• বুধবার   ২৮ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১২ ১৪২৮

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪২

কলার থোড়-এর বিভিন্ন উপকারীতা ও গুণাবলি

দৈনিক বগুড়া

প্রকাশিত: ২১ জুলাই ২০২১  

কলার থোড় হলো ফলন্ত কলা গাছের কাণ্ডের মজ্জা। বিশ্বব্যাপি জনপ্রিয় একটি ফলের নাম হচ্ছে কলা। আমাদের দেশে কলা খুব ভাল জন্মায়। সাধারণত যে দেশগুলোতে উষ্ণ জলবায়ু দেখা যায় সে দেশগুলোতে কলা ভালো জন্মে থাকে।

কলার উৎপত্তিস্থল হিসেবে দক্ষিণ পূর্ব এশিয়াকে বলতে পারি। বাংলাদেশসহ বহু দেশে কলা অন্যতম প্রধান একটি ফল। কলার পুষ্টিগুণ সম্পর্কে আমাদের সকলের জানা আছে।

এতে রয়েছে আমিষ, ভিটামিন, এবং খনিজ যা দৃঢ় টিস্যু গঠনকারী উপাদান হিসেবে ব্যবহার হয়। কলাকে ক্যালরির ভাল উৎস বলা হয়ে থাকে। এতে কঠিন খাদ্য উপাদান এবং সেই সাথে পানি জাতীয় উপাদান সমন্বয় যে কোন তাজা ফলের তুলনায় বেশি।

আমরা তো কলার পুষ্টিগুণ সম্পর্কে সবাই কমবেশি জেনে থাকি কিন্তু কলার থোড়-এর পুস্টিগুণ সম্পর্কে আমরা অনেকেই জানিনা। খাবার হিসেবে উপাদেয় আর পুষ্টিগুণে ভরপুর।

আজকে আমরা কলার থোড়ের পুষ্টিগুণ সম্পর্কে আলোচনা করব-

কোলেস্টরল ও রক্তচাপ নিয়ন্ত্রণেঃ

কলার থোড়-এ রয়েছে ভিটামিন-বি৬। এই খাবারে আরও আছে পটাশিয়াম, লৌহ এবং রক্তে হিমোগ্লোবিন বাড়ানোর উপাদান। এর ফলে কোলেস্টেরল ও রক্তচাপ নিয়ন্ত্রণে এটি কাজ করে থাকে।

ওজন নিয়ন্ত্রণ করেঃ

থোড়ে থাকা আঁশ শরীরের কোষে জমে থাকা শর্করা ও চর্বি নিঃসরণ প্রক্রিয়াকে মন্থর করে। এটি বিপাকক্রিয়া উন্নত করে এবং এতে ক্যালরির পরিমাণও বেশ কম।

অ্যাসিডিটি ও গ্যাসের সমস্যা সমাধানেঃ

যারা নিয়মিত অ্যাসিডিটি ও গ্যাসের সমস্যায় ভুগে থাকেন তাদের জন্য এই খাদ্যটি অনেক উপকারি। নিয়মিত অ্যাসিডিটির সমস্যায় ভুগলে আপনার উচিত কলার থোড়-এর শরবত খাওয়া, যা শরীরের অ্যাসিডের পরিমাণ নিয়ন্ত্রণে রেখে ভারসাম্য বজায় রাখে।

বুক জ্বালাপোড়া, অস্বস্তি ও পেটব্যথা সারাতেও এটি বেশ উপকারী।

হজম সহায়ক ও বিষনাশকঃ

কলার থোড়ের শরবত শরীর থেকে বিভিন্ন বিষাক্ত উপাদান দূর করতে সাহায্য করে। মুত্রবর্ধক এই খাবার শরীরকে ভেতর থেকে পরিষ্কার করার জন্য আদর্শ।

নিয়মিত অন্ত্র থেকে মল অপসারণ সহজ করতে এবং অন্ত্রে প্রয়োজনীয় ভোজ্য-আঁশ সরবরাহের মাধ্যমে হজমেও সাহায্য করে।

বৃক্কে পাথর ও মুত্রনালীর প্রদাহের চিকিৎসায়ঃ

কলার থোড়ের শরবতের সঙ্গে এলাচ মিশিয়ে পান করলে তা মুত্রথলিকে আরাম দেয় এবং বৃক্কে পাথর জমা রোধ করে। কলার থোড়ের শরবতে লেবুর রস মিশিয়ে পান করলেও বৃক্কে পাথর হওয়ার ঝুঁকি এড়ানো সম্ভব।

মুত্রনালীর প্রদাহজনীত ব্যথা ও অস্বস্তি দূর করতেও এই শরবত উপকারী ।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া