• শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৮ ১৪২৮

  • || ১৭ জমাদিউস সানি ১৪৪৩

ভিক্ষা করা ইসলামে যে কারণে অসম্মানজনক

ভিক্ষা করা ইসলামে যে কারণে অসম্মানজনক

বৈধ ও পবিত্র উপায়ে অর্থ উপার্জন জরুরি। ইসলাম এই বিষয়েই উৎসাহ দেয়। কারণ, ইবাদতের সঙ্গে আর্থিক সামর্থ্য জড়িত। ইবাদত ও দোয়া কবুল হওয়ার জন্য হালাল জীবিকা এবং বৈধ উপার্জন হলো পূর্বশর্ত।মহান আল্লাহ তাআলা সবার রিজিকদাতা। তিনি মানুষের জন্য ব্যবস্থা করেছেন ‘রিজকান কারিমা’ (সম্মানজনক জীবিকা) এবং এর অর্জন কৌশল হতে হবে ‘হালালান তাইয়্যেবা’ বা  বৈধ ও পবিত্র। (সুরা বাকারা, আয়াত : ১৬৮)

০১:১৪ পিএম, ২০ জানুয়ারি ২০২২ বৃহস্পতিবার

কবরের প্রথম রাত যেমন হবে

কবরের প্রথম রাত যেমন হবে

প্রত্যেক মানুষকে মৃত্যু বরণ করতে হবে। মৃত্যু থেকে পালিয়ে থাকার সুযোগ কারও নেই। মৃত্যুর পর মুমিনের প্রথম গন্তব্য কবর। যে ব্যক্তি ভালো আমল করবে এবং আল্লাহর সঙ্গে সাক্ষাৎ করার জন্য প্রস্তুতি নেবে, কবর তার জন্য সুখ ও আনন্দের ঘর। আর যে ব্যক্তি খারাপ আমল করবে এবং আল্লাহর আনুগত্যের ক্ষেত্রে ত্রুটি করবে, কবর তার জন্য ভীতি ও অন্ধকারের ঘর।

০৩:৫৪ পিএম, ১৯ জানুয়ারি ২০২২ বুধবার

কানাডার যে শহরে প্রথম মসজিদ হচ্ছে

কানাডার যে শহরে প্রথম মসজিদ হচ্ছে

প্রথমবারের মতো মসজিদ নির্মাণের উদ্যোগ নিয়েছে কানাডার নোভা স্কটিয়ার ওলফভিল শহরের স্থানীয় মুসলিম কমিউনিটি। শহরে মুসলিম অধিবাসীদের সংখ্যা ক্রমাগত বাড়তে থাকায়— তারা এমন সিদ্ধান্ত নিয়েছেন। এছাড়াও মুসলিমদের ধর্মীয় সেবা নিশ্চিত করতেই তারা এমন উদ্যোগ নিয়েছেন।

০১:২০ পিএম, ১৮ জানুয়ারি ২০২২ মঙ্গলবার

নতুন কাপড় পরিধানের দোয়া

নতুন কাপড় পরিধানের দোয়া

আল্লাহ তাআলা বান্দার প্রতিটি কাজে কল্যাণ নিহিত রেখেছেন। যাতে বান্দাকে পরকালে নাজাত দান করতে পারেন। তাইতো কোরআন ও হাদিসে বান্দার প্রায় প্রতিটি কর্মের জন্য রয়েছে নির্ধারিত দোয়া ও ইবাদত। তেমনি নতুন কাপড় পরিধানেও রয়েছে দোয়া।

০১:৩৫ পিএম, ১৭ জানুয়ারি ২০২২ সোমবার

যে দোয়ার সওয়াব অনেক বেশি

যে দোয়ার সওয়াব অনেক বেশি

আল্লাহ তাআলা মানুষকে ইবাদত-বন্দেগির জন্য সৃষ্টি করেছেন। মানুষ যখন তার জীবন আল্লাহর হুকুম ও নবী (সা.)-এর সুন্নত মোতাবেক কাটাবে— তখন আল্লাহ তাআলা সবকিছু ইবাদতে পরিণত করবেন। আর বিপুল সওয়াবে ভূষিত করবেন।পরকালের মানুষ আল্লাহর রহমত ও আমলের সওয়াবের মুখাপেক্ষি হবে। কেউ কেউ একটু সওয়াব কম থাকায় হাহাকার করবে। তাই এখানে অধিক সওয়াব অর্জন করে নেওয়া বুদ্ধিমানের কাজ। ফলে যেসব আমলে অধিক সওয়াব লাভ হয়— তা জেনে নেওয়া জরুরি।

০১:০৪ পিএম, ১৬ জানুয়ারি ২০২২ রোববার

রোজা শুরু ২ এপ্রিল থেকে

রোজা শুরু ২ এপ্রিল থেকে

আগামী বছরের ২ এপ্রিল থেকে রোজা শুরু হবে। মিশরের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল রিসার্চ ইনস্টিটিউট অব অ্যাস্ট্রোনমি অ্যান্ড জিওফিজিক্সের বিবৃতির বরাত দিয়ে বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) জাতীয় দৈনিক গালফ নিউজ।

১২:৪৩ পিএম, ১৫ জানুয়ারি ২০২২ শনিবার

অহংকার যে কারণে পতনের মূল

অহংকার যে কারণে পতনের মূল

প্রচলিত একটি কথা আছে, ‘অহংকার পতনের মূল’। নৈতিক মূল্যবোধের জায়গা থেকে এটি যেমন সত্য, ধর্মীয় দৃষ্টিকোণ থেকেও এ কথা প্রমাণিত যে, অহংকার ও দাম্ভিকতা পতন ডেকে আনে। অহংকারী মানুষকে আল্লাহ খুব অপছন্দ করেন। ইরশাদ হয়েছে, ‘নিশ্চয়ই তিনি (আল্লাহ) অহংকারীদের ভালোবাসেন না।’ (সুরা: নাহল, আয়াত: ২৩)

০১:০০ পিএম, ১৪ জানুয়ারি ২০২২ শুক্রবার

সততাই মুক্তির পথ

সততাই মুক্তির পথ

সততা ও বিশ্বস্ততা মানব চরিত্রের অন্যতম শ্রেষ্ঠ গুণ। এর মাধ্যমে সবার আস্থাভাজন হওয়া যায়। মানবজীবনে এর প্রয়োজনীয়তা অপরিসীম। প্রত্যেক মুসলমানের কর্তব্য জীবনে সততা ও বিশ্বস্ততার ফসল আহরণে যত্নবান হওয়া। কেননা, সততা ও সত্যবাদিতা আখলাকে হাসানার অন্যতম বৈশিষ্ট্য। যার মধ্যে এ গুণের সমাহার থাকবে, সমাজের সব মানুষ তাঁকে শ্রদ্ধা ও সম্মানের চোখে দেখবে।

০৩:০৯ পিএম, ১৩ জানুয়ারি ২০২২ বৃহস্পতিবার

মসজিদ নির্মাণ করলে যে সওয়াব পাবেন

মসজিদ নির্মাণ করলে যে সওয়াব পাবেন

মসজিদ হলো মুসলিম সমাজের মূলকেন্দ্র। এ কারণে রাসুল (সা.) হিজরতের প্রথম দিনই মসজিদ নির্মাণের কাজে আত্মনিয়োগ করেছেন। মদিনায় হিজরতের সময় যাত্রাবিরতিকালে তিনি কুবা নামক স্থানে ইসলামের প্রথম মসজিদ নির্মাণ করেন। পরে মদিনায় পৌঁছে তিনি মসজিদ-ই-নববী স্থাপন করেন। এবং সেখান থেকেই ইসলামের জ্যোতি বিশ্বব্যাপী ছড়িয়ে দেন।

০১:৪২ পিএম, ১২ জানুয়ারি ২০২২ বুধবার

অর্থ না জেনে কোরআন পড়লে সওয়াব হবে কি?

অর্থ না জেনে কোরআন পড়লে সওয়াব হবে কি?

কোরআন মানুষের জীবনবিধান। তা পাঠ করলেও সওয়াব হয়। পৃথিবীতে আর কোনো বিতাব অথবা বই নেই, যা শুধু পড়লেও পাঠকের সওয়াব হয়। আল্লাহ তাআলা ইসলাম ধর্মের অনুসারীদের জন্য এই মহা নেয়ামতের সুযোগ তৈরি করে দিয়েছেন।আনাস (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) বলেন, ‘মানুষের মধ্যে আল্লাহর কিছু পরিবারভুক্ত লোক আছে।’ সাহাবারা জিজ্ঞেস করলেন, তারা কারা? তিনি বললেন, ‘যারা কোরআনের ধারক-বাহাক; এরা আল্লাহর পরিবারভুক্ত ও তার বিশেষ লোক।’ (তারগিব ওয়া তারহিব, হাদিস : ০২/৩০৩) 

০১:৪৯ পিএম, ১১ জানুয়ারি ২০২২ মঙ্গলবার

যেভাবে আদর্শ স্ত্রী হবেন

যেভাবে আদর্শ স্ত্রী হবেন

আল্লাহতায়ালা মানুষ সৃষ্টি করেছেন। তাদেরকে জোড়ায় জোড়ায় বিভক্ত করে দিয়েছেন। নারী-পুরুষের এই জোড়া আল্লাহর পক্ষ থেকে নির্ধারিত। অনেকে তার ইচ্ছেমতো জীবন সঙ্গী নির্ধারণ করতে চায় কিন্তু সেটা করতে পারে না। কেননা মহান আল্লাহ তার জীবন সঙ্গী হিসেবে পছন্দের সেই নারীকে নির্ধারণ করে রাখেননি।

০২:০৩ পিএম, ১০ জানুয়ারি ২০২২ সোমবার

শুক্রবারে কবর জিয়ারত করা কি উত্তম?

শুক্রবারে কবর জিয়ারত করা কি উত্তম?

কবর জিয়ারত করা সুন্নত। রাসূল (সা.) এ ব্যাপারে আমাদের উৎসাহ দিয়েছেন। এটি মৃত্যু ও আখেরাতকে স্মরণ করিয়ে দেয়। হৃদয় বিগলিত ও নয়নযুগল অশ্রুসিক্ত করে। এর দ্বারা অন্যায় থেকে তওবা ও নেকির প্রতি আগ্রহ সৃষ্টি হয়। পরকালীন মুক্তির প্রেরণা সৃষ্টি হয়।

০১:৫১ পিএম, ৯ জানুয়ারি ২০২২ রোববার

অবিবাহিত থাকা জায়েজ

অবিবাহিত থাকা জায়েজ

ইসলামের দৃষ্টিতে বিবাহ শুধু জৈবিক প্রয়োজন পূরণের মাধ্যম নয়- বরং একটি মহান ইবাদত। এটি ধর্মীয় অনুশাসন ও রিচুয়ালের অন্যতম অংশ। বিয়ে ছাড়াও এই পর্বে নান ধরনের প্রশ্ন-উত্তর রয়েছে।

১২:৩৪ পিএম, ৭ জানুয়ারি ২০২২ শুক্রবার

ঘুমে বোবা ধরলে যা করবেন

ঘুমে বোবা ধরলে যা করবেন

অদ্ভুত শোনালেও ‘বোবা ধরা’ (Sleep Paralysis)— কথাটা অনেকের মনে ভয় ধরিয়ে দেয়। কম-বেশি এর সঙ্গে পরিচিত মানুষের সংখ্যা নিতান্ত কম নয়। কেউ কেউ এটিকে ভৌতিক কিছু বলেও মনে করে থাকেন।মনে করুন, মধ্যরাতে হঠাৎই ঘুম ভেঙে গেল।

০১:১০ পিএম, ৫ জানুয়ারি ২০২২ বুধবার

টুথব্রাশ ব্যবহারে মিসওয়াকের সওয়াব পাওয়া যাবে কি?

টুথব্রাশ ব্যবহারে মিসওয়াকের সওয়াব পাওয়া যাবে কি?

মিসওয়াক করা নবীজি (সা.)-এর সুন্নত। মিসওয়াক মুখের পরিষ্কার-পরিচ্ছন্নতার মাধ্যম। আল্লাহর সন্তুষ্টির উপায়। গাছের ডাল বা শিকড় দিয়ে দাঁত মাজা ও পরিষ্কার করাকে মিসওয়াক করা বলা হয়। এছাড়া দাঁত মাজাকেও মিসওয়াক বলা হয়।এখন প্রশ্ন হলো, বর্তমানে টুথব্রাশ দ্বারা এই সুন্নাত আদায় হবে? অনেকে বলে থাকেন- টুথব্রাশ দ্বারা এই সুন্নাত আদায় হয়ে যাবে।

০১:৫৭ পিএম, ৪ জানুয়ারি ২০২২ মঙ্গলবার

যে ৬ ব্যক্তির জন্য আল্লাহ জান্নাতের ওয়াদা করেছেন

যে ৬ ব্যক্তির জন্য আল্লাহ জান্নাতের ওয়াদা করেছেন

জান্নাত মুমিনের চির সুখের ও অনিঃশেষ-অনাবিল শান্তির ঠিকানা। পরম আরাধ্য ও কাঙ্ক্ষিত স্থানও বটে। প্রতিটি মুসলিম জান্নাত কামনা করে। জান্নাত লাভে আল্লাহর কাছে দোয়া ও প্রত্যাশা করে।আল্লাহর রাসুল (সা.) অসংখ্য হাদিসে জান্নাত লাভের বিভিন্ন উপায় বলে দিয়েছেন। মুমিনরাও নানা ইবাদত ও আমলের মাধ্যমে এই জান্নাত অর্জনে সচেষ্ট থাকে।

০১:৩২ পিএম, ৩ জানুয়ারি ২০২২ সোমবার

বিষাক্ত প্রাণীর ক্ষতি থেকে বাঁচার দোয়া

বিষাক্ত প্রাণীর ক্ষতি থেকে বাঁচার দোয়া

বিষাক্ত প্রাণীর কামড়, আক্রমণ ও ক্ষতি থেকে বেঁচে থাকতে সতর্ক থাকতে হয়। আল্লাহর রাসুল (সা.) অন্যান্য গুরুত্বপূর্ণ সবকিছুর মতো বিষাক্ত কীট-প্রতঙ্গ, সাপ-বিচ্ছু কিংবা হিংস্র প্রাণীর আক্রমণ থেকে বাঁচার দোয়াও শিখিয়েছেন।

০১:২৫ পিএম, ২ জানুয়ারি ২০২২ রোববার

নতুন বছরে যে দোয়া বেশি পড়বেন

নতুন বছরে যে দোয়া বেশি পড়বেন

করোনা মহামারি থেকে মুক্তি প্রার্থনা, সবার জীবনে সফলতা, সমৃদ্ধি এবং বিগত বছরের পাপ মোচনে দোয়া প্রার্থনা করে শুরু করতে পারেন নতুন বছর। কারণ, একমাত্র আল্লাহই পারেন আমাদের মনোবাসনা পূরণ করতে। নতুন বছরে মানুষ আনন্দিত হয়। আবার অনুশোচনা ও দুঃখে ভারাক্রান্তও হয়। নতুন বছর আগমনে যেমন খুশি ও আনন্দ বিরাজ করে। তেমনি জীবন থেকে একটি বছর হারিয়ে যাওয়ার বেদনাও মিশে আছে। সুতরাং বছরজুড়ে নিরাপত্তা ও কল্যাণ ভালে দুনিয়ার সব বিপদ, শয়তানের আক্রমণ ও ইসলামি জীবন-যাপনে আল্লাহর কাছে বেশি বেশি প্রার্থনা করা দরকার। সারাবছরের কল্যাণ ও নিরাপত্তার জন্য আল্লাহর সাহায্য চেয়ে যে দোয়াটি বেশি বেশি পড়বেন, তা হলো-

০১:২৫ পিএম, ১ জানুয়ারি ২০২২ শনিবার

জুমার নামাজ ৪ শ্রেণির লোকের ওপর ফরজ নয়

জুমার নামাজ ৪ শ্রেণির লোকের ওপর ফরজ নয়

জুমার দিন বা শুক্রবার সপ্তাহের সেরা মহিমান্বিত দিন। এইদিন বিশেষ ইবাদতের দিন। মুসলমানদের জন্য সাপ্তাহিক ঈদ এই দিনটি। এ দিনের নামাজ মুমিন মুসলমানের জন্য ফরজ। আল–কোরআনে ‘জুমুআহ’ বা জুমা (জমায়েত) নামে একটি স্বতন্ত্র সুরা আছে। এটি ৬২ নম্বর সুরা।

০১:০৪ পিএম, ৩১ ডিসেম্বর ২০২১ শুক্রবার

নামের সাথে স্বামীর নাম যুক্ত করার বিধান

নামের সাথে স্বামীর নাম যুক্ত করার বিধান

অনেক সময় দেখা যায়, নারীরা নিজেদের নামের শেষে স্বামীর নামের অংশ যোগ করে থাকেন। কিংবা অন্যের কাছে নিজের পরিচয় দিতে গিয়ে নিজ নামের শেষে স্বামীর নাম যুক্ত করে পরিচিত হোন। আবার অনেকে জাতীয় পরিচয়পত্র, পাসপোর্টসহ বিভিন্ন সরকারি-বেসরকারি কাগজপত্রেও নিজের নামের সঙ্গে স্বামীর নাম যুক্ত করে দেন। এর সঠিক সমাধান কী?

০২:৩৩ পিএম, ৩০ ডিসেম্বর ২০২১ বৃহস্পতিবার

নদীপথে চলাচলের দোয়া

নদীপথে চলাচলের দোয়া

মানুষের জীবনে ভ্রমণ ও সফর গুরুত্বপূর্ণ। জীবনযাত্রায় তা ওতপ্রোতভাবে জড়িত। অবশ্য এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। সফর হয়ে থাকে নানা ধরনের। স্থলপথে কিংবা আকাশপথ বা নৌপথে। সে হিসেবে যানবাহন, বিমান-হেলিকপ্টার কিংবা নৌযানে আরোহন করতেই হয়।

০২:০৫ পিএম, ২৯ ডিসেম্বর ২০২১ বুধবার

মসজিদে নববীর লাইব্রেরিতে প্রায় ২ লাখ বই-কিতাব

মসজিদে নববীর লাইব্রেরিতে প্রায় ২ লাখ বই-কিতাব

মদিনা মুনাওয়ারার মসজিদে নববির পাঠাগারের খ্যাতি জগতজোড়া। ‘খাযাইনুল কুতুবিল আরাবিয়্যাহ’ গ্রন্থের লেখকের মতে, ৮৮৬ হিজরিরও আগে মসজিদে নববির গ্রন্থাগারটি প্রতিষ্ঠিত হয়। এটি মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পরিষদের তত্ত্বাবধানে এটি পরিচালিত হয়। 

০১:৪৭ পিএম, ২৮ ডিসেম্বর ২০২১ মঙ্গলবার

কাবার গিলাফ তৈরিতে অংশ নেওয়ার সুযোগ যেভাবে

কাবার গিলাফ তৈরিতে অংশ নেওয়ার সুযোগ যেভাবে

সৌদি আরবের বুরাইদাহ নগরীর কিং খালেদ কালচারাল সেন্টারে ১০ দিনব্যাপী প্রদর্শনী চলছে। এতে পবিত্র মসজিদুল হারাম, মসজিদে নববী ও মক্কা-মদিনার ধর্মীয় স্থাপত্যশৈলী প্রদর্শন করা হচ্ছে। সেখানে মক্কা ও মদিনার সম্মানিত স্থানগুলো নিয়ে বিভিন্ন কর্নার রাখা হয়েছে।পবিত্র কাবা ঘরের কর্নারে কাবা ঘরের গিলাফ সেলাইয়ের ব্যবস্থাপনা প্রদর্শনীতে রাখা হয়েছে।

০২:৩৯ পিএম, ২৭ ডিসেম্বর ২০২১ সোমবার

দুর্ঘটনায় আগুনে পুড়ে মৃত ব্যক্তির মর্যাদা

দুর্ঘটনায় আগুনে পুড়ে মৃত ব্যক্তির মর্যাদা

ঝালকাঠির সুগন্ধা নদীতে ঢাকা থেকে বরগুনাগামী এমভি অভিযান-১০ নামক লঞ্চের ইঞ্জিন থেকে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে; যাতে বহুসংখ্যক যাত্রী আহত ও নিহত হওয়ার খবর পাওয়া গেছে। মর্মান্তিক এই দুর্ঘটনায় সারা দেশে শোকের ছায়া নেমে এসেছে। এমন অনাকাঙ্ক্ষিত মৃত্যু মেনে নেওয়া কঠিন। তাদের পরিবার-পরিজনকে সান্ত্বনা দেওয়ার ভাষা কারো জানা নেই। তবে যেসব ঈমানদার অগ্নিকাণ্ড বা কোনো দুর্ঘটনার শিকার হয়ে মৃত্যুবরণ করে, তাদের জন্য নবীজির সুসংবাদ রয়েছে।

১২:৪১ পিএম, ২৫ ডিসেম্বর ২০২১ শনিবার

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া