শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১১ শ্রাবণ ১৪৩১

টয়লেটে যে ভুলে হতে পারে কঠিন রোগ

টয়লেটে যে ভুলে হতে পারে কঠিন রোগ

সুস্থভাবে বেঁচে থাকতে হলে, কিছু কায়দা-কানুন জানতে হবে। বিশেষ করে পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে নজর দিতে হবে। সবার আগে প্রয়োজন নিজেদের বাড়ির প্রত্যকটি জায়গা পরিচ্ছন্ন রাখা। চিকিৎসকরা সবসময়ই বলেন, পরিষ্কার পরিচ্ছন্ন জীবনযাপন করলে রোগ থেকে অনেকটাই দূরে থাকা যাবে।

আমরা প্রায় প্রত্যেকেই জানি, যে কোনো বাড়ির টয়লেট পরিষ্কার রাখা খুবই জরুরি। কারণ টয়লেট থেকেই অসংখ্য রোগের উৎপত্তি হয়। কিন্তু আমরা অনেকেই জানি না, টয়লেট ব্যবহার করার সঠিক পদ্ধতি।

টয়লেটে কমোড ব্যবহারের ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলা জরুরি। যদিও অনেকেই এই ব্যাপারগুলো না জেনে নানা ক্ষতির সম্মুখীন হচ্ছেন। এ জন্যই বিপদ এড়াতে কমোড ব্যবহারের ক্ষেত্রে একটি বিষয় অবশ্যই জানতে হবে, তা হলো টয়লেটে ফ্লাশ করার সঠিক পদ্ধতি।

অনেকেই কমোডে ফ্ল্যাশ করার আগে ঢাকনাটি খুলে রাখেন। বিশেষজ্ঞরা বলছেন এই পদ্ধতি ঠিক নয়। সব সময় ফ্ল্যাশের আগে ঢাকনাটি বন্ধ রাখা উচিত। ঠিক কী কারণে ঢাকনিটি বন্ধ রাখা উচিত?

কমোডে ফ্লাশ করার সময়ে তার মধ্যে থাকা জীবাণুগুলো ৬ ফুট দূর পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে। এতে আশপাশের পরিবেশ দূষিত হতে পারে। ছড়ানো এসব রোগজীবাণু বা ভাইরাস অন্যকে আক্রমণ করতে পারে। তাই কমোড ব্যবহারের পরে এবং ফ্লাশ করার আগে কমোডের ঢাকনাটি অবশ্যই বন্ধ রাখুন।

দৈনিক বগুড়া

সর্বশেষ: