• শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৭

  • || ১৯ রবিউস সানি ১৪৪২

চক্রান্ত রুখতে  কঠোর অবস্থান

চক্রান্ত রুখতে কঠোর অবস্থান

বঙ্গবন্ধুর ভাস্কর্যবিরোধীদের কোনো রকম ছাড় দেবে না সরকার। বিষয়টিকে নিছক কোনো ধর্মীয় বিষয় মনে করছে না ক্ষমতাসীন আওয়ামী লীগের হাইকমান্ড। তারা মনে করছে, এটি একটি রাজনৈতিক ‘এজেন্ডা’ এবং এর পেছনে জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্ত রয়েছে। সরকার ও আওয়ামী লীগের উচ্চপর্যায়ে কথা বলে জানা যায়, ক্ষমতাসীনরা মনে করছে ভাস্কর্যের ইস্যুটি একটি পরিকল্পিত ইস্যু। হঠাৎ করে এ ইস্যু সামনে নিয়ে আসা হয়েছে। অথচ এতদিন এ বিষয়ে তারা সরব হয়নি। একই সময়ে বিএনপির পক্ষ থেকে বিভিন্ন স্থাপনা থেকে জিয়াউর রহমানের নাম সরানোর বিষয়টি সামনে নিয়ে আসা হয়েছে।

১৯:০০ ৪ ডিসেম্বর ২০২০

গেজেটভুক্ত বীর মুক্তিযোদ্ধা: যাচাই হবে ৫৫ হাজার সনদ

গেজেটভুক্ত বীর মুক্তিযোদ্ধা: যাচাই হবে ৫৫ হাজার সনদ

গেজেটভুক্ত প্রায় ৫৫ হাজার বীর মুক্তিযোদ্ধার সব ধরনের তথ্য ফের যাচাই-বাছাই করা হবে। এ জন্য উপজেলায় ৪ সদস্যের যাচাই-বাছাই কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

১৮:৫৭ ৪ ডিসেম্বর ২০২০

করোনার অজুহাতে অফিসে অনুপস্থিত থাকা যাবে না

করোনার অজুহাতে অফিসে অনুপস্থিত থাকা যাবে না

সারা বিশ্বে শুরু হয়েছে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ। ইতিমধ্যে বাংলাদেশও করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে প্রস্তুতির নির্দেশ দিয়েছে।

১৮:৫৪ ৪ ডিসেম্বর ২০২০

১০ জেলায় করোনার অ্যান্টিজেন পরীক্ষা

১০ জেলায় করোনার অ্যান্টিজেন পরীক্ষা

আগামী শনিবার দেশে করোনার অ্যান্টিজেন পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। গতকাল বৃহস্পতিবার তিনি বলেন, শুরুতে দেশের ১০টি জেলায় অ্যান্টিজেন পরীক্ষা শুরু হচ্ছে। সন্দেহভাজন করোনা রোগী, যাঁদের উপসর্গ রয়েছে, শুধু তাঁদেরই অ্যান্টিজেন পরীক্ষা করা হবে। অ্যান্টিজেন পরীক্ষার জন্য সরকার এখনো কোনো ফি নির্ধারণ করেনি।

১৮:৫২ ৪ ডিসেম্বর ২০২০

বগুড়ায় রেকর্ড পরিমাণ আলু উৎপাদনের সম্ভাবনা

বগুড়ায় রেকর্ড পরিমাণ আলু উৎপাদনের সম্ভাবনা

বগুড়ায় এবার রেকর্ড পরিমাণ আলু আবাদ হতে যাচ্ছে। কৃষি কর্মকর্তাদের আশা তাদের লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৩শ’ হেক্টরেরও বেশি জমিতে আলুর আবাদ হবে। বাজারে আলুর দাম ভাল এবং এখন পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকায় কৃষকদের মধ্যে আলু চাষে অধিক আগ্রহ ও উদ্দীপনা দেখা দিয়েছে। কৃষকরা ব্যস্ত সময় পার করছেন আলু আবাদে। অপর দিকে আগাম জাতের আলু চাষ করা কৃষকরা এখন অধিক লাভের আশায় ফলন ওঠার অপেক্ষায় রয়েছেন। আগামী মাসের প্রথম দিকে বগুড়া অঞ্চলে আগাম জাতের আলু বাজারে আসবে। এসব কৃষকরা এই আবাদের ভাল দাম পাওয়ার আশায় নতুন সম্ভাবনার দিন গুনছেন। তবে ইতোমধ্যে উত্তরের কয়েকটি জেলার আগাম জাতের আলু বাজারে উঠতে শুরু করেছে।

১৮:৪৯ ৪ ডিসেম্বর ২০২০

এলিভেটেড এক্সপ্রেসওয়ে বদলাবে চট্টগ্রাম

এলিভেটেড এক্সপ্রেসওয়ে বদলাবে চট্টগ্রাম

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) অগ্রাধিকার প্রকল্প ‘লালখান বাজার থেকে শাহ্ আমানত বিমানবন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে’-তে বন্দরের মালিকানাধীন ৩ কিলোমিটার সড়ক নিয়ে জটিলতা ছিল। এ নিয়ে একাধিকবার চিঠি চালাচালিও হয়। তবে দুই সংস্থার প্রতিনিধির সমন্বয়ে গঠিত কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে মিটল দ্বন্দ্ব। সিডিএ ৬ দশমিক ৬৬৯ একর জায়গার মূল্য বাবদ বন্দরকে দেবে ১৭৬ কোটি ৭৬ লাখ ৮৬ হাজার ৮৯২ টাকা। ফলে বাড়বে ব্যয়। পরিবর্তন করা হবে অ্যালাইনমেন্ট।

১৮:৪৭ ৪ ডিসেম্বর ২০২০

মৌলবাদী গোষ্ঠীর বিরুদ্ধে একাট্টা দেশ

মৌলবাদী গোষ্ঠীর বিরুদ্ধে একাট্টা দেশ

উগ্র সাম্প্রদায়িক মৌলবাদী গোষ্ঠীর বিরুদ্ধে একাট্টা দেশের মানুষ। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ^াসী অসাম্প্রদায়িক সংগঠন এবং বিভিন্ন রাজনৈতিক নেতাকর্মীরা ঢাকাসহ সারাদেশে মাঠে নেমেছেন। চলছে প্রতিবাদ সমাবেশ। মানববন্ধনসহ নানা কর্মসূচী। সমস্বরে দাবি উঠেছে উগ্রবাদী সংগঠনগুলোর সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধ করার। সংগঠন হিসেবে হেফাজত ইসলামকে নিষিদ্ধ করা এখন সময়ের দাবি। সেইসঙ্গে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত দল জামায়াতে ইসলামীর রাজনীতি নিষিদ্ধের দাবি দেশের মানুষের দীর্ঘদিনের। রাষ্ট্র, সংবিধানের বিরুদ্ধে ঔদ্ধত্যপূর্ণ বক্তব্যের জন্য দোষী ব্যক্তিদের চিহ্নিত করে দ্রুত আইনী ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন অনেকে।

১৮:৪৫ ৪ ডিসেম্বর ২০২০

অনলাইনে জাতীয় পরিচয়পত্র সংশোধন

অনলাইনে জাতীয় পরিচয়পত্র সংশোধন

সরকারিভাবে নাগরিকদের ২০০৮ সাল থেকে জাতীয় পরিচয়পত্র দেয়া শুরু করে। শুরু থেকেই পরিচয়পত্রে বিভিন্ন রকম ভুলের অভিযোগ পাওয়া যায়। জাতীয় পরিচয়পত্রের তথ্যে ভুল হলে নানারকম হয়রানিতে পড়তে হয়।

১৮:৪০ ৪ ডিসেম্বর ২০২০

জাতিসংঘে বাংলাদেশের উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি’ রেজুলেশন গৃহীত

জাতিসংঘে বাংলাদেশের উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি’ রেজুলেশন গৃহীত

জাতিসংঘ সাধারণ পরিষদে প্রতিবছরের মতো এবারও বাংলাদেশের উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি’ রেজুলেশনটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে।

১৮:৩৭ ৪ ডিসেম্বর ২০২০

পাকিস্তানের ১৯৭১ সালের নৃশংসতা অমার্জনীয় : প্রধানমন্ত্রী

পাকিস্তানের ১৯৭১ সালের নৃশংসতা অমার্জনীয় : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাকিস্তান ১৯৭১ সালে যে নৃশংসতা চালিয়েছিল তা অমার্জনীয়। বাংলাদেশ কখনো তা ভুলতে এবং ক্ষমা করতে পারবে না। একাত্তরের ঘটনা ভুলে যাওয়া বা ক্ষমা করা যায় না। ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী গতকাল প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন।

১৮:৩৪ ৪ ডিসেম্বর ২০২০

বাংলাদেশের প্রতিচ্ছবি বঙ্গবন্ধুর ভাস্কর্য

বাংলাদেশের প্রতিচ্ছবি বঙ্গবন্ধুর ভাস্কর্য

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য শুধু একটি প্রতিকৃতি নয় বরং এই ভাস্কর্য বাংলাদেশের প্রতিচ্ছবি। জাতির পিতার নেতৃত্বে পাকিস্তানের হায়েনারদের কাছ থেকে আমাদের এই দেশ স্বাধীন হয়েছে। বঙ্গবন্ধুকে অবমাননা করা মানে বাংলাদেশকে অবমাননা করা। বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূতায় গাঁথা। দেশে যখন নারী নির্যাতন হয়, তখন মৌলবাদীরা কথা বলেন না। বক্তব্য দেয় না। যখন ছেলেদের মাদ্রাসায় বলাৎকার করা হয়, মাদ্রাসায় হিজাব পরা, বোরকা পরা ছাত্রীদের রুটিন করে করে ধর্ষণ করা হয় তখন এই সমস্ত ধান্দাবাজ মৌলবাদীরা কিছু বলে না।

১৮:২৯ ৪ ডিসেম্বর ২০২০

জাতির পিতার ‘অসমাপ্ত আত্মজীবনী’ পাকিস্তানে বেস্ট সেলার বই

জাতির পিতার ‘অসমাপ্ত আত্মজীবনী’ পাকিস্তানে বেস্ট সেলার বই

ঢাকায় নিযুক্ত পাকিস্তানি হাই কমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করেন। ছবি: পিআইডি

১৭:৫৪ ৪ ডিসেম্বর ২০২০

১৬৪২ রোহিঙ্গাকে বরণ করল ভাসানচর

১৬৪২ রোহিঙ্গাকে বরণ করল ভাসানচর

মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া ১ হাজার ৬৪২ রোহিঙ্গাকে বরণ করেছে ভাসানচর। শুক্রবার (৪ ডিসেম্বর) দুপুরে সেখানে তারা পৌঁছলে করোনার কারণে সবার শরীরের তাপমাত্রা মাপা হয়। এরপর হাত ধুয়ে জেটি থেকে গাড়িতে করে তাদের আবাসস্থলে দিকে নিয়ে যাওয়া হয়। সেখানে শিশুদের চলাচলের জন্য সাহায্য করেন নৌবাহিনীর সদস্যরা। ভাসানচরে পৌঁছে অনেক রোহিঙ্গা স্বস্তি প্রকাশ করেছেন।

১৬:০৪ ৪ ডিসেম্বর ২০২০

ঘন ঘন জ্বরঠোসা হওয়ার কারণ ও প্রতিকার

ঘন ঘন জ্বরঠোসা হওয়ার কারণ ও প্রতিকার

জ্বরঠোসা হলেই ভাবেন রাতে হয়তো জ্বর এসেছিল। তবে চিকিৎসকরা একথা মানতে নারাজ। তাদের মতে ঠোঁটের কোণায় একগুচ্ছ ফুসকুড়ি কিংবা কোনো কারণে ঘা হলে তাকে বলে জ্বরঠোসা। চিকিৎসা পরিভাষায় ফিভার ব্লিস্টার। 

১৫:৩৩ ৪ ডিসেম্বর ২০২০

কষ্ট পেলে মুমিনের যা করা উচিত

কষ্ট পেলে মুমিনের যা করা উচিত

বিদায় হজের ভাষণের আগে সাহাবিদের রাসুল (সা) বলেন, (সহিহ বুখারি, হাদিস : ১২১) ‘তোমরা মানুষকে নীরব হতে বলো।’ কারণ একটা গুরুত্বপূর্ণ কথা বলা হবে। অতঃপর রাসুল (সা.) ধীরে ধীরে দাঁড়িয়ে বলিষ্ঠ কণ্ঠে বললেন, ‘আমার মৃত্যুর পর তোমরা অমুসলিম হয়ো না-যে তোমরা একে অপরকে অন্যায়ভাবে হত্যা করবে।’ মুসলিম হয়ে অন্য মুসলিমের প্রতি হিংসা-বিদ্বেষ পোষণ করা, সীমালঙ্ঘন ও বাড়াবাড়ি করা নিষিদ্ধ। 

১৫:২৩ ৪ ডিসেম্বর ২০২০

লটারি করেই হবে মাশরাফীর ভাগ্য নির্ধারণ

লটারি করেই হবে মাশরাফীর ভাগ্য নির্ধারণ

ফিট না থাকায় বঙ্গবন্ধু টি-২০ টুর্নামেন্টের ড্রাফটে বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজার নাম ছিল না। তবে টুর্নামেন্টের মাঝপথে ফিট হয়ে ওঠায় এখন খেলার জন্য তিনি প্রস্তুত। এদিকে এখন পর্যন্ত মাশরাফীকে দলে নিতে আগ্রহ প্রকাশ করেছে দুটি দল। এমতাবস্থায় লটারির মাধ্যমে মাশরাফীর দল নির্ধারণ করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

১২:২০ ৪ ডিসেম্বর ২০২০

রাষ্ট্রপতির সঙ্গে তিন দেশের দূতের সাক্ষাৎ

রাষ্ট্রপতির সঙ্গে তিন দেশের দূতের সাক্ষাৎ

বাংলাদেশে মালয়েশিয়ার নবনিযুক্ত হাইকমিশনার হাজনাহ বিনতি মো. হাসিম, শ্রীলঙ্কার হাইকমিশনার সুদর্শন দিপাল সুরেশ সেনেভিরান্তে ও মিশরের রাষ্ট্রদূত হাইথাম গোবাসি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করেছেন।

১০:২৭ ৪ ডিসেম্বর ২০২০

শাজাহানপুরের হাইওয়ে পুলিশের করোনা সচেতনতায় লিফলেট ও মাস্ক বিতরণ

শাজাহানপুরের হাইওয়ে পুলিশের করোনা সচেতনতায় লিফলেট ও মাস্ক বিতরণ

মহাসড়কে চলাচলকারী গণপরিবহণের যাত্রী সাধারণ, মালিক এবং চালকদের সচেতন করতে গতকাল বৃহস্পতিবার দুপুরে বগুড়ার শাজাহানপুরের মাঝিড়া বন্দরে হাইওয়ে পুলিশ শেরপুর ক্যাম্পের ইনচার্জ কাজল কুমার নন্দী সচেতনতা মূলক লিফলেট ও করোনা প্রতিরোধে মাস্ক বিতরণ করেছেন।

০৯:৫০ ৪ ডিসেম্বর ২০২০

ভাস্কর্য নিয়ে ধর্মীয় সাম্প্রদায়িক গোষ্ঠী বিতর্কের সৃষ্টিকরছে-মজনু

ভাস্কর্য নিয়ে ধর্মীয় সাম্প্রদায়িক গোষ্ঠী বিতর্কের সৃষ্টিকরছে-মজনু

বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমান মজনু বলেছেন, “শেখ হাসিনার মূলনীতি গ্রাম শহরের উন্নতি” বর্তমান সরকার উন্নয়নে বিশ্বাসী। গত ৫ বছরে শিবগঞ্জ পৌরসভাসহ সারা দেশে যে উন্নয়নমূলক কাজ করা হয়েছে, বিগত সরকারের আমলে তার এক অংশও কাজ করা হয়নি। বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে একটি ধর্মীয় সাম্প্রদায়িক গোষ্ঠি যে অনাহুত বিতর্কের সৃষ্টি করছে, তার ভিন্ন কোনো উদ্দেশে থাকতে পারে। তিনি বলেন, ভাস্কর্য নিয়ে মনগড়া ব্যাখ্যা, মুক্তিযোদ্ধার চেতনা ও দেশের সংস্কৃতির প্রতি চ্যালেঞ্জ। স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে একটি মহল ইসলামের অপব্যাখ্যা দিয়ে ধর্ম প্রিয় মানুষের মনে বিদ্বেষ ছড়ানোর অপচেষ্টা করছে।

০৯:৪৯ ৪ ডিসেম্বর ২০২০

বগুড়ার শাজাহানপুরে আ.লীগের আনন্দ র‌্যালি

বগুড়ার শাজাহানপুরে আ.লীগের আনন্দ র‌্যালি

শাজাহানপুর উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাবেক সভাপতি আব্দুল্লাহ্ আল ফারুক এবং উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আলমগীর হোসেন স্বপন বগুড়া জেলা আওয়ামীলীগের পূর্নাঙ্গ কমিটিতে সদস্য মনোনীত হওয়ায় শাজাহানপুর উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগের তৃণমূল পর্যায়ের নেতা-কর্মিরা বৃহস্পতিবার বিকেলে ঢাকা-বগুড়া মহাসড়কে আনন্দ র‌্যালি করেছেন।

০৯:৪৭ ৪ ডিসেম্বর ২০২০

স্পেনকে আরও বড় বিনিয়োগ করার আহ্বান

স্পেনকে আরও বড় বিনিয়োগ করার আহ্বান

বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) এবং হাইটেক পার্কগুলোতে তৈরি পোশাক, পাট, চামড়া ও ওষুধ শিল্পে আরো বড় আকারের বিনিয়োগ করতে স্পেনের উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

০৯:৪৪ ৪ ডিসেম্বর ২০২০

তৈরি হচ্ছে ৩ লাখ ৭০ হাজার স্লিপার

তৈরি হচ্ছে ৩ লাখ ৭০ হাজার স্লিপার

ফরিদপুরের ভাঙ্গায় পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের স্লিপার কারখানায় যেন দম ফেলারও ফুরসত নেই শ্রমিকদের। সুবিশাল এ কারখানায় ৩ লাখ ৭০ হাজার স্লিপার তৈরির কাজ চলছে। প্রকল্পের আওতায় ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭৩ কিলোমিটার রেলপথ নির্মাণে এসব স্লিপার ব্যবহৃত হবে।

২১:৪৫ ৩ ডিসেম্বর ২০২০

রেমিট্যান্সের প্রণোদনায় শর্ত শিথিল

রেমিট্যান্সের প্রণোদনায় শর্ত শিথিল

একবারে পাঁচ লাখ টাকার বেশি রেমিট্যান্সের বিপরীতে প্রণোদনার ক্ষেত্রে শর্ত শিথিল করলো বাংলাদেশ ব্যাংক। এখন থেকে রেমিট্যান্স প্রেরণকারীর পরিবর্তে এখানকার সুবিধাভোগী প্রয়োজনীয় কাগজপত্র জমা দিলেই চলবে। আর রেমিট্যান্স প্রেরণকারী ও আহরণকারী ব্যাংক একই হলে ওই ব্যাংককই রেমিটারের কাগজপত্র সংগ্রহ ও যাচাইয় সম্পন্ন করে সুবিধাভোগিকে প্রণোদনা দেবে।

২১:৪২ ৩ ডিসেম্বর ২০২০

আগামী ডিসেম্বরে রামপালের বিদ্যুৎ

আগামী ডিসেম্বরে রামপালের বিদ্যুৎ

বহুল আলোচিত মৈত্রী রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রটি আগামী বছরের ডিসেম্বরের মধ্যেই প্রথম ইউনিট উৎপাদনে নিয়ে আসতে চায় বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ কোম্পানি (বিআইএফপিসিএল)। সেই লক্ষ্যে দক্ষ প্রকৌশলী ও শ্রমিকরা পরিশ্রম করে যাচ্ছেন অবিরাম। এরই মধ্যে ৫৫ শতাংশের কাজ শেষ হয়েছে। আর অর্থনৈতিক অগ্রগতি ৬০ শতাংশ হয়েছে বলে জানিয়েছেন প্রকল্পটির ব্যবস্থাপনা পরিচালক অনিমেষ জৈইন।

২১:৪০ ৩ ডিসেম্বর ২০২০