শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

১ বলেই ২৮৬ রানের ওপেনিং জুটি!

১ বলেই ২৮৬ রানের ওপেনিং জুটি!

এক বলে সর্বোচ্চ কত রান নেওয়া সম্ভব? অতিরিক্ত-বাই রানসহ কতই বা হবে সর্বোচ্চ সাত কি আট। কিন্তু যদি বলা হয় এক বলে রান এসেছে তিন অঙ্কের, তাও আবার ২৮৬! রীতিমত বিষম খাওয়ার মতোই অবস্থা দাঁড়ায় এতে।

অবাস্তব মনে হলেও এমন ঘটনা ঘটেছে বলেই ধারণা করা হয়। ১৮৯৪ সালে অস্ট্রেলিয়াতে এক বলে ওপেনিং জুটি থেকে আসে ২৮৬ রান।  তাও আবার দৌড়ে নিয়ে। চলুন খোলাসা করেই জেনে নেই আসলে কি ঘটেছিল সেদিন।

১৮৯৪ সালের কথা। অস্ট্রেলিয়ায় প্রথম শ্রেণির ক্রিকেটের এক ম্যাচে মুখোমুখি হয়েছিলো ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া এবং ভিক্টোরিয়া। ব্যাট করতে নেমে প্রথম বলেই জোরালো শট খেলেন ভিক্টোরিয়ার ব্যাটসম্যান।

সেই শটে বল গিয়ে আটকে যায় মাঠের ভেতর থাকা বিশাল এক জাররাহ গাছের ডালে। বলটি এতটাই উপরে ছিল যে সেটি ছিল ফিল্ডারদের ধরা-ছোঁয়ার বাহিরে। এদিকে ব্যাট চালিয়েই দৌড়ে রান নেওয়া শুরু করেন দুই ব্যাটসম্যান।

অপরদিকে ফিল্ডাররা বল হারিয়ে গেছে বা  ‘লস্ট বল’ ঘোষণার জন্য আম্পায়ারের কাছে আবেদন করেন। তবে আম্পায়ার তা নাকচ করে দেন। কেননা বলটি স্পষ্ট দেখা যাচ্ছিলো গাছের ডালে আটকে রয়েছে।

এক পর্যায়ে ফিল্ডারদের তরফ থেকে বল ডাল থেকে নামানোর জন্য আসতে থাকে নানাবিধ উপায়। কেউ বলছিলেন গাছ কেটে ফেলতে, কেউবা বলছিলেন গুলি করে বল নামাতে। শেষতক গুলি করে বল নামানোর প্রক্রিয়া গ্রহণ করা হয়। বেশ কিছু গুলি খরচের পর বল নেমে আসে মাটিতে।

ততক্ষণে দুই ব্যাটসম্যান ২৮৬ বার প্রান্ত বদল করে ফেলেছিলেন। এ সময় তারা অতিক্রম করেন প্রায় ৬ কিলোমিটার দূরত্ব।

এই ২৮৬ রান করেই ইনিংস ঘোষণা করেছিলো ভিক্টোরিয়া। এক বলে ইনিংস ঘোষণার নজিরও বিশ্ব ক্রিকেটে এই একটিই রয়েছে। শেষতক ভিক্টোরিয়া ম্যাচটি জিতেছিলো।

যুক্তরাষ্ট্রের পল মল গেজেট নামের একটি পত্রিকায় তৎকালীন সময়ে ঘটনাটি প্রকাশিত হয়েছিলো যা কি না এই ঘটনার একমাত্র প্রমাণ হিসেবে গণ্য। যদিও গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ যথেষ্ট প্রমাণের অভাবে এটিকে এক বলে সর্বোচ্চ রানের স্বীকৃতি দেয়নি।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই