• বুধবার   ০৮ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২৪ ১৪২৮

  • || ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

হোয়াটস অ্যাপে এবার নিজের ছবি পাঠানো যাবে স্টিকারে

দৈনিক বগুড়া

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২১  

বর্তমানে সারাবিশ্বে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফরমের একটি হচ্ছে হোয়াটসঅ্যাপ। প্রতিনিয়তই এটি নতুন নতুন ফিচার নিয়ে আসছে গ্রাহকদের জন্য। সম্প্রতি হোয়াটসঅ্যাপে চালু হয়েছে নতুন স্টিকার ফিচার। তবে এই ফিচারে ব্যবহারকারীরা চাইলে নিজের ছবি দিয়েই স্টিকার বানাতে পারবেন। সেই স্টিকার অপরজনকে পাঠাতেও পারবেন।

নতুন এই ফিচার আপাতত পরীক্ষা-নিরীক্ষার স্তরে থাকলেও দ্রুত তা নিয়ে আসা হবে ব্যবহারকারীদের জন্য। এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, নিজের ছবিকেই স্টিকার হিসাবে পাঠাতে পারবেন ব্যবহারকারীরা এমনই এক ফিচার নিয়ে কাজ করছে ফেসবুক মালিকানাধীন এ প্রতিষ্ঠানটি। যখনই কোনো ছবি কাউকে পাঠাতে যাবেন ইউজাররা, তখনই ক্যাপশন বারের পাশে একটি আইকন দৃশ্যমান হবে। সেই আইকনটিকে সিলেক্ট করে দিলেই ছবিটি পরিণত হবে স্টিকারে। 

নতুন এই ফিচার খুবই আকর্ষণীয় হবে বলে মনে করা হচ্ছে। কোনো থার্ড পার্টি অ্যাপের সাহায্যে নিজের ছবিকে স্টিকার না বানিয়ে হোয়াটসঅ্যাপে সরাসরি তা করার সুযোগ পাবেন ইউজাররা। এখনো পর্যন্ত অবশ্য এই ফিচার পরীক্ষা-নিরীক্ষার স্তরেই রয়েছে। তবে ওই ওয়েবসাইটের দাবি, অ্যানড্রয়েড ও আইওএস, দুই ধরনের ইউজারদের জন্য শিগগিরই ফিচারটি নিয়ে আসা হবে।

এই বিশেষ ফিচার ব্যবহারের জন্য প্রয়োজন অন্তত ২.১৮ ভার্সানের হোয়াটসঅ্যাপ। না হলে আপডেট করিয়ে নিতে হবে। এবার যে অভিব্যক্তিতে স্টিকার পাঠাতে চাইছেন, সেই ভঙ্গিতে ছবি তুলুন। ওই ছবিটিকে পিএনজি ফাইল ফরম্যাট-এ বদলে ফেলুন কোনও অ্যাপ ডাউনলোড করে। হোয়াটসঅ্যাপ শুধুমাত্র পিএনজি ছবিই সাপোর্ট করে। তাই ছবিটিকে পিএনজি ফর্ম্যাটে সেভ করুন। এর পর ওই পিএনজি ছবিটি বেছে নিন, যে ছবিটি দিয়ে স্টিকার বানাতে চাইছেন। ব্যস, আপনার ছবি দিয়ে তৈরি হয়ে গেল আপনার পছন্দের স্টিকার। 

এই ভাবে কমপক্ষে তিনটি বিভিন্ন মুডের স্টিকার বানিয়ে ফেলুন। কারণ, হোয়াটসঅ্যাপ-এ স্টিকার অ্যাড করার অপশন পাওয়া যায় না। তিনটি স্টিকার তৈরি করা হয়ে গেলে গুগল প্লে স্টোর থেকে ‘পার্সোনাল স্টিকার ফর হোয়াটসঅ্যাপ’ নামের অ্যাপ ডাউনলোড করুন এবং বেছে নিন আপনার পার্সোনালাইজড স্টিকার।

এবার যেখানে পার্সোনাল স্টিকারগুলো দেখতে পাবেন, তার পাশেই অ্যাড বাটন দেখতে পাবেন। সেখানে ক্লিক করলে ফের অ্যাড অপশন আসবে। এখানে ক্লিক করলেই স্টিকার প্রস্তুত হয়ে যাবে। এবার যাকে পাঠাতে চান, তার চ্যাট উইন্ডো খুলে স্টিকার আইকন থেকে পছন্দমতো স্টিকার সিলেক্ট করুন আর পাঠিয়ে দিন। 

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া