• মঙ্গলবার   ০৬ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৯

  • || ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

ব্রহ্মপুত্র নদে বড়শিতে ধরা পড়লো ৬২ কেজির বাঘাইড় মূল্য লাখ টাকা

দৈনিক বগুড়া

প্রকাশিত: ৬ নভেম্বর ২০২২  

কুড়িগ্রাম জেলার চিলমারীতে ব্রহ্মপুত্র নদে ৬২ কেজির বিশাল সাইজের এক বাঘাইড় মাছ উঠেছে জেলের বড়শিতে। এত বড় মাছ বড়শিতে শিকার করা একটি বিরল ঘটনা। নদী থেকে মাছ ওঠার পর হতবাক হয়ে যান উপস্থিত দর্শনার্থীরা। পরে মাছটি হাতবদল হয়ে চলে আসে নাগেশ্বরী উপজেলায়। সেই মাছ বাজারে তোলার পর উৎসাহীরা ভিড় জমায় সেখানে।

শুক্রবার সকালে নাগেশ্বরী পৌর বাজারে এক হাজার ৬শ’ টাকা কেজি দরে মাছটি কেটে বিক্রি করা হয়। এতে মাছটির মূল্য দাঁড়ায় প্রায় এক লাখ টাকা। বৃহস্পতিবার  রাত ১০টার দিকে কুড়িগ্রামের নাগেশ্বরী বাসস্ট্যান্ডের এশিয়া মার্কেটে মাছটি নিয়ে আসা হয় ব্যাটারিচালিত অটোরিকশায় করে। অটোরিকশার পুরো সিটজুড়ে ছিল মাছটির অবস্থান। এত বড় মাছ দেখে সবাই হতবাক। সেটি নিয়ে চলে নানান আলোচনা। ফাঁকে ফাঁকে চলে আগ্রহীদের সেলফি তোলার হিড়িক। দাম বেশি হওয়ায় অনেকের ভাগ্যে এ মাছ জুটবে না তাই ভরসা ছবি।

নাগেশ্বরী উপজেলার বানুর খামার এলাকার মাছ ব্যবসায়ী হানিফ জানান, চিলমারীতে ব্রহ্মপুত্র নদে বৃহস্পতিবার বিকালে বড়শিতে মাছ ধরেছেন এক স্থানীয় জেলে। তার কাছ থেকে ৫০ হাজার টাকায় মাছটি কিনে নিয়েছেন নাগেশ্বরীতে। দাম বেশি তাই ক্রেতা কম। শুক্রবার সকালে পৌরবাজারে মাছটি কেটে ১৬শ’ টাকা কেজি দরে বিক্রি করি। বিক্রি হয় ৯৯হাজার ২০০টাকায়। এতে অনেক খরচ পড়েছে। লোকজন খাটাতে হয়েছে। তারপরও লাভ থাকবে। বড় কথা হলো এতে অনেক ভালোলাগা আছে।

এত বড় মাছ সব সময় পাওয়া যায় না। এটাও সৌভাগ্যের ব্যাপার। তাই ভালোবাসা থেকে মাছটি কিনে  এনেছি। কুড়িগ্রাম জেলা মৎস্য কর্মকর্তা কালিপদ রায় জানান, এ ধরনের বড় বড়  মাছ ধরার খবর আমরা পাচ্ছি। শুনেছি ব্রহ্মপুত্র নদে অনেক বড় বড় মাছ আছে। মাঝে মাঝেই বিভিন্ন জাতের বড় বড় মাছ ধরার খবর আসে। এতে বোঝা যায় এ জেলার নদ নদী এখনো মৎস্য সম্পদে সমৃদ্ধ। ইলিশের নিষেধাজ্ঞা সময়টি জেলেরা মান্য করায় এখন নদীতে সব ধরনের মাছের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ধরা পড়ছে বড় বড় মাছ।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া