• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৯

  • || ১২ মুহররম ১৪৪৪

কাদের ভালোবাসেন আল্লাহ?

কাদের ভালোবাসেন আল্লাহ?

আল্লাহ তাআলা সবরকারী ও সৎকর্মশীল বান্দাকে ভালোবাসেন। কোরআনুল কারিমের পৃথক দুটি আয়াতে তিনি তা ঘোষণা করেন। ধৈর্যধারণ করা অনেক বড় নেক কাজ। চাইলেই কেউ সবর করতে পারেন না। আবার সৎকাজ করাও ব্যক্তির জন্য অনেক কষ্টকর। যারা ধৈর্যধারণ করবে এবং সৎকাজ করবে মহান আল্লাহ তাদের ভালোবাসবেন। বিভিন্ন ঘটনা বর্ণনার মাঝে মহান আল্লাহ এ ঘোষণা দেন এভাবে-

১২:২৪ পিএম, ৮ আগস্ট ২০২২ সোমবার

রিজিক ও বরকত নিয়ে আসে যে ৪ আমল

রিজিক ও বরকত নিয়ে আসে যে ৪ আমল

রিজিক ও বরকত মানুষের জন্য খুই জরুরি বিষয়। মহান আল্লাহ মানুষের প্রতি দয়া করে কিছু আমলের কারণে রিজিক ও বরকত বাড়িয়ে দেন। অবহেলার কারণে অনেকেই সাধারণত এসব আমল থেকে বিরত থাকেন। কোরআন-সুন্নাহ নির্দেশিত ৪ আমলে আল্লাহ রিজিক ও বরকত দান করেন। আমল ৪টি কী?

১২:০৭ পিএম, ৮ আগস্ট ২০২২ সোমবার

মুসলিম উম্মাহর অনুপ্রেরণার দিন ‘আশুরা’

মুসলিম উম্মাহর অনুপ্রেরণার দিন ‘আশুরা’

মহররম ও আশুরা মুসলিম উম্মাহর অনুপ্রেরণার মাস ও দিন। হিজরি সনের প্রথম মাস মহররম আর ১০ম দিন আশুরা উদযাপিত হয়। ঐতিহাসিক কারবালার ঘটনার বহুকাল আগে থেকেই বিভিন্ন কারণে আশুরার দিন পালিত হয়ে আসছে। সব নবি-রাসুলই যুগে যুগে আশুরার রোজা পালন করেছেন। আবার রমজানের রোজা ফরজ হওয়ার আগে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আশুরার রোজা পালন করতেন। আশুরা মুসলিম উম্মাহর জন্য বিশেষ অনুপ্রেরণাও বটে।

১২:১৩ পিএম, ৭ আগস্ট ২০২২ রোববার

সাকিনাহ বা প্রশান্তি পাওয়ার উপায় ও দোয়া

সাকিনাহ বা প্রশান্তি পাওয়ার উপায় ও দোয়া

বহু কাঙ্খিত একটি শব্দ সাকিনাহ বা প্রশান্তি। এটি কি? প্রথমেই জানা দরকার যে, ‘সাকিনাহ’ কি? এটি কার ওপর নাজিল হয়? আর সাকিনাহ পেতে মুমিনের কোনো করণীয় বা দোয়া আছে কি?

১১:৫১ এএম, ৬ আগস্ট ২০২২ শনিবার

যেসব আমলে কাটবে মুমিনের জুমার দিন

যেসব আমলে কাটবে মুমিনের জুমার দিন

ইয়াওমুল জুমাকে গরিবের হজের দিন বলা হয়। মুসলমানদের জন্য সপ্তাহের সেরা বিশেষ ইবাদতের দিন এটি। জুমার দিনে রয়েছে অনেক গুরুত্বপূর্ণ ইবাদত ও আমল। এ সব আমলের রয়েছে অসামান্য ফজিলত ও মর্যাদা।

১২:০৮ পিএম, ৫ আগস্ট ২০২২ শুক্রবার

মহররমের ফজিলত ও বর্জনীয় কাজ

মহররমের ফজিলত ও বর্জনীয় কাজ

বছরের বেশ কিছু দিন মাস ও মুহূর্ত আল্লাহর কাছে বিশেষ মর্যাদা সম্পন্ন। এসবের মধ্যে হিজরি বছরের প্রথম মাস মহররম ও এ মাসের ১০ তারিখ ইয়াওমে আশুরাও একটি। আশুরা শব্দটি ব্যাপক পরিচিত। এটি আরবি শব্দ। যার অর্থ দশম। হিজরি বর্ষের মহররম মাসের ১০ তারিখকে বুঝায়। ১৪৪৪ হিজরি বছরে এ দিনটি আগামী ৯ আগস্ট মঙ্গলবার সন্ধ্যা থেকে শুরু হবে। এ মাসের রয়েছে বিশেষ ফজিলত ও অনেক করণীয় এবং বর্জনীয় বিষয়। কী সেগুলো?

১২:২৯ পিএম, ৪ আগস্ট ২০২২ বৃহস্পতিবার

আল্লাহ যার সঙ্গে সুসম্পর্ক রাখবেন

আল্লাহ যার সঙ্গে সুসম্পর্ক রাখবেন

আল্লাহর সঙ্গে বান্দার সুসম্পর্ক হবে এমনটিই তার চাওয়া। এ কারণে কোরআন-সুন্নাহর অনেক বর্ণনায় অনেক আমলের কথা উল্লেখ করা হয়েছে। যাদের সঙ্গে আল্লাহ তাআলা সুসম্পর্ক রাখবেন। তেমনই একটি আমল হলো, আত্মীয়তার সম্পর্ক রক্ষা করা। যে ব্যক্তি আত্মীয়ের সঙ্গে সুসম্পর্ক রক্ষা করবে, আল্লাহ তার সঙ্গে সুসম্পর্ক রাখবেন বলে হাদিসের একাধিক বর্ণনায় নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘোষণা দিয়েছেন। তাহলো-

১১:৪৩ এএম, ১ আগস্ট ২০২২ সোমবার

ঘুমের আগের এক আমলে মিলবে ২ নেয়ামত

ঘুমের আগের এক আমলে মিলবে ২ নেয়ামত

ঘুম আল্লাহ তাআলার একটি নেয়ামত। তিনি রাতকে ঘুমের জন্য সৃষ্টি করেছেন। আবার রাতের কিছু সময় তাকে স্মরণ ও তাঁর ইবাদতের কথাও বলেছেন। আল্লাহ তাআলা বান্দাকে ঘুমের আগের এক আমলে ২টি নেয়ামত দান করবেন। সেই আমল ও নেয়ামত দুটি কী?

১২:০০ পিএম, ৩১ জুলাই ২০২২ রোববার

ফেতনামুক্ত মৃত্যু ও ক্ষমা প্রার্থনার দোয়া

ফেতনামুক্ত মৃত্যু ও ক্ষমা প্রার্থনার দোয়া

নবিজি বিশ্ববাসীন জন্য রহমত। উম্মতের মায়ায় নবিজি কেঁদেছেন। তাদের দুনিয়া ও পরকালের কল্যাণে উপদেশ ও দিকনির্দেশনা দিয়েছেন। দুনিয়ার সব অনিষ্ট থেকে মুক্ত থাকতে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনার দোয়া শিখিয়েছেন। এসবই ছিল উম্মতের জন্য ভালোবাসার বহিঃপ্রকাশ। এমনকি তিনি উম্মতকে ফেতনামুক্ত মৃত্যু এবং ক্ষমা প্রার্থনায় চমৎকার একটি দোয়ায় সাহায্য প্রার্থনা করতে বলেছেন। কী সেটি?

১১:৫৯ এএম, ৩০ জুলাই ২০২২ শনিবার

যে ৫ কাজ সম্মান নষ্ট করে দেয়

যে ৫ কাজ সম্মান নষ্ট করে দেয়

আল্লাহর কাছে মুমিনের মর্যাদা অনেক বেশি। তিনি মুমিন মুসলমানের মর্যাদাকে সমুন্নত করেছেন। এমন কিছু কাজ আছে যেসব কাজ মুমিনের সম্মান ও মর্যাদাকে নষ্ট করে দেয়; এ কাজগুলোকে মহান আল্লাহ নিষিদ্ধ করেছেন। সে কাজগুলো কী? মুমিনের মর্যাদা ও সম্মান নষ্ট হয় এমন বেশ কিছু কাজকে আল্লাহ নিষিদ্ধ করেছেন। সেগুলো হলো-

১২:১৬ পিএম, ২৮ জুলাই ২০২২ বৃহস্পতিবার

ইসলামে যে ৪ মাস বিশেষ মর্যাদাসম্পন্ন

ইসলামে যে ৪ মাস বিশেষ মর্যাদাসম্পন্ন

আরবি চন্দ্র বছরের ১২ মাসের মধ্যে চারটি মাস বিশেষ মর্যাদাসম্পন্ন। এ প্রসঙ্গে আল্লাহ তাআলা কোরআন শরীফে বলেছেন, ‘প্রকৃতপক্ষে আল্লাহর কাছে মাসের সংখ্যা বারোটি, যা আল্লাহর কিতাব অনুযায়ী সেই দিন থেকে চালু আছে, যেদিন আল্লাহ তাআলা আকাশমণ্ডলী ও পৃথিবী সৃষ্টি করেছিলেন। এর মধ্যে চারটি মাস মর্যাদাপূর্ণ। এটিই সুপ্রতিষ্ঠিত বিধান’। (সুরা তাওবাহ, আয়াত ৩৬)।

১২:০৯ পিএম, ২৭ জুলাই ২০২২ বুধবার

সুদ খাওয়ার শাস্তি কী?

সুদ খাওয়ার শাস্তি কী?

সুদের আরবি পরিভাষা ‘রিবা’। সুদ এক মারাত্মক ব্যাধি। ইসলামে এ সুদ খাওয়া হারাম। এর গুনাহও মারাত্মক। ইসলামি শরিয়তের পরিভাষায় মূলধনের অতিরিক্ত কিছু গ্রহণ করাই সুদ। সুদের অপরাধ যেমন মারাত্মক তেমনি সুদের শাস্তিও মারাত্মক। এ সুদ এতই মারাত্মক যে, এর সর্বনিম্ন অপরাধটি হচ্ছে নিজ মায়ের সঙ্গে জেনা করার সমান। (নাউজুবিল্লাহ)

১২:৩৯ পিএম, ২৬ জুলাই ২০২২ মঙ্গলবার

আনন্দ-বেদনায় মুমিনের দোয়া

আনন্দ-বেদনায় মুমিনের দোয়া

হাসি-কান্না, আনন্দ-বেদনা এবং সুখ ও দুঃখ প্রতিটি মানুষের জীবনের নিত্যসঙ্গী। মুমিন সব সময় আল্লাহর প্রতি রাজি এবং খুশি। সে সব সময় মহান রবের কৃতজ্ঞতাজ্ঞাপন করে। হাসি-কান্না, আনন্দ-বেদনা এবং সুখ-দুঃখে মুমিন আল্লাহর কাছে কৃতজ্ঞতায় দোয়া করে। কী দোয়া করে মুমিন?

১২:২১ পিএম, ২৫ জুলাই ২০২২ সোমবার

যে কারণে শিশুর সুন্দর ও অর্থবোধক নাম রাখবেন

যে কারণে শিশুর সুন্দর ও অর্থবোধক নাম রাখবেন

একটি শিশু জন্ম হওয়ার পর তার নাম রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ। আল্লাহ তায়ালার পক্ষ থেকে সন্তানের মতো নেয়ামত লাভের পর তার সুন্দর নাম রাখাও শুকরিয়া প্রকাশের একটি মাধ্যম। নাম শুধু মানুষের পরিচয় বহন করে না বরং মানুষের ব্যক্তিত্বের ওপর এর ব্যাপক প্রভাব পড়ে। এজন্য সন্তানের সুন্দর, অর্থবোধক, চিত্তাকার্ষক ও ইসলামী নাম রাখা মুসলমান মা-বাবার ওপর আবশ্যক।

১১:৫৭ এএম, ২৪ জুলাই ২০২২ রোববার

পরকালে অপমান থেকে বাঁচার দোয়া

পরকালে অপমান থেকে বাঁচার দোয়া

পরকালের লাঞ্ছনা, অপমান ও শাস্তি থেকে মুক্তি কে না চায়। আল্লাহর রহমতে সিক্ত ব্যক্তিরাই পাবে পরকালের মুক্তি ও নাজাত। মহান আল্লাহ বান্দাকে পরকালে হেয় প্রতিপন্ন হওয়া থেকে মুক্তির জন্য কোরআনুল কারিমে একটি প্রার্থনা তুলে ধরেছেরন। কী সেই দোয়া?

১১:৩৬ এএম, ২৩ জুলাই ২০২২ শনিবার

জুমার মুসল্লিদের জন্য যেসব পুরস্কার নির্ধারিত

জুমার মুসল্লিদের জন্য যেসব পুরস্কার নির্ধারিত

গরিবের হজের দিন ইয়াওমুল জুমআ। মুমিন মুসলমানের জন্য এটি খুশির দিনও বটে। এ দিন ঈমানদারের ঈমান বৃদ্ধি পায়। আনন্দ-উৎসবের সঙ্গেই ছোট থেকে বড় সবাই জুমআর নামাজ আদায়ে মসজিদে সমবেত হয়। হাদিসে পাকে এ দিনের ইবাদত-বন্দেগি করা ব্যক্তিদের জন্য রয়েছে চমকপ্রদ অনেক ঘোষণা। কী সেসব সুখবর ও ঘোষণা?

১২:১০ পিএম, ২২ জুলাই ২০২২ শুক্রবার

চিন্তামুক্ত থাকার ছোট্ট দোয়া

চিন্তামুক্ত থাকার ছোট্ট দোয়া

দুশ্চিন্তা মানুষের অনেক মারাত্মক ব্যাধির কারণ। চিন্তা ও অস্থিরতা মানুষকে চরমভাবে অসুস্থ করে তোলো। চিন্তা ও অস্থিরতার কোনো ওষুধ আজও আবিষ্কৃত হয়নি। চিকিৎসা বিজ্ঞানে মানুষকে চিন্তা ও অস্থিরতা থেকে বিরত রাখতে ঘুমের উপদেশ দিয়ে থাকে। যদি স্বাভাবিকভাবে ঘুম না আসে তবে ঘুমের ওষুধের মাধ্যমে চিকিৎসা দেয়া হয়।

০১:৩৬ পিএম, ২১ জুলাই ২০২২ বৃহস্পতিবার

ক্ষতিকর জ্ঞান থেকে বাঁচার দোয়া

ক্ষতিকর জ্ঞান থেকে বাঁচার দোয়া

ভালো জ্ঞান অমূল্য সম্পদ। ভালো জ্ঞান ও জ্ঞানীর দ্বারা সবাই উপকৃত হয়। কিন্তু এমন অনেক জ্ঞান আছে যা মানুষকে ধ্বংস করে। এসব ক্ষতিকর জ্ঞান থেকে বেঁচে থাকতে আল্লাহর কাছে ধরনা দেওয়ার বিকল্প নেই। তাহলে ক্ষতিকর জ্ঞান থেকে বাঁচার দোয়া কী?

১২:১১ পিএম, ২০ জুলাই ২০২২ বুধবার

ভালো বন্ধু ও সাহায্যকারী পাওয়ার দোয়া

ভালো বন্ধু ও সাহায্যকারী পাওয়ার দোয়া

আল্লাহ তাআলা মানুষের শ্রেষ্ঠ বন্ধু ও সাহায্যকারী। তারপরও মহান আল্লাহ কোরআনুল কারিমে উত্তম বন্ধু ও সাহায্যকারী পাওয়ার জন্য তাঁর কাছে সাহায্য প্রার্থনার নির্দেশনা দিয়েছেন। অসহায় মানুষ যেন তার কাছে খুঁজে পায় শান্তির ঠিকানা। ভালো বন্ধু ও সাহায্যকারী পাওয়ার আল্লাহর শেখানো দোয়াটি কী?

১২:১১ পিএম, ১৯ জুলাই ২০২২ মঙ্গলবার

পারস্পরিক সুসম্পর্ক নষ্ট করা কি গুনাহ?

পারস্পরিক সুসম্পর্ক নষ্ট করা কি গুনাহ?

সুসম্পর্ক হোক তা আত্মীয়তার কিংবা অনাত্মীয়ের। হ্যাঁ পারস্পরিক এ সুসম্পর্ক নষ্ট করা মারাত্মক অপরাধ ও গুনাহের কাজ। শুধু তাই নয়, এতে রিজিকের বরকত কমে যায়; এমনকি তারা জান্নাতেও যেতে পারবে না। কোরআন-সুন্নাহর আলোকে বিষয়টি সুস্পষ্ট করে তুলে ধরা হলো। মহান আল্লাহ আত্মীয়দের সঙ্গে সুসম্পর্ক নষ্টকারীদের অভিশাপ দিয়ে ঘোষণা করেন-

১২:১৫ পিএম, ১৮ জুলাই ২০২২ সোমবার

তাপপ্রবাহের সময় বৃষ্টির জন্য যে দোয়া করবেন

তাপপ্রবাহের সময় বৃষ্টির জন্য যে দোয়া করবেন

কখনো কখনো বৃষ্টি, অনাবৃষ্টি কিংবা অতিবৃষ্টির আজাব নেমে আসে মানব সমাজে। কিন্তু কেন? এমন অনেক প্রশ্নের উত্তর দিয়ে আল্লাহ মহান পবিত্র কোরআনে ইরশাদ করেছেন, ‘মানুষের কৃতকর্মের কারণে স্থলে ও সমুদ্রে বিপর্যয় প্রকাশ পায়। ফলে আল্লাহ তাদের কতিপয় কৃতকর্মের স্বাদ তাদের আস্বাদন করান, যাতে তারা ফিরে আসে।’ (সূরা আর-রূম: ৪১)।

১২:০৮ পিএম, ১৭ জুলাই ২০২২ রোববার

চিন্তামুক্ত থাকার আমল

চিন্তামুক্ত থাকার আমল

হতাশা ও দুঃশ্চিন্তার কারণেই মানসিক চাপ সৃষ্টি হয়। চিন্তামুক্ত থাকার মাধ্যমেই মানসিক চাপ থেকে বাঁচার উপায়। নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যে কোনো বিষয়ে চিন্তামুক্ত থাকতে মহান আল্লাহর কাছে সাহায্য চাইতেন। এটি হতে পারে উম্মতে মুহাম্মাদির জন্য বিশেষ আমল। নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম চিন্তা ও চাপমুক্ত থাকতে কী আমল করতেন এবং দোয়া পড়তেন?

১২:০৬ পিএম, ১৬ জুলাই ২০২২ শনিবার

দুই সেজদার মাঝে নবিজী (সা.) কী দোয়া পড়তেন?

দুই সেজদার মাঝে নবিজী (সা.) কী দোয়া পড়তেন?

নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুই সেজদার মাঝে চমৎকার দোয়া পড়তেন। এ দোয়াগুলোর মাঝে মানুষর জীবনের সব চাওয়াগুলো রয়েছে। হাদিসের একাধিক বর্ণনায় তা ফুটে ওঠেছে। দুই সেজদার মাঝে নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কী দোয়া পড়তেন? দুই সেজদার মাঝে নবিজী যে দোয়া পড়তেন, তাহলো-

১২:০৯ পিএম, ১৫ জুলাই ২০২২ শুক্রবার

কচুয়ায় দৃষ্টিনন্দন ‘আল্লাহর ৯৯ নাম লেখা স্তম্ভ’ উদ্বোধন

কচুয়ায় দৃষ্টিনন্দন ‘আল্লাহর ৯৯ নাম লেখা স্তম্ভ’ উদ্বোধন

চাঁদপুরের কচুয়া উপজেলায় দক্ষিণ-পশ্চিম ডুমুরিয়া গ্রামে দৃষ্টিনন্দন ‘আল্লাহর ৯৯ নাম লেখা স্তম্ভ’ উদ্বোধন করা হয়েছে। বুধবার বিকেলে স্তম্ভ উদ্বোধন করেন কচুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান শিশির ও কচুয়া পৌরসভার মেয়র মো. নাজমুল আলম স্বপন।

১২:১৬ পিএম, ১৪ জুলাই ২০২২ বৃহস্পতিবার

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া