• বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৯ ১৪২৭

  • || ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

২৫

ফিটবিট ক্রয়: ইইউয়ের অ্যান্টিট্রাস্ট তদন্তের মুখে গুগল

দৈনিক বগুড়া

প্রকাশিত: ১ আগস্ট ২০২০  

২১০ কোটি মার্কিন ডলারে ফিটবিট ক্রয় বিষয়ে সামনের সপ্তাহে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) পুরোদস্তুর তদন্তের মুখে পড়বে গুগল, এমনটাই জানিয়েছেন বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি।

ইইউয়ের পক্ষ থেকে অ্যান্টিট্রাস্ট উদ্বেগের বিষয়টি এড়াতে চলতি মাসেই বিজ্ঞাপনের জন্য ফিটবিটের ডেটা ব্যবহার না করার প্রস্তাব দিয়েছিলো গুগল। প্রতিষ্ঠানের এই প্রস্তাব যে যথেষ্ট নয়, পুরোদস্তুর এই তদন্ত সেই ইঙ্গিতই দিচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

গত বছর নভেম্বরেই এই চুক্তির ঘোষণা দিয়েছে গুগল। ফিটবিটের সঙ্গে চুক্তির মাধ্যমে ফিটনেস ট্র্যাকিং ডিভাইস এবং স্মার্টওয়াচ খাতে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান অ্যাপল ও স্যামসাংয়ের পাশাপাশি হুয়াওয়ে এবং শাওমির মতো অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতা করবে গুগল।  

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট ওই ব্যক্তি বলেছেন, ৪ অগাস্ট প্রাথমিক পর্যালোচনা শেষ হওয়ার পরই পুরো তদন্ত শুরু করবে কমিশন। স্বাস্থ্যসেবায় ডেটার ব্যবহার বিষয়ে চার মাসব্যাপী তদন্তে বিস্তারিত খতিয়ে দেখবে সংস্থাটি।

তদন্তের বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি কমিশন। আর প্রশ্নে জবাবে ফের আগের মন্তব্যই করেছে গুগল, “এই চুক্তি ডিভাইস নিয়ে, ডেটা নিয়ে নয়।”

প্রতিষ্ঠানের মুখপাত্র বলেন, “পরিধেয় ডিভাইসের বাজার অত্যন্ত সমৃদ্ধ এবং আমাদের বিশ্বাস গুগল এবং ফিটবিটের হার্ডওয়্যার প্রচেষ্টা একত্রিত হলে এই খাতে প্রতিযোগিতা আরও বাড়বে, এতে লাভবান হবে ভোক্তারা এবং পরবর্তী প্রজন্মের ডিভাইসগুলো আরও উন্নত এবং সাশ্রয়ী হবে।”

গুগল এবং ফিটবিটের এই চুক্তি নিয়ে সমালোচনা করেছেন গোপনতা সমর্থক কর্মীরা। অনলাইন বিজ্ঞাপন এবং অনুসন্ধান খাতে আধিপত্য বাড়াতে গুগল ফিটবিটের স্বাস্থ্যবিষয়ক ডেটা ব্যবহার করতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন তারা।

 

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর