• মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২০ ১৪২৭

  • || ১৪ জ্বিলহজ্জ ১৪৪১

৪৪

শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে যেসব খাবারে

দৈনিক বগুড়া

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২০  

আবহাওয়া এবং করোনাভাইরাসের এই সময় সবারই শরীরের প্রতি বাড়তি যত্নের প্রয়োজন। বিশেষ করে পরিবারের ছোট সদস্যের। এমনিতেই গ্রীষ্মে শিশুরা নানা স্বাস্থ্য সমস্যায় ভুগে থাকে। তারপর আবার করোনাভাইরাসের ভয়। 

তাই আপনার শিশুর প্রতি একটু বেশি যত্নবান হোন। এই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে শিশুকে এমন সব খাবার দিন। সেই সঙ্গে ভাজা-পোড়া এবং বাইরের খাবার কম দিন। জানেন কি? শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে কোন খাবারগুলোতে জেনে নিন-

> প্রতিদিন শিশুকে কিছু ফল খেতে দিন। এক্ষেত্রে মৌসুমি ফল খুবই কার্যকরী। যেমন ভিটিমিন এ ও ভিটামিন সি সমৃদ্ধ পেয়ারা, কমলা, পেঁপে, কমলা, ইত্যাদি। এতে ভিটামিনের পাশাপাশি মিনারেলসও রয়েছে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীরকে সুস্থ রাখে।

> রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তাই শিশুকে রোজ সবজি খাওয়াতে পারেন। শাক সবজি এই সময় শিশুর জন্য খুবই দরকারী।   

> শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে টক দই খেতে দিতে পারেন। এর মধ্যে থাকা ফাঙাসরোধী উপাদান সর্দি-কাশি-জ্বরের মতো সংক্রমণ থেকে বাঁচায়। সেই সঙ্গে হজমের সমস্যা দূর করে। এর মধ্যে থাকা ভিটামিন সি হাড়-দাঁত মজবুত করে। 

> প্রাণীজ প্রোটিন নিয়মিত খেলে পুষ্টির ঘাটতি মেটে। এতে থাকা অ্যামাইনো অ্যাসিড শরীরের কোষ বৃদ্ধিতে সহায়তা করে। তাই শিশুর খাদ্য তালিকায় মাছ, মুরগি, পনির, ডিম, দুধ রাখুন।  

> শিশুর খাদ্য তালিকায় ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার রাখুন। এক্ষেত্রে মাছের পাশাপাশি আখরোট ও কাঠবাদাম দিতে পারেন। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড ফুসফুসের সংক্রমণ থেকে বাঁচায়।  

> বিভিন্ন মশলা যেমন রসুন, আদা, হলুদে প্রচুর প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট আছে। এগুলো শরীরকে জীবাণুমুক্ত করে সংক্রমণের হাত থেকে রক্ষা করে। শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রান্নায় এসব মশলা ব্যবহার করুন।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর