শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

কোরবানির হাট কাঁপাবে ‘কালো মানিক’

কোরবানির হাট কাঁপাবে ‘কালো মানিক’

এবার কোরবানির পশুর হাটে আলোচনায় রয়েছে ডুমুরিয়ার ‘কালো মানিক’। এবার ঈদের বাজার কাঁপাবে এ গরুটি। এর দৈর্ঘ্য ১৫ ফুট ও উচ্চতা ৭ ফুট, ওজন ৩২ মণ। কালো রঙের গরুটির মালিকের নাম প্রবীর মজুমদার। তিনি ডুমুরিয়া উপজেলার আটলিয়া ইউনিয়নের রোস্তমপুর গ্রামের বাসিন্দা। তার বাড়িতেই রয়েছে গরুর খামার।

আর সেখানেই দেখা মেলে ৩২ মণ ওজনের এই গরুটির। তার আরও ৩টি গরু রয়েছে। খামারি প্রবীর মজুমদার বলেন, কালো মানিক খুব শান্ত স্বভাবের গরু। তার কোনো রাগ নেই। কারও দিকে তেড়েও আসে না। দেশে ফিরে শখের বশে ডেইরি ফার্ম গড়ে তুলেছি। পাঁচ বছর ধরে গরুর খামার করছি। দুই বছর আগে লালন-পালন শুরু করি। একই সময় ৩টি গরু কিনে লালন-পালন শুরু করি। তিনি বলেন, প্রতিদিন দুই বেলা প্রায় ১০ কেজি করে খাবার খায় গরুটি। এরমধ্যে রয়েছে গমের ভুসি, ধানের কুঁড়া, ভুট্টা, শুকনো খড় ও কাঁচা ঘাস।

এ ছাড়া মাঝে মধ্যে খুদও খায়। কোনো ধরনের ওষুধ ব্যবহার করা হয়নি। তবে প্রাণিসম্পদ অফিসের পরামর্শ নিয়েছি। এবারে কোরবানির বাজারে ছোট-বড় মিলিয়ে ৪টি পশু বিক্রির জন্য প্রস্তুত করা হয়েছে। কালো মানিককে দেখতে প্রতিদিনই লোকজন খামারে ভিড় করছেন। গরু দেখতে আসা এনামুল গাজী বলেন, বড় আকৃতির গরুর কথা শুনে দেখার আগ্রহ হয়েছিল। তাই দেখতে এসেছি। আমি অনেক খামারির কাছে খবর নিয়েছি, উপজেলায় এত বড় গরু আর নেই। এ ব্যাপারে ডুমুরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মাহমুদা সুলতানা বলেন, চাহিদা অনুযায়ী  কোরবানির পশু প্রস্তুত রয়েছে। তবে খামারিরা গরু বিক্রি নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু