• রোববার   ০৩ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৯ ১৪২৯

  • || ০৩ জ্বিলহজ্জ ১৪৪৩

জুলুম থেকে মুক্ত থাকার দোয়া

জুলুম থেকে মুক্ত থাকার দোয়া

জুলুমকে আল্লাহ তাআলা নিজের জন্য হারাম করে নিয়েছেন মর্মে হাদিসে কুদসিতে নবিজী ঘোষণা করেন, আল্লাহ তাআলা বলেন, ‘হে আমার বান্দারা! আমি আমার নিজের জন্যে জুলুম করা হারাম করে নিয়েছি এবং তোমাদের পরস্পরের মধ্যেও জুলুম হারাম করেছি। সুতরাং তোমরা একজন অন্যজনের উপর জুলুম করো না।’ (মুসলিম, তিরমিজি)

১২:১৯ পিএম, ২ জুলাই ২০২২ শনিবার

নামাজ না পড়লে দুনিয়ার যেসব দুর্ভোগ সুনিশ্চিত

নামাজ না পড়লে দুনিয়ার যেসব দুর্ভোগ সুনিশ্চিত

নামাজ ফরজ ইবাদত। নবিজী বলেছেন, নামাজ সেভাবে পড়ো; যেভাবে আমাকে পড়তে দেখেছো। আর আল্লাহ বলেন, ‘নিশ্চয়ই নামাজ অশ্লীল ও অন্যায় কাজ থেকে বিরত রাখে।’ আবার সময় হওয়ার সঙ্গে সঙ্গে নামাজ পড়ার কথাও এসেছে অন্য আয়াতে।

১২:০০ পিএম, ১ জুলাই ২০২২ শুক্রবার

বজ্রধ্বনি শুনলে যে দোয়া পড়বেন

বজ্রধ্বনি শুনলে যে দোয়া পড়বেন

ঝড়-বৃষ্টির সময় আকাশে বিকট শব্দে বজ্রধ্বনি শোনা যায়। এসব বজ্রধ্বনিতে অনেক মানুষ আহত ও নিহত হন। সম্প্রতি এর প্রভাব খুব বেশি। তাই আকাশে বজ্রের শব্দ শোনার সঙ্গে সঙ্গে একটি দোয়া পড়া খুবই জরুরি। আর তাতে এ বজ্রধ্বনির ক্ষতি থেকে বেঁচে থাকা সম্ভব। হাদিসের বিখ্যাত গ্রন্থ মুসান্নাফে ইবনে আবি শায়বায় এ দোয়াটি তুলে ধরা হয়েছে। তাহলো-

১০:৫৯ এএম, ২৯ জুন ২০২২ বুধবার

কোরবানির গোশতে বিয়ের দাওয়াত খাওয়ানোর বিধান

কোরবানির গোশতে বিয়ের দাওয়াত খাওয়ানোর বিধান

কোরবানির ঈদ পরবর্তী সময়ে বিয়ে বা ওয়ালিমাসহ অনেক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনেকে এসব অনুষ্ঠানের মেহমানদারির নিয়তেও কোরবানির পশু জবাই করে থাকেন। কিন্তু কোরবানির পশুর গোশত দিয়ে বিয়ের দাওয়াত খাওয়ানো যাবে কি? আবার এ নিয়তে পশু কোরবানি দেওয়া যাবে কি?

১২:২৪ পিএম, ২৮ জুন ২০২২ মঙ্গলবার

কোরবানির পশুর বয়স ও গুণাগুণ

কোরবানির পশুর বয়স ও গুণাগুণ

কোরবানির জন্য পশুর নির্ধারিত বয়স ও গুণাগুণ নির্ধারণ করেছে ইসলাম। নির্দিষ্ট সংখ্যক পশু দিয়েই এ কোরবানি দিতে হয়। এ সবের মধ্যে রয়েছে উট, গরু, মহিষ, ছাগল, ভেড়া ও দুম্বা। কোরআনুল কারিমের ভাষায় এ সব পশুকে ‘বাহিমাতুল আনআম’ বলা হয়। বিশুদ্ধ কোরবানির জন্য পশুর বয়স ও কিছু গুণাগুণ নির্ধারিত আছে। সেগুলো কী?

১১:২৭ এএম, ২৭ জুন ২০২২ সোমবার

সাফা-মারওয়ায় যেসব দোয়া পড়বেন

সাফা-মারওয়ায় যেসব দোয়া পড়বেন

সাফা-মারওয়া পাহাড়দ্বয়ের সায়ী করা ওয়াজিব। আল্লাহ তাআলা এটি হজ ও ওমরা পালনেচ্ছুদের জন্য আবশ্যক করে দিয়েছেন। সাফা-মারওয়া পাহাড়ে সায়ী করার সময় বেশ কিছু দোয়া রয়েছে। সে দোয়াগুলো কী?

১২:১৪ পিএম, ২৬ জুন ২০২২ রোববার

হজরত ইবরাহিমের (আ.) কোরবানির পশুর আকৃতি ও নাম

হজরত ইবরাহিমের (আ.) কোরবানির পশুর আকৃতি ও নাম

সব নবির যুগেই কোরবানির বিধান ছিল। তারপরও কোরবানি একটি ঐতিহাসিক ঘটনা। নিজ সন্তানকে আল্লাহর সন্তুষ্টির জন্য কোরবানির ঘটনাই এর মর্যাদাকে বহুগুণে বাড়িয়ে দিয়েছে। হজরত ইবরাহিম আলাইহিস সাল্লাম আল্লাহর নির্দেশে নিজ সন্তান হজরত ইসমাইল আলাইহিস সালামকে কোরবানি করে তা প্রমাণ করে ছিলেন। কোরবানির ঠিক আগ মুহূর্তে মহান রব হজরত ইসমাইল আলাইহিস সালামের পরিবর্তে একটি পশু দ্বারা কোরবানি সম্পন্ন করান। সেই পশুটির নাম ও আকৃতি দেখতে কেমন ছিল?

১২:২২ পিএম, ২৫ জুন ২০২২ শনিবার

জুমার নামাজের হুকুম ও শর্তগুলো কী?

জুমার নামাজের হুকুম ও শর্তগুলো কী?

ইয়ামুল জুমা। মুসলমানদের সাপ্তাহিক ইবাদতের শ্রেষ্ঠ দিন। এ দিন সুনির্দিষ্ট হুকুম ও শর্ত মেনেই জুমার নামাজ পড়তে হয়। নামাজসহ বিশেষ ‍কিছু ইবাদত-বন্দেগিও রয়েছে এ দিন। জুমার নামাজ পড়ার হুকুম ও শর্তগুলো কী? মুসলিম উম্মাহর জন্য সপ্তাহিক ফজিলতপূর্ণ ফরজ নামাজ জুমা। জোহরের সময় ২ রাকাত জুমা নামাজ আদায়ে রয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ শর্ত ও হুকুম। যেসব হুকুম ও শর্তগুলো পাওয়া গেলে জুমা আদায় করতে হয়। তাহলো-

১২:১৯ পিএম, ২৪ জুন ২০২২ শুক্রবার

সুসম্পর্ক রক্ষায় নবিজীর (সা.) নির্দেশনা

সুসম্পর্ক রক্ষায় নবিজীর (সা.) নির্দেশনা

ভালোবাসা পারস্পরিক সুসম্পর্ক ও আত্মীয়তার সম্পর্ক অটুট রাখার মর্যাদা অনেক বেশি। নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ সম্পর্কে হাদিসের একাধিক বর্ণনায় অনেক উপদেশ দিয়েছেন। ঘোষণা করেছেন চমৎকার ফজিলত। সেসব উপদেশ এবং ফজিলতগুলো কী?

১১:৫৬ এএম, ২৩ জুন ২০২২ বৃহস্পতিবার

যেসব গুনাহকে সবচেয়ে বড় বলেছেন নবিজী (সা.)

যেসব গুনাহকে সবচেয়ে বড় বলেছেন নবিজী (সা.)

আল্লাহ ও নবিজীর বিধি-বিধান এবং নির্দেশের বিপরীতে যেসব কাজ; ইসলামি শরিয়তে সেগুলোই গুনাহ। কোরআন-সুন্নাহর নির্দেশ অমান্য করা এবং নিষেধাজ্ঞামূলক কাজ থেকে নিজেদের বিরত না থাকাই গুনাহ। এসব গুনাহের মধ্যে নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনটি কাজকে সবচেয়ে বড় গুনাহ বলে আখ্যায়িত করেছেন। সে গুনাহের কাজগুলো কী?

১২:১০ পিএম, ২২ জুন ২০২২ বুধবার

পাঁচ শ মসজিদে উপহার দিতে চান হাতে লেখা কোরআন

পাঁচ শ মসজিদে উপহার দিতে চান হাতে লেখা কোরআন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের শিক্ষার্থী জারিন তাসনিম দিয়া নিজের হাতে লেখা কোরআনের অনুলিপি উপহার দিতে চান দেশের পাঁচ শ মসজিদে। তিনি বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী। করোনা মহামারির কারণে যখন দীর্ঘ সময় পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ ছিল, তখন তাসনিম দিয়া হাতে লিখে কোরআনের অনুলিপি তৈরি করেন।

১২:১২ পিএম, ২১ জুন ২০২২ মঙ্গলবার

নামাজ না পড়া কত বড় পাপ!

নামাজ না পড়া কত বড় পাপ!

ঈমান আনার পর সর্বাধিক গুরুত্বপূর্ণ আমল হলো নামাজ। ইসলামের পাঁচ স্তম্ভের মধ্যে নামাজ অন্যতম ইবাদত। প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ পড়া ফরজ। পবিত্র কোরআনে প্রায় শতবার সালাত শব্দ ব্যবহার করা হয়েছে। এর মধ্যে ৮৫ বার (ইসম) নাম বা বিশেষ্য হিসেবে এবং ১৫ বার (ফি’ল) ক্রিয়াপদ হিসেবে এই শব্দ ব্যবহৃত হয়েছে। (ইসলাম ওয়েব, ‘লাফজুল সালাতি ফিল কোরআন’)

১২:১২ পিএম, ২০ জুন ২০২২ সোমবার

খেয়ালখুশির অনুসরণ সত্য গ্রহণে বড় বাধা

খেয়ালখুশির অনুসরণ সত্য গ্রহণে বড় বাধা

মানুষ নিজের বুঝের ওপর অটল থাকতে চায়। সে যা ভালো মনে করে, তা-ই করে। তার এই গোঁড়ামি তার জন্য সত্য অনুধাবন ও গ্রহণে প্রতিবন্ধক হয়ে দাঁড়ায়। নবী করিম (সা.) কোনো বিষয়ে গোঁড়ামি তথা বাড়াবাড়ি পছন্দ করতেন না। তিনি বলেন, ‘অতিরঞ্জনকারীরা ধ্বংস হয়েছে। ’ (মুসলিম, হাদিস : ২৬৭০)

১২:০৬ পিএম, ১৯ জুন ২০২২ রোববার

হজে নারীদের তাওয়াফ ও সায়ী

হজে নারীদের তাওয়াফ ও সায়ী

কাবা শরিফ তাওয়াফ ও সাফা-মারওয়া সায়ী করা হজ ও ওমরার অন্যতম রোকন। কিন্তু নারীরা কখন কাবা শরিফ তাওয়াফ ও সাফা-মারওয়া সায়ী করবেন? কোন সময়টিতে তাওয়াফ ও সায়ী করা নারীদের জন্য নিরাপদ ও সুবিধাজনক?

১২:৩৬ পিএম, ১৮ জুন ২০২২ শনিবার

জুমার দিনের মর্যাদাপূর্ণ আমল ও প্রস্তুতি

জুমার দিনের মর্যাদাপূর্ণ আমল ও প্রস্তুতি

গরিবের হজের দিন জুমা। সপ্তাহের শ্রেষ্ঠ দিনও এটি। জুমার নামাজের প্রস্তুতিতে করণীয় ও গুরুত্বপূর্ণ ফজিলত বর্ণনা করেছেন নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। এ দিনের গুরুত্বপূর্ণ করণীয় ও ফজিলতপূর্ণ আমলগুলো তুলে ধরা হলো-

১১:৫৯ এএম, ১৭ জুন ২০২২ শুক্রবার

যে আমলে মিলবে গুনাহ ও আজাব থেকে মুক্তি

যে আমলে মিলবে গুনাহ ও আজাব থেকে মুক্তি

নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, ‘নিশ্চয়ই দান-সাদকাহ (মানুষের) পাপাচারের কারণে আল্লাহর গজবের যে আগুন সৃষ্টি হয় তাকে নিভিয়ে দেয়; যেভাবে আগুন পানিকে নিভিয়ে দেয়।’ (তিরমিজি)

১২:০৫ পিএম, ১৬ জুন ২০২২ বৃহস্পতিবার

কোরবানির পশুর চামড়া ব্যবহার বা বিক্রির বিধান

কোরবানির পশুর চামড়া ব্যবহার বা বিক্রির বিধান

পশু কোরবানি করবেন কিন্তু চামড়া কী করবেন? কোরবানির পশুর চামড়া ব্যবহার কিংবা বিক্রি করে অর্থ খরচ করা সম্পর্কে ইসলামের বিধানই বা কী? কোরবানির পশুর চামড়া কি কোরবানি দাতা ব্যবহার করতে পারবেন? এটির বিক্রি করা অর্থ কোরবানি দাতা খেতে পারবে কি?

১২:৫৮ পিএম, ১৫ জুন ২০২২ বুধবার

পশুর যেসব সমস্যা থাকলে কোরবানি হবে না

পশুর যেসব সমস্যা থাকলে কোরবানি হবে না

আল্লাহ নৈকট্য অর্জনের অনন্য ইবাদত কোরবানি। ছয় ধরনের পশু দিয়ে এ কোরবানি করা যায়। তাহলো- উট, গরু, মহিষ, ছাগল, ভেড়া ও দুম্বা। তবে এ পশুগুলো সুনির্দিষ্ট কিছু দোষ-খুঁত ও সমস্যা থেকে মুক্ত থাকতে হবে। অবশ্যই সুস্থ, সুন্দর ও পষ্ট-পুষ্ট হতে হবে কোরবানির পশু। যেসব সমস্যা থাকলে কোরবানি হবে না সেগুলো কী?

০১:২৪ পিএম, ১৪ জুন ২০২২ মঙ্গলবার

ঈমান ও ইসলামের ওপর অটল থাকার উপায়

ঈমান ও ইসলামের ওপর অটল থাকার উপায়

আল্লাহ যাকে চান, তাকেই দ্বীন, ঈমান ও ইসলামের ওপর অটল অবিচল রাখেন। জীবনের প্রতিটি পর্যায়ে দান করেন প্রশান্তি। এটি বান্দার প্রতি মহান আল্লাহর একান্ত অনুগ্রহ। মহান আল্লাহর ইশারাতেই মানুষের অন্তর পরিচালিত হয়। হাদিসে এসেছে-

০১:১৮ পিএম, ১৩ জুন ২০২২ সোমবার

ঈমান ও ইসলামের ওপর অটল থাকার উপায়

ঈমান ও ইসলামের ওপর অটল থাকার উপায়

আল্লাহ যাকে চান, তাকেই দ্বীন, ঈমান ও ইসলামের ওপর অটল অবিচল রাখেন। জীবনের প্রতিটি পর্যায়ে দান করেন প্রশান্তি। এটি বান্দার প্রতি মহান আল্লাহর একান্ত অনুগ্রহ। মহান আল্লাহর ইশারাতেই মানুষের অন্তর পরিচালিত হয়। হাদিসে এসেছে- নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘সব বনি আদমের অন্তরসমূহ দয়াময় রহমানের কুদরতের নিয়ন্ত্রণাধীন। তিনি যেভাবে চান তাতে পরিবর্তন আনেন।’ (মুসলিম, তিরমিজি)

১২:৪৯ পিএম, ১২ জুন ২০২২ রোববার

যাদের জন্য বদদোয়া করা যাবে না

যাদের জন্য বদদোয়া করা যাবে না

বদদোয়া কোনোভাবেই কাম্য নয়। কেননা নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বদদোয়ার ব্যাপারে সতর্ক করেছেন। বিশেষ করে দোয়া কবুলের মুহূর্তগুলোতেও বদদোয়া করতে নিষেধ করেছেন তিনি। কিন্তু কেন? নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যেসব বিষয়ে বদদোয়া করতেন নিষেধ করেছেন তা ওঠে এসেছে হাদিসের সুস্পষ্ট বর্ণনায়। তাহলো-

১২:২৮ পিএম, ১১ জুন ২০২২ শনিবার

সবার আগে জুমার নামাজ পড়তে যাওয়ার প্রতিদান

সবার আগে জুমার নামাজ পড়তে যাওয়ার প্রতিদান

সপ্তাহের শ্রেষ্ঠ মর্যাদার দিন জুমা। সূর্য উদয় হওয়া দিনগুলোর মধ্যে এ দিনকে শ্রেষ্ঠ বলেছেন নবিজী। এ দিন আজান হওয়ার সঙ্গে সঙ্গে মসজিদে যাওয়ার নির্দেশ দিয়েছেন আল্লাহ। আর সবার আগে জুমার নামাজ পড়তে মসজিদে যাওয়ার বিশেষ প্রতিদানের ঘোষণা দিয়েছেন নবিজী। সবার আগে মসজিদে যাওয়ার প্রতিদান কী? হাদিসের দিকনির্দেশনাই বা কী?

১২:২৩ পিএম, ১০ জুন ২০২২ শুক্রবার

হজের সফরে ওমরা করার নিয়ম

হজের সফরে ওমরা করার নিয়ম

বছরজুড়ে ওমরা করা যায়। ওমরার জন্য নির্ধারিত কোনো সময় বাঁধা নেই। তবে যারা চলতি হজ মৌসুমে হজ পালনে পবিত্র নগরী মক্কায় যাচ্ছেন, তারা নিজ নিজ দেশ থেকে ওমরার ইহরাম বেঁধেই যাচ্ছেন। তারা কীভাবে ওমরা সম্পাদন করবেন? বছরজুড়ে ওমরা পালন করা যায়। কেননা আল্লাহ তাআলা বলেন, ‘হজের কয়েকটি মাস আছে সুবিধিত।’ হজের নির্ধারিত মাস তিনটি হলো- শাওয়াল, জিলকদ ও জিলহজ।

১২:৫০ পিএম, ৯ জুন ২০২২ বৃহস্পতিবার

বিপদ থেকে রক্ষা পাওয়ার পর আমল

বিপদ থেকে রক্ষা পাওয়ার পর আমল

যে কোনো মুহূর্তে মুসলমান বিপদগ্রস্ত হতে পারে। তখন ধৈর্যের সঙ্গে আল্লাহর ওপর ভরসা রেখে বিপদকে মোকাবিলা করতে হয়। আল্লাহ তাআলাই তার বান্দাকে বিভিন্ন উছিলায় বিপদ থেকে উদ্ধারের উপায় বাতলে দেন। কারণ বিপদ যিনি দেন, আবার তিনিই রক্ষা করেন।

০১:২৩ পিএম, ৮ জুন ২০২২ বুধবার

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া