শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

৫ বছরের শিশুর বিশ্ব রেকর্ড

৫ বছরের শিশুর বিশ্ব রেকর্ড

একসঙ্গে দেড়শটি দেশের নাম আর তার রাজধানীসহ সবগুলো দেশের পতাকা চিনিয়ে দিলো ৫ বছরের শিশু। এসবগুলো চিনতে তার সময় লেগেছে মাত্র চার মিনিট। 

ইন্ডিয়া টাইমসের প্রতিবেদন অনুসারে, লকডাউনে পড়াশোনা ও নিজের দক্ষতা দিয়েই বিশ্ব রেকর্ড গড়লো ভারতের রাজস্থানের উজ্জয়নীর প্রেশা খেমানি। এ যেন এক বিস্ময় বালিকা! নিজের অজান্তেই মুগ্ধ করলো বহু মানুষকে। মাত্র ৪ মিনিট ১৭ সেকন্ডে এই কাজ করে দেখানোর ফলে বিশ্ব রেকর্ড গড়ল প্রেশা। সবচেয়ে ছোট সদস্য হিসেবে জিতে নিল ওয়ার্ল্ড রেকর্ডস ইন্ডিয়া বুকের খেতাব।

প্রেশার বাবা একজন চার্টার্ড অ্যাকাউন্টেড। রাজস্থানের আদি বাসিন্দা হলেও বর্তমানে প্রেশা ও তার পরিবার থাকে পুনেতে। সেখানেই লকডাউনে তার পড়াশোনা শুরু হয় ভূগোল নিয়ে।

অপরদিকে, একটি বিশ্ব রেকর্ডেই থেমে থাকতে চায় না প্রেশা। এবার সে বিভিন্ন দেশের টাকা ও রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীদের নাম নিয়ে পড়াশোনা শুরু করবে।

এ বিষয়ে প্রেশার মা জানিয়েছেন, ওর ভূগোল নিয়ে জানার প্রতি ইচ্ছে আমাদের নজরে আসে। শুধু তাই নয়, ওর বিভিন্ন দেশের পতাকার প্রতিও আগ্রহ দেখতে পাই। ও প্রায়ই আমায় জিজ্ঞাসা করে কোন পতাকাটা কোন দেশের। এই সব দেখে আমি ওকে পতাকা চিনিয়ে দিতে শুরু করি।

প্রেশার মা আরো জানান, এই সবের মাঝেই লকডাউনের আগে তাদের একজন বন্ধু প্রেশাকে একটি বই উপহার দেন। সেখান থেকেই সে ১৫০টি দেশ, তাদের রাজধানী ও পতাকা সম্পর্কে পড়াশোনা শুরু করে। গোটা লকডাউনে সে এই নিয়ে পড়তে থাকে এবং এক এক সপ্তাহে একটি করে প্রদেশ পড়ে শেষ করে।

প্রেশার মা আরো জানান, তারও ভূগোল ও বিশ্বের বিভিন্ন জায়গা সম্পর্কে জানার প্রতি আগ্রহ রয়েছে। একই আগ্রহ প্রেশার মধ্যেও তিনি লক্ষ্য করেন। আর তাই সেই দিকেই এগোতে তাকে সাহায্য করেন।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু