শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

কমছে পুরুষের শুক্রাণু, হুমকিতে সন্তান জন্মদান!

কমছে পুরুষের শুক্রাণু, হুমকিতে সন্তান জন্মদান!

ভাবুন তো, হঠাৎ বিশ্বজুড়ে সব পুরুষের শুক্রানু ফুরিয়ে গেছে। জন্ম নিচ্ছে না নতুন কোনো সন্তান। একটা সময় মানবশূন্য হয়ে গেলো ‍পুরো বিশ্ব। আশ্চর্য লাগছে, তাই না? পড়তে আশ্চর্য লাগলেও, এমনই আশঙ্কা প্রকাশ করে গবেষণা নিবন্ধ প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক হিউম্যান রিপ্রোডাকশন আপডেট নামের একটি সাময়িকী।

নিবন্ধটিতে বলা হয়, বিশ্বজুড়ে পুরুষের শুক্রাণুর হার অর্ধেকের বেশি কমেছে। শুক্রাণুর হার কমা রোধ করা ঠেকানো না গেলে সন্তান জন্মদানের ক্ষেত্রে সংকটে পড়বে মানবজাতি। 

নিজেদের শুক্রাণু উৎপাদনক্ষমতার বিষয়ে সচেতন নন, এমন ১৫৩ জন পুরুষের শুক্রাণু নিয়ে এ গবেষণা করা হয়। তাতে উঠে আসে, ১৯৭৩ সাল থেকে ২০১৮ সালের মধ্যে শুক্রাণুর ঘনত্ব গড়ে ৫১ দশমিক ৬ শতাংশ কমেছে। তাছাড়া এ ৪৫ বছর সময়ের মধ্যে বীর্যে শুক্রাণুর হার কমেছে ৬২ দশমিক ৩ শতাংশ।

গবেষণায় দেখা যা, ১৯৭২ সাল থেকে সব মহাদেশে শুক্রাণু উৎপাদন হ্রাস পাওয়ার হার বাড়তে থাকে। গবেষকরা দেখতে পান, ওই সময় থেকে প্রতিবছর ১ দশমিক ১৬ শতাংশ করে শুক্রাণুর হার কমেছে। তবে ২০০০ সালের পর থেকে পুরুষের শুক্রাণুর হার প্রতিবছর গড়ে ২ দশমিক ৬৪ শতাংশ হারে গড়ে কমেছে।

গবেষণা নিবন্ধটির অন্যতম লেখক জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হাগাই লেভিন বলেন, আমার মতে, পুরুষের শুক্রানু কমে যাওয়ার বিষয়টি ইজ্ঞিত দেয় যে, বিশ্ব ভুল পথে আছে। এটা নিয়ে এখনই আমাদের সচেতন হতে হবে। চূড়ান্ত পর্যায়ে পৌঁছানোর আগেই সমস্যাটিকে নিয়ন্ত্রণে আনতে হবে।

এদিকে, এ গবেষণার কিছু সীমাবদ্ধতা আছে বলে মনে করেন চিকিৎসা বিশেষজ্ঞরা। তাদের মতে, এখানে পুরুষের বয়স, বীর্যপাত না হওয়ার সময়সীমা, শুক্রাণু উৎপাদনের ক্ষমতা কম থাকার মতো বিষয়গুলো বিবেচনায় নেওয়া হলেও, শুক্রাণুর মান যাচাইয়ের বিষয়গুলো বিবেচনায় নেওয়া হয়নি।

বিশেষজ্ঞরা বলছেন, ধূমপান, মদ্যপান, স্থূলতা ও পুষ্টিগুণসমৃদ্ধ খাবার না খাওয়ায় পুরুষের শুক্রাণুর হার কমতে পারে। স্বাস্থ্যকর জীবনযাপন শুক্রাণুর উৎপাদনক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে।

২০১৭ সালে একই রকম একটি গবেষণা শুধু ইউরোপ, উত্তর আমেরিকা ও অস্ট্রেলিয়ার ওপর ভিত্তি করে করা হয়েছিল। তখন গবেষকরা বেশ সমালোচনার মুখে পড়েন। তবে এবার গবেষকেরা ৫৩টি দেশের পুরুষদের শুক্রাণু নিয়ে গবেষণা করেছেন।

ইউরোপ, উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়া ছাড়াও মধ্য ও দক্ষিণ আমেরিকা, আফ্রিকা ও এশিয়ার দেশগুলোর পুরুষদের বীর্যে শুক্রাণু কমে যাওয়ার বিষয়টি এবারের গবেষণায় উঠে এসেছে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু