শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

স্বাদ ব্যতীত কেন খাবেন আম, কী এত গুণ?

স্বাদ ব্যতীত কেন খাবেন আম, কী এত গুণ?

আমাদের প্রায় সবারই প্রিয় ফল আম। আম পছন্দ করে না, এমন মানুষ খুঁজে পাওয়া বেশ কঠিন। শুধু স্বাদেই মজাদার নয় বরং স্বাস্থ্যের জন্যও উপকারী আমাদের এই প্রিয় ফল। কাঁচা বা পাকা সব রকমের আম আপনাকে দেবে স্বাদের পাশাপাশি সুস্থ থাকার পূর্ণ নিশ্চয়তা।

খাদ্যগুণের কথা বললে আমে রয়েছে ভিটামিন বি ও সি, খনিজ লবণ ও ক্যালসিয়াম। এর ফলে আমে প্রচুর খাদ্যশক্তি পাওয়া যায়। এছাড়া অন্যান্য কী গুণাগুণে সমৃদ্ধ আম, এবার সেসব বিষয়ে জেনে নেয়া যাক-

আমের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা কিনা ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। স্তন, লিউকেমিয়া, কোলন-সহ প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধে দারুণ ভূমিকা রাখে আম। এতে প্রচুর এনজাইমও রয়েছে।

অনেকেই বলেন যে, আম খেলে ওজন বাড়ে। তা হয়তো অনেকাংশে ঠিক। তবে, ওজন বাড়ানোর জন্য খেতে হবে বেশি পরিমানে আম। মজার ব্যাপার হচ্ছে, ওজন বাড়লেও আম খেলে কোলেস্টোরল কমে যায়।

এই মজাদার ফল ত্বকের যত্নেও বেশ উপকারী। ভেতর ও বাইরে, উভয় ভাবেই ত্বককে সুন্দর রাখতে সাহায্য করে। ত্বকের লোমের গোড়া পরিষ্কার রাখতে সাহায্য করে আম। এর ফলে ব্রনের সমস্যা থেকে মুক্তি মেলে।

আম চোখের জন্যও বেশ উপকারী। গবেষণায় প্রমাণিত হয়েছে, এক কাপ আম দৈনন্দিনের ভিটামিন চাহিদার প্রায় পঁচিশ শতাংশের যোগান দিতে পারে। এটি চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে এবং রাতকানা রোগ থেকে রক্ষা করে।

এছাড়া আমে আছে প্রয়োজনীয় এনজাইম, যা শরীরের প্রোটিন অণুগুলো ভেঙ্গে ফেলতে সাহায্য করে, যা আপনার হজমশক্তি বৃদ্ধিতেও অত্যন্ত সহায়ক।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু