বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

ট্রাম্পের ‘বিভ্রান্তিকর’ বক্তব্যের ওপর নিষেধাজ্ঞা চান আইনজীবীরা

ট্রাম্পের ‘বিভ্রান্তিকর’ বক্তব্যের ওপর নিষেধাজ্ঞা চান আইনজীবীরা

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘উসকানিমূলক ও বিভ্রান্তিকর’ বক্তব্যের ওপর নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করেছেন বিশেষ কৌঁসুলিরা। ওয়াশিংটনের ফেডারেল জেলা আদালতের বিচারক তানিয়া এস চুটকানের কাছে এই আবেদন করা হয়। এর আগে সাবেক এই প্রেসিডেন্ট অনলাইনে এক বিবৃতি দেন। শনিবার সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের খবরে বিষয়টি নিশ্চিত করা হয়।

ওই আবেদনে প্রসিকিউটররা উল্লেখ করেন, বিশেষ কৌঁসুলি জ্যাক স্মিথসহ আরও অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রাম্পকে অনুসরণ করে থাকেন। এর আগে ট্রাম্পের বিরুদ্ধে তিনি দুটি অভিযোগ দায়ের করেছেন। প্রসিকিউটররা বলেন, আগামী বছরের মার্চে ওয়াশিংটনে অনুষ্ঠেয় শুনানিতে ট্রাম্পের আত্মপক্ষ সমর্থন বিচারিক কার্যক্রমকে বাধাগ্রস্ত করতে পারে। তারা অভিযোগ করেন, এ মামলা দায়েরের পর থেকেই ট্রুথ সোশ্যালে কলম্বিয়ায় নাগরিক, আদালত, প্রসিকিউটর ও সাক্ষীদের অবমাননা করা হচ্ছে এবং সরাসরি উসকানি দেওয়া হচ্ছে।

এর আগে ২০২০ সালের মার্কিন নির্বাচন নিয়ে ট্রাম্প একাধিকবার বিভ্রান্তিকর প্রচারণা চালিয়েছেন বলেও প্রসিকিউটররা উল্লেখ করেছেন। তারা জানান, সম্প্রতি ট্রাম্প একাধিক স্থানে বক্তব্য রেখেছেন, যার উদ্দেশ্য বিচার বিভাগের প্রতি জনগণের অনাস্থা তৈরি ও ভীতি প্রদর্শন। এদিকে শুক্রবার ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী জেনা এলিস তাকে ‌‘আত্মরতিমূলক ব্যক্তিত্ব ব্যাধিতে’ আক্রান্ত বলে দাবি করেছেন। প্রসঙ্গত, ২০২০ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের আইন কক্ষ ক্যাপিটল হিলে বিক্ষোভ প্রদর্শন করেন ট্রাম্প সমর্থকরা। মার্কিন নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার উদ্দেশ্যে ডোনাল্ড ট্রাম্প এ ষড়যন্ত্র করেছিলেন বলেও অভিযোগ উঠেছে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

সংরক্ষিত আসনের সংসদ সদস্যদের শপথ আজ
ধুনটে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত
নিরাপদ-পরিবেশবান্ধব শিল্প-কারখানা গড়ে তুলতে হবে: রাষ্ট্রপতি
মার্চ থেকে আবারও বাড়ছে বিদ্যুতের দাম: নসরুল হামিদ
বগুড়ার শেরপুরে স্থানীয় সরকার দিবস উপলক্ষ্যে উন্নয়ন মেলার উদ্বোধন
বগুড়ায় জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত
বগুড়ার চরাঞ্চলে বাদামের বাম্পার ফলনের সম্ভাবনা
৩ চাকার যান বন্ধে বগুড়া-নাটোর মহাসড়কে কঠোর অবস্থানে হাইওয়ে পুলিশ
২৪ দিনে দেশে রেমিট্যান্স এলো ১৮ হাজার কোটি টাকা
বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকের জন্য অনুপ্রেরণা
‘জাতীয় বস্ত্র দিবস- ২০২৩’ উদ্বোধন করবেন রাষ্ট্রপতি
সান্তাহার বীর মুক্তিযোদ্ধার নামে রাস্তার নামকরণ কাজের উদ্বোধন