• শুক্রবার   ১০ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৬ ১৪২৭

  • || ১৯ জ্বিলকদ ১৪৪১

মনে পড়ে কল-রেডি’র কথা?

মনে পড়ে কল-রেডি’র কথা?

বিংশ শতাব্দীর আটচল্লিশ সাল। মাত্র কয়েকমাস হল, বড় একটা দেশকে দুভাগে ভাগ করা হয়েছে। দুটোই এখনো অগোছালো। আলাদা পরিচয়ে নিজেদের ভাগে যত মানুষ পড়েছে, সেগুলো নিয়েই নিজেদের মতো সীমানা আর সংসার পাতায় ব্যস্ত নতুন ভূখণ্ড দুটি। কে কোথায় থাকবে সেই সিদ্ধান্তটা যে মানুষের মন মতো হয়েছে তা বলা যাবে না। বাপ-দাদার দেয়া বহু পুরনো সেটআপ ভেঙে নতুন সেটআপে যেতে অনেকেরই অনীহা। মূলত ধর্মের ভিত্তিতেই এই ওলটপালট। হিন্দু-মুসলিম দ্বৈরথের ফলই ছিল এ পুনর্গঠন।

১০:৫৪ এএম, ৭ মার্চ ২০২০ শনিবার

ঐতিহাসিক ভাষণটি ক্যামেরায় ধারণ করেছিলেন যিনি

ঐতিহাসিক ভাষণটি ক্যামেরায় ধারণ করেছিলেন যিনি

একাত্তরের শুরুর দিকে সবাই তাকিয়ে ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দিকে। ওই সময় তার আদেশ ও দিকনির্দেশনা পাওয়াটা মোটেও সহজ ছিল না। কারণ যোগাযোগ বলতে চিঠি, খবরের কাগজ আর টেলিগ্রাম ছিল ভরসা। ওই রকম এক সংকটময় অবস্থায় একটি বিশাল জনসমাবেশে দেয়া ভাষণ, সেটার অডিও-ভিডিও রেকর্ড করা ও প্রচার ছিল এক প্রকার অবিশ্বাস্য। তবু কিছু মানুষ নিজের জীবনের ঝুঁকি নিয়ে সেটা সম্ভব করেছেন।

১০:৫০ এএম, ৭ মার্চ ২০২০ শনিবার

নিউজিল্যান্ডের অনলাইন সেলিব্রেটি ভবঘুরে বিড়াল

নিউজিল্যান্ডের অনলাইন সেলিব্রেটি ভবঘুরে বিড়াল

নিউজিল্যান্ডের এই অনলাইন সেলিব্রেটি ভবঘুরে বিড়ালের নাম মিটেনস। তুর্কি অ্যাঙ্গোরা গোত্রের এই বিড়াল ২০১৮ সালে প্রথমবারের মতো আলোচনায় আসে।  তাকে দেখা যায় রাজধানী শহর ওয়েলিংটনের বিভিন্ন প্রান্তে বিশ্ববিদ্যালয়, পোস্ট অফিস, ক্যাথোলিক চার্চে ঘুরে বেড়াতে। তাকে মালিকবিহীনভাবে ঘোরাফেরা করতে দেখে একজন পথচারী স্থানীয় পুলিশ স্টেশনেও দিয়ে আসে।

০২:১৯ পিএম, ৬ মার্চ ২০২০ শুক্রবার

যেখানে শিশুদের মূত্রে সিদ্ধ ডিম খেলেই মেলে রোগমুক্তি!

যেখানে শিশুদের মূত্রে সিদ্ধ ডিম খেলেই মেলে রোগমুক্তি!

আজব আমাদের দুনিয়া। তার থেকেও বেশি আজব হচ্ছে মানুষ। যারা এমন কিছু খাবার আবিষ্কার করেছে যা সত্যি কল্পনার বাইরে। আর এসব খাবার সম্পর্কে রয়েছে অনেক ভ্রান্ত ধারণাও।

১২:১৩ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার

অল্প শিক্ষায় বেশি বেতন!

অল্প শিক্ষায় বেশি বেতন!

জরুরি নিয়োগ। যোগ্যতা অষ্টম শ্রেণি বা এসএসসি পাস। সপ্তাহে কাজ মাত্র তিন দিন। বেতন ১৫ থেকে ২০ হাজার টাকা। লোভনীয় এমন সব চাকরির বিজ্ঞপ্তি প্রায়ই চোখে পড়ে রাজধানীর জনবহুল স্থানের দেয়াল, বৈদ্যুতিক খুঁটি বা গণপরিবহনে। এছাড়া পত্রিকার পাতায় দেখা যায় এমন অনেক নিয়োগ বিজ্ঞপ্তি।

০৫:৩৫ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২০ রোববার

বিশ্বে ‘প্রথম ভাষা’ হিসেবে বাংলার অবস্থান কত জানেন?

বিশ্বে ‘প্রথম ভাষা’ হিসেবে বাংলার অবস্থান কত জানেন?

বিশ্বজুড়ে হাজার ভাষা প্রচলিত রয়েছে। প্রতিটি দেশের রয়েছে নিজস্ব লিখিত ও কথ্য ভাষা। বিভিন্ন প্রয়োজনে মাতৃভাষা ছাড়াও রপ্ত করতে হচ্ছে দ্বিতীয় কোনো ভাষা। এরই মধ্যে কত ভাষা যে হারিয়ে গেছে তার ইয়ত্তা নেই, আবার তৈরি হয়েছে নতুন ভাষা। সারা বিশ্বের এত সব ভাষার ভিড়ে সর্বাধিক উচ্চারিত ভাষারও রয়েছে হিসাব।

১০:৩৮ এএম, ২২ ফেব্রুয়ারি ২০২০ শনিবার

৮০৮ বছর পর এলো আজ চোখ ধাঁধানো তারিখ

৮০৮ বছর পর এলো আজ চোখ ধাঁধানো তারিখ

আজকের তারিখটার মধ্যে চোখ ধাঁধানো বিষয় লুকিয়ে আছে, খেয়াল করেছেন কি? আজকের তারিখে শুধু মাত্র দু’টি সংখ্যা। সম্পূর্ণ তারিখটি লিখতে হলে দুটি সংখ্যাই চার বার ব্যবহার করতে হবে।

০১:৪৩ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২০ বৃহস্পতিবার

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত বটগাছের গল্প

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত বটগাছের গল্প

অপরাধের কারণে মানুষ, এমনকি কখনো কখনো ভয়ংকর প্রাণীকেও শাস্তি দেওয়ার নজির রয়েছে। তবে পাকিস্তানে যাবজ্জীবন দণ্ড দেওয়া হয়েছে এক বটগাছকে। লাদনি কোটাল ক্যান্টনমেন্টে ১২২ বছর ধরে শিকল দিয়ে বেঁধে রাখা হয়েছে এটিকে। এক মাতাল ব্রিটিশ আর্মি অফিসারের খামখেয়ালি সিদ্ধান্তের কারণে ঘটেছে এমন অদ্ভুত ঘটনা। খবর ইন্ডিয়া টুডের।

০১:৫৯ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০২০ শনিবার

ভালোবাসার দিনে ব্যাঙ্কসির উপহার

ভালোবাসার দিনে ব্যাঙ্কসির উপহার

ব্রিস্টলের একটি বাড়ির দেয়ালে শোভা পাচ্ছে চিত্রকর্মটি। যদিও কে এটি এঁকেছেন তা নিশ্চিত হওয়া যাচ্ছিল না। বাড়ির বাসিন্দা কেলি উডরফ কিছুটা ভাবনায় ছিলেন। তবে ভালোবাসা দিবসের মধ্যরাতে বিখ্যাত গ্রাফিতি আঁকিয়ে ব্যাঙ্কসি তার ইনস্টাগ্রাম পেজে ছবিটি আপলোড করেন। এটি যে তার চিত্রকর্ম সে ব্যাপারে আর সন্দেহ রইল না।

০১:৫৬ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০২০ শনিবার

হলুদ সরিষা বনে মৌমাছির আনাগোনা

হলুদ সরিষা বনে মৌমাছির আনাগোনা

শীতের শেষ আর বসন্তের আগে গ্রামবাংলা সেজেছে অপরূপ সাজে। গ্রামজুড়ে এখন হলুদ রঙের ছড়াছড়ি। মাঠের সরিষা ক্ষেতে হলুদের হাতছানি। বিভিন্ন অলি-ভ্রমর ছুটে বেড়ায় এখান থেকে সেখানে। নিজ কর্মে খুবই ব্যস্ত তারা। মধু আহরণের জন্য ঘুরে বেড়ায় চারিদিকে।

১২:৩৯ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২০ বুধবার

ফেসবুকে ভাইরাল লোকটি আসলে কে?

ফেসবুকে ভাইরাল লোকটি আসলে কে?

বইমেলার স্টলের সামনে দাঁড়ানো এক ব্যক্তির ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। তাকে নিয়ে চলছে আলোচনা। কেউ একজন তার ছবিটি তুলে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন। মুহূর্তেই তা ছড়িয়ে পড়ে সচেতন মহলে।

১২:৩৮ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২০ বুধবার

করোনাভাইরাস কীভাবে এলো?

করোনাভাইরাস কীভাবে এলো?

করোনাভাইরাস একটি সংক্রামক জীবাণু। যা এর আগে কোনো মানুষের মধ্যে ছড়ায়নি। ভাইরাসটির অপর নাম ‘২০১৯-এনসিওভি’। এর বিভিন্ন রকম প্রজাতি রয়েছে। এর মধ্যে মাত্র ছয়টি মানুষের দেহে সংক্রমিত হতে পারে। তবে নতুন ধরনের ভাইরাসের কারণে এখন সংখ্যা হবে সাতটি।

১২:৩৭ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২০ বুধবার

রাস্তা খালি পেতে গাড়িতে ‘ভূত’ সাজালেন চালক

রাস্তা খালি পেতে গাড়িতে ‘ভূত’ সাজালেন চালক

যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় এক চালক রাস্তায় গাড়ি চালানোয় বাড়তি সুবিধা পেতে এক অভিনব উপায় বেছে নিয়েছেন। পিছনের প্যাসেঞ্জার সিটে যাত্রীবেশে এক কঙ্কালের অবয়ব বসিয়েছেন। যাতে ভয় পেয়ে বা ‘ভূত’ ভেবে অন্যরা তাকে লেন খালি করে দেয়। তবে ট্রাফিক পুলিশ বিষয়টি ভালোভাবে নেয়নি। ওই চালককে জরিমানা করা হয়েছে।

১০:২১ এএম, ৩ ফেব্রুয়ারি ২০২০ সোমবার

মহৎ উদ্দেশ্যে তৈরি হলো ৩৩৮ ফুট পিৎজা

মহৎ উদ্দেশ্যে তৈরি হলো ৩৩৮ ফুট পিৎজা

দাবানলে ক্ষতিগ্রস্তদের জন্য আর্থিক সহায়তা সংগ্রহের উদ্দেশ্যে ৩৩৮ ফুট দীর্ঘ একটি পিৎজা তৈরি করেছেন অস্ট্রেলিয়ার দুই রেস্তোরাঁ মালিক। পিৎজা তৈরিতে সময় লাগে ৪ ঘণ্টা আর ময়দা লেগেছে ৯০ কেজি।

১০:২০ এএম, ৩ ফেব্রুয়ারি ২০২০ সোমবার

তুষারে চার কিলোমিটার হেঁটে বিয়ে করতে গেলেন বর!

তুষারে চার কিলোমিটার হেঁটে বিয়ে করতে গেলেন বর!

ভারতের উত্তরখণ্ডে এক যুবক তুষার পথে প্রায় চার কিলোমিটার হেঁটে পৌঁছেছেন কনের বাড়ি। এই ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ আলোচিত হচ্ছে। কেউ কেউ বলছেন, এই যুবককে বছরের সেরা বরের অ্যাওয়ার্ড দেওয়া হক। সত্যিকারের ভালোবাসা মরে যায়নি বলেও মন্তব্য করেছেন অনেকে। খবর হিন্দুস্থান টাইমসের।

০৯:০১ এএম, ২ ফেব্রুয়ারি ২০২০ রোববার

১ বলেই ২৮৬ রানের ওপেনিং জুটি!

১ বলেই ২৮৬ রানের ওপেনিং জুটি!

এক বলে সর্বোচ্চ কত রান নেওয়া সম্ভব? অতিরিক্ত-বাই রানসহ কতই বা হবে সর্বোচ্চ সাত কি আট। কিন্তু যদি বলা হয় এক বলে রান এসেছে তিন অঙ্কের, তাও আবার ২৮৬! রীতিমত বিষম খাওয়ার মতোই অবস্থা দাঁড়ায় এতে।

০৯:০০ এএম, ২ ফেব্রুয়ারি ২০২০ রোববার

বসন্তের আগেই গাছে গাছে আমের মুকুল

বসন্তের আগেই গাছে গাছে আমের মুকুল

বাংলার প্রকৃতিতে এখনো বসন্ত আসেনি। মাঘের মাঝামাঝিতেই ফলের রাজার মুকুল ফুটছে গাছে গাছে। রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, নাটোর, যশোরসহ কয়েকটি জেলায় মুকুলে মুকুলে ছেয়ে গেছে আম বাগান। চারদিকে ছড়িয়ে পড়ছে পরাগের পাগল করা ঘ্রাণ।

০১:০৪ পিএম, ২৬ জানুয়ারি ২০২০ রোববার

জাপানিরা যার জন্য বাঙালিদের ভালোবাসেন

জাপানিরা যার জন্য বাঙালিদের ভালোবাসেন

জাপানিরা ১৯৩৭ সালে নানকিং (এখন নানজিং) এ চাইনিজদের কচুকাটা করেছিলো। খুন -ধর্ষণ মিলিয়ে এমন নৃশংসতা কমই দেখেছে বিশ্ব। The flowers of war নামে একটি মর্মস্পর্শী মুভি আছে এই গণহত্যা নিয়ে। জাপানিরা এর আগে পরেও লাখে লাখে মরেছে-মেরেছে।

০১:৪৮ পিএম, ২৩ জানুয়ারি ২০২০ বৃহস্পতিবার

হাজার বছর ভাসছে তারা

হাজার বছর ভাসছে তারা

ভাসমান জনপদ আমাদের কাছে মোটেও অপরিচিত নয়। কারণ আমাদের দেশে বেদে সমাজ পানিতে নৌকার ওপর জীবন-জীবিকা  নির্বাহ করে। তবে তারাও সবসময় পানিতে কাটায় না। বছরের একটি নির্দিষ্ট সময় তারা সমতলে উঠে আসে। বসতি গড়ে। কিন্তু পৃথিবীতে এমন একটি জনপদ আছে যাদের সমগ্র জীবন কাটে পানির ওপর। পানির ওপরই জন্ম, পানির ওপরই মৃত্যু।

১১:০৩ এএম, ২২ জানুয়ারি ২০২০ বুধবার

বিদেশি শিক্ষার্থী কমছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে, বাড়ছে সরকারিতে

বিদেশি শিক্ষার্থী কমছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে, বাড়ছে সরকারিতে

একসময় দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো বিদেশি শিক্ষার্থীদের সুনাম কুড়ালেও এবার উল্টোপিঠ দেখছে। বিদেশি শিক্ষার্থীরা মুখ ফিরিয়ে নিচ্ছেন বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। মানসম্মত শিক্ষার অভাব, অধিক ব্যয়, অবকাঠামো সংকট ও নিরাপত্তার অভাব এক্ষেত্রে প্রধান কারণ বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এক্ষেত্রে প্রথম সারির বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর চিত্র ইতিবাচক। তারাই পারছে কেবল শিক্ষার্থী ধরে রাখতে। অন্যদিকে শিক্ষার্থীর হার বাড়ছে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে। নানা সুযোগ-সুবিধার কারণে সরকারি বিশ্ববিদ্যালয়ে বিদেশিরা আগ্রহী হচ্ছেন বলে ধারণা সংশ্লিষ্টদের।

১২:০৬ পিএম, ২১ জানুয়ারি ২০২০ মঙ্গলবার

বই পড়লে চুল কাটায় মূল্যছাড়!

বই পড়লে চুল কাটায় মূল্যছাড়!

ছোট্ট একটি ঘরে আব্রাহাম লিঙ্কনের জীবনী থেকে শুরু করে রয়েছে তামিল ও ইংরেজি ভাষায় প্রায় আটশ বই।  সৃজনশীল ছাড়াও রয়েছে মননশীল বই।  আপনি হয়তো ভাবছেন এটি একটি লাইব্রেরি।  হ‌্যাঁ, লাইব্রেরি বটে, তবে এর অবস্থান একটি সেলুনের ভেতরে।

০৮:৪৯ এএম, ২১ জানুয়ারি ২০২০ মঙ্গলবার

আর্মেনিয়ার জনপ্রিয় এক জেলা ‘বাংলাদেশ’

আর্মেনিয়ার জনপ্রিয় এক জেলা ‘বাংলাদেশ’

পাহাড় পর্বতে ঘেরা অনিন্দ্য সুন্দর আর্মেনিয়া। সেখানকার একটি জেলার নাম শুনলে আপনি রীতিমত চমকে উঠবেন! জেলাটির নাম ‘বাংলাদেশ’। অবাক হচ্ছেন নিশ্চয়ই! কখনো ভেবে দেখেছেন কি? 

০১:১০ পিএম, ১৯ জানুয়ারি ২০২০ রোববার

নতুন পাসপোর্ট করছেন? যে তথ্য জানা জরুরি

নতুন পাসপোর্ট করছেন? যে তথ্য জানা জরুরি

নতুন পাসপোর্ট করতে দিয়েছেন। নির্ধারিত সময় পেরিয়ে গেছে। এখনও হাতে পাননি পাসপোর্ট।

০৯:১৩ এএম, ১৯ জানুয়ারি ২০২০ রোববার

কবি বন্দে আলী মিয়ার ১১৪তম জন্মদিন

কবি বন্দে আলী মিয়ার ১১৪তম জন্মদিন

কবি বন্দে আলী মিয়ার ১১৪তম জন্মদিন আজ। ১৯০৬ সালের ১৭ জানুয়ারি পাবনার রাধানগরে উমেদ আলী মিয়া-নেকজান নেসার ঘরে জন্মগ্রহণ করেন তিনি।

০২:১১ পিএম, ১৭ জানুয়ারি ২০২০ শুক্রবার

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া