্থন সন্যাসীর মেলা বসেছে।

স্থানীয় লােকজন সন্যাসীর মেলাক বুড়ার মেলা বলে আখ্যায়িত করেছে। স্থানীয় লােকজন বুড়া মেলা নামে মেলাটি চেনে। মেলায় সােনাতলা, গাবতলী, সারিয়াকান্দী, শিবগঞ্জ, সাঘাটা, গাবিন্দ গঞ্জ উপজেলার পাশাপাশি বিভিন্ন স্থান থেকে ক্রেতা বিক্রেতা মেলায় আসে।

হরিখালী এলাকার বাসিন্দা অসীম কুমার জৈন নতুন জানান, হিন্দু সম্প্রদায়ের লােকজন প্রতিবছর ফাল্গুন মাসের ১ম বুধবার সন্যাসীর মেলা করে থাকে।

ধর্ম যার যার রাষ্ট্র সবার। তাই বর্তমান সরকার সকল সম্প্রদায়ের লােকজনদের শাÍিপূর্ণ পরিবেশে ধর্মীয় অনুষ্ঠান পালনের জন্য প্রশাসনিক নির্দশে দিয়েছে। এছাড়াও শাÍি সুষ্ঠ পরিবেশে সন্যাসীর মেলা অনুষ্ঠানের লক্ষে প্রস্তুতি গ্রহন করা হয়েছে। আইন শৃখলা রক্ষায় পুলিশের টহল অব্যাহত রয়েছে।

এ ব্যাপারে চরপাড়া এলাকার তাহের, ছরােয়ার মাষ্টার, আব্দুল বারী বলেছেন, ঈদ চাঁদ মেয়ে জামাই, আত্মীয়স্বজনদেরকে দাওয়াত করতে না পারলেও বুড়া মলায় দাওয়াত না করলে আত্মীয়স্বজন চরম মন খারাপ করে

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই