• বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৬ ১৪২৮

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

পবিত্র ঈদে মিলাদুন্নবীর ছুটি পুনর্নির্ধারণ

পবিত্র ঈদে মিলাদুন্নবীর ছুটি পুনর্নির্ধারণ

পবিত্র ঈদে মিলাদুন্নবীর (সা.) সরকারি ছুটি ১৯ অক্টোবরের পরিবর্তে ২০ অক্টোবর পুনর্নির্ধারণ করেছে সরকার। রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় এ ছুটি পুনর্নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে।

০১:৩০ পিএম, ২১ অক্টোবর ২০২১ বৃহস্পতিবার

পশ্চিম দিকে পা দিয়ে ঘুমানো কি জায়েজ?

পশ্চিম দিকে পা দিয়ে ঘুমানো কি জায়েজ?

প্রশ্ন: পশ্চিম দিকে পা দিয়ে ঘুমানো কি নাজায়েজ?

উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ: পশ্চিম বা উত্তর দিকে পা দিয়ে ঘুমানো নিষেধ—এমনটি হাদিস দ্বারা সাব্যস্ত হয়নি। এটি হারাম অথবা মাকরুহ অথবা অপছন্দনীয়—এমন কোনো বক্তব্য রাসূল (সা.)-এর হাদিসের মাধ্যমে অথবা ফিকর ওলামায়ে কেরামদের বক্তব্যের মাধ্যমে সাব্যস্ত হয়নি।

০১:২৩ পিএম, ২০ অক্টোবর ২০২১ বুধবার

অমুসলিমদের জীবন ও সম্পদ রক্ষায় ইসলামের নির্দেশনা

অমুসলিমদের জীবন ও সম্পদ রক্ষায় ইসলামের নির্দেশনা

সম্প্রতি পূজামণ্ডপে কোরআন অবমাননাকে কেন্দ্র করে বাংলাদেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘু অমুসলিমদের উপাসনালয়, তাদের ঘরবাড়ি ইত্যাদির ওপর দুর্বৃত্তদের হামলার ঘটনা ঘটেছে। এ ধরনের খবরের সঙ্গে কিছু স্বার্থান্বেষী মহল প্রমাণ ছাড়া একে অন্যকে দোষারোপ করছে। ইসলাম কখনো সাম্প্রদায়িক দাঙ্গা উসকে দেওয়াকে সমর্থন করে না। যারা এ ধরনের ঘটনা ঘটিয়ে থাকে, তারা শুধু ইসলামের শত্রু নয়, বিশ্বমানবতার শত্রু।

০১:৫২ পিএম, ১৯ অক্টোবর ২০২১ মঙ্গলবার

২০২২ সালের পবিত্র রমজান ও ঈদের সম্ভাব্য তারিখ জানালো বিশেষজ্ঞরা

২০২২ সালের পবিত্র রমজান ও ঈদের সম্ভাব্য তারিখ জানালো বিশেষজ্ঞরা

২০২২ সালের পবিত্র রমজান ও ঈদুল ফিতর সম্ভাব্য তারিখ জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের পূর্বাভাস অনুযায়ী, আগামী রমজান মাস এপ্রিলে শুরু হবে। চাঁদ দেখার ওপর ভিত্তি করেই রমজান মাস শুরু হবে।

১১:৪৩ এএম, ১৮ অক্টোবর ২০২১ সোমবার

শেখ রাসেল পিতার সান্নিধ্য ও আদর-যত্ন থেকে বঞ্চিত হয়েছেন

শেখ রাসেল পিতার সান্নিধ্য ও আদর-যত্ন থেকে বঞ্চিত হয়েছেন

শহীদ শেখ রাসেলের জন্মবার্ষিকীতে তার আত্মার মাগফিরাত কামনা করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, শেখ রাসেল ১৯৬৪ সালের ১৮ অক্টোবর জন্মগ্রহণ করেন। পাঁচ ভাইবোনের মধ্যে রাসেল ছিলেন সবার ছোট, অনেক আদরের। রাসেল নামটি বঙ্গবন্ধু নিজেই রেখেছিলেন তার প্রিয় ব্যক্তিত্ব বিখ্যাত দার্শনিক বার্ট্রান্ড রাসেলের নামে। রাজনৈতিক কারণে বঙ্গবন্ধুকে জীবনের একটি দীর্ঘ সময় কাটাতে হয়েছে কারাগারে। এজন্য শিশু রাসেল পিতার সান্নিধ্য ও আদর-যত্ন থেকে বঞ্চিত হয়েছেন।

১০:৩০ এএম, ১৮ অক্টোবর ২০২১ সোমবার

কৃতজ্ঞতা জ্ঞাপনের শ্রেষ্ঠ আয়াত

কৃতজ্ঞতা জ্ঞাপনের শ্রেষ্ঠ আয়াত

যদি প্রশ্ন করা হয়- কৃতজ্ঞাতা জ্ঞাপন করবো কার? তবে উত্তর আসবে- মহান আল্লাহর। আল্লাহ তাআলা নিজেই প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে তার কৃতজ্ঞতা জ্ঞাপনের নির্দেশ দিয়েছেন এভাবে-

১২:৪০ পিএম, ১৭ অক্টোবর ২০২১ রোববার

তাওবার নামাজ সম্পর্কে কী বলেছেন বিশ্বনবি?

তাওবার নামাজ সম্পর্কে কী বলেছেন বিশ্বনবি?

অন্যায়-অপরাধ করার পর অনুতপ্ত হয়ে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা এবং ভবিষ্যতে কোনো অপরাধ বা গুনাহ না করার দৃঢ় সঙ্কল্পই হলো তওবাহ। আর গুনাহের কাজ হয়ে গেলে তা থেকে ক্ষমা প্রার্থনায় দুই রাকাত নফলকে বলা হয় তাওবার নামাজ। কিন্তু তাওবার নামাজ সম্পর্কে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কী বলেছেন?

১২:১০ পিএম, ১৬ অক্টোবর ২০২১ শনিবার

মুমিনের জন্যই আল্লাহর সাহায্য সুনিশ্চিত

মুমিনের জন্যই আল্লাহর সাহায্য সুনিশ্চিত

আল্লাহর সন্তুষ্টি ও সাহায্য পাওয়ার জন্য আল্লাহর বিধানের হেফাজতের বিকল্প নেই। মানুষ যখনই আল্লাহর বিধান মেনে চলবে, তার কাছে সাহায্য চাইবে, তার সন্তুষ্টি কামনা করবে ঠিক তখনই আল্লাহ মানুষকে সাহায্য করবেন। মানুষের প্রতি সন্তুষ্ট হবেন। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এক হাদিসে তাঁর এক প্রিয় সাহাবিকে জীবন ঘনিষ্ঠ এমন উপদেশ দিয়েছেন। যা উম্মতে মুসলিমার জন্য খুবই জরুরি। জীবন ঘনিষ্ঠ উপদেশ সমৃদ্ধ হাদিসটি কী?

১২:৪৮ পিএম, ১৫ অক্টোবর ২০২১ শুক্রবার

স্বামীকে নাম ধরে ডাকা কি জায়েজ?

স্বামীকে নাম ধরে ডাকা কি জায়েজ?

স্বামী-স্ত্রী একে অপরকে নাম ধরে ডাকা, সম্মোধন করা- বিষয়টি সামাজিক রীতিনীতি, ভদ্রতা, প্রচলন ও  পরিবেশ-পরিস্থিতির ওপর নির্ভরশীল। যেখানে নাম ধরে ডাকাকে অসম্মানজনক ও অসুন্দর মনে করা হয় না, সেখানে নাম ধরে ডাকলে কোনো সমস্যা নেই। কিন্তু যেখানে এটিকে সম্মানহানি ও বেয়াদবি মনে করা হয়, সেখানে নাম ধরে না ডাকা উচিত।

১২:০৫ পিএম, ১৪ অক্টোবর ২০২১ বৃহস্পতিবার

নামাজ-রোজা পালনেই কি মুমিনের দায়িত্ব শেষ?

নামাজ-রোজা পালনেই কি মুমিনের দায়িত্ব শেষ?

নামাজ, রোজা, হজ, জাকাত এসবই ইবাদত। নির্ধারিত সময়ে এসব ইবাদত-বন্দেগি করা মুমিন মুসলমানের জন্য আবশ্যক। কিন্তু এসব ইবাদতেই কি মুমিনের দায়িত্ব শেষ? সামাজিক দায়িত্ব পালনে মুমিনের ভূমিকা কি হওয়া উচিত?

১০:৫৬ এএম, ১৩ অক্টোবর ২০২১ বুধবার

শয়তানের কুদৃষ্টি থেকে শিশুকে রক্ষার দোয়া

শয়তানের কুদৃষ্টি থেকে শিশুকে রক্ষার দোয়া

রাসূল (সা.) প্রিয় নাতি শিশু হাসান ও হুসাইনের জন্য শয়তান, বিষাক্ত প্রাণী এবং প্রত্যেক কুদৃষ্টির অনিষ্টতা থেকে বাঁচাতে আল্লাহর কাছে আশ্রয় চাইতেন। যেভাবে শিশু ইসমাইল ও ইসহাকের জন্য আশ্রয় চাইতেন হজরত ইবরাহিম (আ.)। হাদিসে পাকে প্রিয় নবী (সা.) দোয়াটি তুলে ধরেছেন।

০১:২৯ পিএম, ১২ অক্টোবর ২০২১ মঙ্গলবার

যেমন ছিল খলিফা হজরত উমর (রা.) এর শাসন

যেমন ছিল খলিফা হজরত উমর (রা.) এর শাসন

পৃথিবীর ইতিহাসে ন্যায় প্রতিষ্ঠায় যার কোন তুলনা হয় না। ইনসাফের ব্যাপারে যিনি ছিলেন আপোষহীন। সত্য-মিথ্যার মানরেখায় যেই সাহাবিকে সদা অগ্রগামী দেখা যেত।

০১:৪২ পিএম, ১১ অক্টোবর ২০২১ সোমবার

ইসলামে দাড়ি রাখার গুরুত্ব ও ফজিলত

ইসলামে দাড়ি রাখার গুরুত্ব ও ফজিলত

ইসলামের বিশেষ চিহ্ন, অন্যতম নিদর্শন ও নবী রাসূলগণের তরীকা হলো দাড়ি রাখা। ইসলামী চিন্তা-চেতনার দিক থেকে দাড়ি রাখার গুরুত্ব ও প্রয়োজনীয়তা অপরিসীম। দাড়ি রাখা সকল মুসলমানের বিশেষ দায়িত্ব ও কর্তব্য।

০৪:১৯ পিএম, ১০ অক্টোবর ২০২১ রোববার

ব্যস্ত জীবনে কোরআনচর্চার সাত উপায়

ব্যস্ত জীবনে কোরআনচর্চার সাত উপায়

ইসলামী শরিয়তের বিধান পালনের জন্য কোরআন শেখা ফরজ। যেভাবে বিশুদ্ধ নামাজ শুদ্ধ হওয়ার জন্য কোরআন তিলাওয়াত শুদ্ধ হওয়া আবশ্যক। তাই তিলাওয়াত শুদ্ধভাবে করা ফরজ। ইবাদতের সঙ্গে সংশ্লিষ্ট নয়—কোরআনের এমন জ্ঞানের ব্যাপারে বিশুদ্ধ মত হলো, তা অর্জন করা ফরজে কেফায়া। যদি উম্মতের একটি বিশেষ দল কোরআন নিয়ে চিন্তা ও গবেষণা করে তাহলে অন্যরা পাপমুক্ত থাকবে। আর কেউ না করলে সবাই গুনাহগার হবে। তবে প্রতিটি মুমিনের উচিত কোরআনচর্চায় আগ্রহী হওয়া। আল্লামা জারকাশি (রহ.) বলেন, ‘যার যথাযথ জ্ঞান, বোধ, আল্লাহভীতি ও গবেষণা নেই সে কোরআনের কোনো স্বাদ পাবে না।’ (আল বোরহান : ২/১৭১)

০১:১১ পিএম, ৯ অক্টোবর ২০২১ শনিবার

গুনাহ মাফের বিশেষ দিন জুমা

গুনাহ মাফের বিশেষ দিন জুমা

জুমার দিন বিশেষ ইবাদত ও দোয়া কবুলের দিন। এ দিন কোরআন তেলাওয়াত, দরূদ পাঠ এবং দোয়া কবুলে অল্প কিছুক্ষণ সময়ের বিশেষ একটি মুহূর্ত আছে। এ সময়টিতে দোয়া করলে আল্লাহ তায়ালা বান্দার কোনো বৈধ আবেদনই ফিরিয়ে দেন না।

১২:৫৮ পিএম, ৮ অক্টোবর ২০২১ শুক্রবার

আজ চাঁদ দেখা গেলে ঈদে মিলাদুন্নবী ১৯ অক্টোবর

আজ চাঁদ দেখা গেলে ঈদে মিলাদুন্নবী ১৯ অক্টোবর

আজ ৭ অক্টোবর সন্ধ্যায় ১৪৪৩ হিজরি সনের পবিত্র ঈদে মিলাদুন্নবীর (সা.) তারিখ নির্ধারণ এবং পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখতে বৈঠকে বসতে যাচ্ছে জাতীয় চাঁদ দেখা কমিটি। 

০২:০৪ পিএম, ৭ অক্টোবর ২০২১ বৃহস্পতিবার

ইসলামে চার বস্তু সৌভাগ্যের নিদর্শন

ইসলামে চার বস্তু সৌভাগ্যের নিদর্শন

সাদ বিন আবি ওয়াক্কাস (রা.) থেকে বর্ণিত রাসূল (সা.) ইরশাদ করেন, ‘চার বস্তু সৌভাগ্যের নিদর্শন : পুণ্যবতী স্ত্রী, প্রশস্ত বাড়ি, সৎ প্রতিবেশী ও আরামদায়ক বাহন। আর চার বস্তু দুর্ভাগ্যের নিদর্শন : মন্দ স্ত্রী, সংকীর্ণ বাড়ি, মন্দ প্রতিবেশী ও মন্দ বাহন। (মুসনাদ আহমাদ, হাদিস : ২৪৪৫; সহিহ ইবনে হিব্বান, হাদিস : ৪০৩২)

০৫:৩২ পিএম, ৬ অক্টোবর ২০২১ বুধবার

সবচেয়ে বড় পাপ শিরক

সবচেয়ে বড় পাপ শিরক

শিরক মানে অংশীদারিত্ব স্থাপন করা। বিশ্ব জাহানের একচ্ছত্র অধিপতি মহান আল্লাহর সঙ্গে কাউকে অংশীদার সাব্যস্ত করার নাম শিরক। শিরক সবচেয়ে ভয়াবহ অপরাধ। আল্লাহর গুণাবলিতে অন্য কাউকে সমকক্ষ স্থির করার চেয়ে বড় অপরাধ আর নেই। শিরকের চেয়ে ভয়াবহ জুলুম আর কিছু নেই। পবিত্র কোরআনে শিরককে বড় জুলুম বলে সাব্যস্ত করা হয়েছে। ইরশাদ হয়েছে, ‘আর স্মরণ করো সেই সময়ের কথা, যখন লুকমান উপদেশচ্ছলে তার পুত্রকে বলল, হে বৎস, আল্লাহর সঙ্গে শরিক কোরো না। নিশ্চয়ই আল্লাহর সঙ্গে শরিক করা বড় জুলুম।’ (সুরা : লুকমান : আয়াত : ১৩)

১২:৫৩ পিএম, ৫ অক্টোবর ২০২১ মঙ্গলবার

ঘরে প্রবেশের সময় যে দোয়া পড়বেন

ঘরে প্রবেশের সময় যে দোয়া পড়বেন

ঘর নিজের হোক কিংবা অন্যের; তাতে প্রবেশের আগে রয়েছে কিছু নিয়ম, আমল এবং দোয়া। ঘরে প্রবেশের সময় সালাম, দোয়া, জিকির-আজকার ও আমল মূলত কোরআন-সুন্নাহর নির্দেশ। ঘরে প্রবেশে নিয়ম মানলে, হাদিসে বর্ণিত আমল ও দোয়া করলে মিলবে অসামান্য কল্যাণ ও উপকারিতা।

০৫:০২ পিএম, ৪ অক্টোবর ২০২১ সোমবার

মানুষের প্রতি কোরআন অধিকার কী?

মানুষের প্রতি কোরআন অধিকার কী?

কোরআন আল্লাহর কিতাব। এটি মানুষের চূড়ান্ত জীবন বিধান। কোরআন অনুযায়ী জীবন পরিচালনা করা মুসলিম উম্মাহর জন্য আবশ্যক। জীবন পরিচালনায় কোরআন শোনা, তেলাওয়াত করা, মুখস্ত করা, চিন্তা-গবেষণা করা এবং কোরআনের পূর্ণাঙ্গ অনুসরণ ও অনুকরণ করা খুবই জরুরি। এগুলো মানুষের প্রতি কোরআনের হকও বটে। বিষয়গুলো কোরআন-সুন্নায় সুস্পষ্টভাবে ওঠে এসেছে-

১২:৩২ পিএম, ৩ অক্টোবর ২০২১ রোববার

সুস্থ থাকতে সকাল-সন্ধ্যা যে আমল করবেন

সুস্থ থাকতে সকাল-সন্ধ্যা যে আমল করবেন

শারীরিক সুস্থতা আল্লাহর সবচেয়ে বড় নিয়ামতগুলোর একটি। সুস্থতা যে কত মূল্যবান- অসুস্থ হওয়ার আগ পর্যন্ত তা কেউ অনুধাবন করতে পারে না। অসুস্থতা ও রোগ-বালাই কেউই কামনা করে না। তবুও নানা সময়ে মানুষ অসুস্থ হয়ে পড়ে। দুর্বলতা ও রোগ পেয়ে বসে।

১১:৪৯ এএম, ২ অক্টোবর ২০২১ শনিবার

জুমার নামাজ না পড়ার যে ভয়াবহ শাস্তি

জুমার নামাজ না পড়ার যে ভয়াবহ শাস্তি

সপ্তাহের শ্রেষ্ঠ দিন হলো শুক্রবার। এইদিনের শ্রেষ্ঠ নামাজ হলো জুমা। জুমার নামাজের বিভিন্ন ফজিলত বর্ণিত হয়েছে হাদিসে। হজরত মুহাম্মদ (সা.) ইরশাদ করেছেন, জুমা হচ্ছে শ্রেষ্ঠ দিবস। শুক্রবার জোহরের ওয়াক্তে পড়তে হয় এই নামাজ।

১১:১৩ এএম, ১ অক্টোবর ২০২১ শুক্রবার

আত্মসমালোচনার গুরুত্ব ও পদ্ধতি

আত্মসমালোচনার গুরুত্ব ও পদ্ধতি

মুহাসাবাতুন নাফস’ বা আত্মসমালোচনা নিজেকে শুধরে নেওয়া ও বদলে দেওয়ার শ্রেষ্ঠ উপায়। দুই চোখ দিয়ে মানুষ অন্যকে এবং অন্যের দোষ-ত্রুটি দেখতে পায়। কিন্তু অন্তরের চোখে নিজের আয়নায় নিজেকে দেখতে পায়। পরকালীন জবাবদিহিতার প্রতি লক্ষ্য রেখে নিজের ভালো-মন্দ নিয়ে নিজের সঙ্গে প্রতিনিয়ত বোঝাপড়া করার নাম আত্মসমালোচনা। নিজেকে নিয়ে সমালোচনার এই চর্চা পাপে নিমজ্জিত হওয়া থেকে বিরত রাখে। চরম পদস্খলন থেকে রক্ষা করে।

০৩:২১ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২১ বৃহস্পতিবার

অমুসলিমদের সঙ্গে মুসলিমদের আচরণ যেমন হবে

অমুসলিমদের সঙ্গে মুসলিমদের আচরণ যেমন হবে

সৃষ্টিগতভাবে সব মানুষই এক। সবাইকে মহান আল্লাহ আদম (আ.) ও হাওয়া (আ.) থেকে সৃষ্টি করেছেন। সর্বোপরি তিনি মানুষকে সম্মানিত করেছেন এবং সব সৃষ্টির মধ্যে শ্রেষ্ঠত্বের আসনে সমাসীন করেছেন। ইসলাম আল্লাহর মনোনীত ধর্ম। তথাপি সমাজে বিভিন্ন ধর্মের মানুষ বসবাস করে। এ ক্ষেত্রে ধর্মীয় সম্প্রীতি বজায় রাখার জন্য ইসলাম বিশেষ নির্দেশনা দিয়েছে। সেগুলো যথার্থভাবে বাস্তবায়িত হলে পারস্পরিক সুসম্পর্ক, সামাজিক শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় থাকবে, ইনশাআল্লাহ।

০১:১২ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২১ বুধবার

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া