শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রান্না করতে গিয়ে ছ্যাঁকা লেগেছে? জানুন যন্ত্রণা কমানোর উপায়

রান্না করতে গিয়ে ছ্যাঁকা লেগেছে? জানুন যন্ত্রণা কমানোর উপায়

রান্না করতে গিয়ে হাত পোড়ায় নাই এমন মানুষের সংখ্যা খুব কমই আছে। তেলের ছিটা কিংবা গরম পাত্রে ছ্যাকা লেগে অনেক সময় হাত বা শরীরের অন্য অংশ পুড়ে যায়। আবার হঠাৎ করে গরম পানিতে পড়ে চামড়া পুড়ে যাওয়ার ঘটনাও ঘটে থাকে।

এমন হঠাৎ দুর্ঘটনার শিকার হলে অবশ্যই কিছু প্রাথমিক চিকিৎসার প্রয়োজন হয়। যাতে ক্ষতির পরিমাণ কম হয়। সঙ্গে যন্ত্রণাও কমে। এমন অবস্থায় সঙ্গে সঙ্গে ঠাণ্ডা পানি দেওয়া ছাড়াও সহজ কিছু ঘরোয়া উপায় রয়েছে। যা এই বিপদের সময় দারুণ কাজে দেবে। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়গুলো-

ডাইলুটেড ল্যাভেন্ডার অয়েল

ল্যাভেন্ডার অয়েল লাগালেও পোড়ার ক্ষত দ্রুত সেরে যায় আর জ্বালা কমাতে সাহায্য করে। অ্যালোভেরা জেল, ভিটামিন সি, ল্যাভেন্ডার অয়েল আর ভিটামিন ই একসঙ্গে ভালো করে মিশিয়ে পোড়া জায়্গায় দিনে চার বার লাগান। তাড়াতাড়ি প্রশমিত হবে দগ্ধ-ক্ষত।

কলার খোসা

কলার খোসা পোড়া জায়গায় লাগালেও রিলিফ পাওয়া যায়। কলার খোসা পোড়া অংশে লাগিয়ে রাখুন যতক্ষণ না খোসা কালো হয়ে যাচ্ছে। টক দই লাগালেও অনেক সময় ভালো লাগে কিন্তু পুড়ে যাওয়ার অন্তত ৩০ মিনিট পরে এটা লাগানো উচিত। অলিভ অয়েল লাগালেও রিলিফ পাওয়া যায়।

মধু

আমাদের সবার বাড়িতে প্রায় মধু থাকে। মধুর অনেক গুণের মধ্যে একটা হল পুড়ে যাওয়া অংশে যদি একটু মধু লাগিয়ে দেওয়া হয় তাহলে কম ফোসকা পড়বে আর তাড়াতাড়ি শুকিয়েও যাবে। আসলে মধু ন্যাচারল অ্যান্টি সেপটিক তাই এটা লাগালে খুব তাড়াতাড়ি পোড়া অংশ ঠিক হয়ে যায়।

ডাইলুটেড ভিনেগার

বহুল ব্যবহৃত এই ফার্স্ট এড পুড়ে যাওয়া অংশে লাগালেও তাড়াতাড়ি ক্ষত নিরাময় হয়। পানির সঙ্গে ভিনেগার মিশিয়ে তাতে একটা রুমাল বা পরিষ্কার কাপড়ের টুকরো ভিজিয়ে পুড়ে যাওয়া অংশে কিছুক্ষণ রাখুন। কয়েকবার এইরকম করুন। জ্বলুনি যদি খুব বেশি হয় তা হলে আরো বেশিবার করুন দেখবেন কিছুক্ষণ পরে যন্ত্রণা কমে যাবে।

অ্যালোভেরা

পোড়া অংশে সঙ্গে সঙ্গে অ্যালোভেরা লাগালে জায়গাটা খুব তাড়াতাড়ি ঠাণ্ডা হয়ে যাবে আর জ্বালাও কমবে। যাদের বাড়িতে অ্যালোভেরা আছে তারা একটু করে পাতা ছিঁড়ে সরাসরি পোড়া অংশে লাগাতে পারেন। অ্যালোভেরার মধ্যে থাকে acemannen যা পোড়া অংশকে খুব তাড়াতাড়ি ঠাণ্ডা করে। মাঝে মাঝে সিরিয়াস বার্ন সেরে যাওয়ার পর ডাক্তাররা অ্যালোভেরা ব্যবহার করতে বলেন কারণ এটা লাগালে পোড়া দাগও কিছুদিনের মধ্যে মিলিয়ে যায়। যাদের বাড়িতে ফ্রেশ অ্যালোভেরা নেই তারা অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই