• শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৭

  • || ১৯ রবিউস সানি ১৪৪২

১৪৪৯

গাবতলীতে সুরমা রাউন্ড লাউ চাষ করে সফলতা পেয়েছে কৃষক সানু

দৈনিক বগুড়া

প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০১৯  

বগুড়ার গাবতলীতে খোলা মাঠে মাচায় লাউ চাষ করে অর্থনৈতিকভাবে লাভবানের হয়েছে এক কৃষক। মাত্র ২০ হাজার টাকা খরচ করে ২ লাখ টাকা অর্জনের পথে এগিয়ে যাচ্ছে কৃষক শাহিন আলম সানু। জমির মাঠে লাউচাষ করে তাক লাগিয়েছেন তিনি। গাবতলী উপজেলার নাড়–য়ামালা ইউনিয়নের মধ্যকাতুলী মধ্যপাড়া গ্রামের অবসরপ্রাপ্ত প্রাইমারী শিক্ষকের ছেলে শাহিন আলম সানু এস এসসি’র গন্ডি পেরোতে না পাড়ায় লেখাপড়া হয়ে উঠেনি তার।

ফলে শিক্ষকের ছেলে হয়েও চাকরী তার ভাগ্যে জোটেনি। তাতে কি? টাকা রোজগারের হাল ছাড়েনী সানু। গ্রামের পুর্ব পার্শ্বে বোয়ালমারী মাঠের মধ্য ৩০ শতাংশ (এক বিঘা) জমি ৮ হাজার টাকায় ১ বছরের জন্য পত্তন (এগ্রিমেন্ট) নিয়ে তাতে ভালোভাবে চাষাবাদ ও পরিচর্চা করে মিটাল এগ্রো লিঃ সুরমা রাউন্ড বীজ বপন করে। ৪০ থেকে ৫০ দিনের মধ্য লাউ গাছ থেকে ফল পাওয়া যায়। এই লাউ চাষে কিটনাশকের ব্যবহার নেই বললেই চলে। এক বিঘা জমিতে লাইয়ের সবুজ পাতার মধ্য সাদা রংয়ের লাউফুল যেন মাঠের শোভা বর্ধন করে আছে। ২ বার সেচ দেয়ার পর হতে লাউ উত্তোলন শুরু হয়েছে।

প্রতিটি লাউ বাজারে পাইকারী ২৫/৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। ১ দিন পর পর জমি থেকে ১ শত পিচ লাই উত্তোলন করে ২৫ শত থেকে ৩ হাজার টাকা উপার্জন করছে কৃষক সানু। তিনি জানান ধান চাষে খরচ বেশী। সেজন্য টমেটো, গাজন, কপি, শশা, খিরাসহ বিভিন্ন সবজ্বি চাষে পরিশ্রম বেশী হলেও এতে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়া যায়। কৃষক শাহিন আলম সানু জানান, ১ বিঘা জমিতে মিটাল এগ্রো লিঃ সুরমা রাউন্ড লাউ চাষ করতে জমি পত্তনসহ মোট ২০ হাজার টাকা ব্যায় হয়েছে।

কিট পতঙ্গের কোন আক্রমন নেই, সেজন্য কিটনাশকের ব্যবহার নেই। ২ লাখ টাকার টার্গেট নিয়ে ইতিমধ্য ৩০ হাজার টাকার লাউ বিক্রি হয়েছে। ১ মাসের মধ্য ২ লাখ টাকার টার্গেট পুরন হবে বলে কৃষক সানু আশাবাদ ব্যক্ত করেছে। তিনি আরো জানান, কিটনাশক ব্যবহার না হওয়ায় এই লাউ সহজে কম জালানিতে রান্না হয়। মিটাল এগ্রো লিঃ’ এসিষ্ট্রেন মার্কেটিং ডিল্পোপ(এ এস ডি ও) অফিসার সাব্বির হোসেন জানান, কৃষকের অর্থনৈতিক উন্নয়ন ও সহজে রান্না হওয়া এই লাউ ইতিমধ্যই সাধারন মানুষের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া
বগুড়া বিভাগের পাঠকপ্রিয় খবর