শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

৮ বছরের ‘বোঝা’ কাঁধ থেকে নামালেন মুমিনুল

৮ বছরের ‘বোঝা’ কাঁধ থেকে নামালেন মুমিনুল

কী আশ্চর্য! ২০১৩ সালে এই শ্রীলঙ্কার মাটিতে টেস্ট ক্যারিয়ার শুরু করেছিলেন। গলে প্রথম ব্যাট হাতে মাঠে নেমেই হাফ সেঞ্চুরি (৫৫) হাঁকিয়েছিলেন। পরের টেস্টেও তার ব্যাট পঞ্চাশ ছুঁয়েছিল। আট বছর পর সেই শ্রীলঙ্কাতেই এবার সেঞ্চুরির দেখা পেলেন মুমিনুল হক। যে সেঞ্চুরিটা তার কাঁধ থেকে নামিয়ে দিল পাহাড়সমান এক বোঝা। এখন আর কেউ বলতে পারবেন না, মুমিনুল দেশের বাইরে পারেন না।

বাংলাদেশি কোনো ব্যাটসম্যানের মধ্যে সবচেয়ে বেশি ১০টি টেস্ট সেঞ্চুরি মুমিনুলের। তিনি মাঠে নামা মানেই দলের স্বস্তি। কিন্তু এই মুমিনুল তার এত বছরের ক্যারিয়ারে বিদেশের মাটিতে একটি টেস্ট সেঞ্চুরি পাননি। সবকটি সেঞ্চুরিই ঘরের মাঠে। একটু তো অবিশ্বাস্যই!

মুমিনুল কি এবার পারবেন? সিরিজ শুরুর আগেই সে প্রশ্ন ঘুরে ফিরছিল সবার মুখে মুখে। মুমিনুলের মনেও কি নয়? তবে আবেগ আর আক্ষেপ ঘুচানোর চাপ নেননি বাংলাদেশ দলপতি। খেলেছেন একদম ভারমুক্ত থেকে। তিন অংকের ম্যাজিক ফিগারটার দেখা পেতে একদমই দুশ্চিন্তাগ্রস্ত দেখা যায়নি তাকে।

দেশের বাইরে মুমিনুলের ফিফটি ছিল ৬টি। যার মধ্যে এই শ্রীলঙ্কার মাটিতে আগের তিন টেস্টেই দুটি (২০১৩ সালে গলে ৫৫ আর কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ৬৪)। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪ ম্যাচে দুইবার (২০১৪ সালে কিংসটাউনে ৫১ আর গ্রস ইসলেটে ৫৬) অর্ধশতকে পা রাখার কৃতিত্ব আছে মুমিনুলের।

নিউজিল্যান্ডের মাটিতে তিন টেস্টে একটি (২০১৭ সালে ওয়েলিংটনে ৬৪) এবং দক্ষিণ আফ্রিকায় ২ টেস্টে একটি (২০১৭ সালে পচেফস্ট্রমে ৭৭) পঞ্চাশোর্ধ্ব ইনিংস আছে টাইগার টেস্ট ক্যাপ্টেনের। কিন্তু একবারও পঞ্চাশের বেড়া টপকে তিন অংকে পৌঁছাতে পারেননি।

মুমিনুল কি তবে দেশে বাঘ, বিদেশে বিড়াল? এমন প্রশ্নটা উঠছিল জোরেসোরেই। অবশেষে সেই অপবাদ কাঁধ থেকে নামালেন মুমিনুল। দেশের বাইরেও সেঞ্চুরি করলেন। পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে চলতি টেস্টের দ্বিতীয় দিন এই মাইলফলকে পা রেখেছেন বাঁহাতি এই ‘লিটল ডায়নামো’।

ঘরের মাঠে সবচেয়ে বেশি সেঞ্চুরি করে বিদেশে সেঞ্চুরির দেখা পাওয়া ব্যাটসম্যানের রেকর্ডটিও এখন মুমিনুলের দখলে।ঘরে ১০টির পর পেলেন বিদেশে প্রথমটি। তার পরের অবস্থানটি ভারতের রোহিত শর্মার। ঘরের মাঠে ৭টি সেঞ্চুরি করলেও বিদেশে এখনও তিন অংকের ম্যাজিক ফিগারের দেখা পাননি মারকুটে এই ব্যাটসম্যান।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু