• মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৭ ১৪২৭

  • || ০৪ সফর ১৪৪২

২৫০

সাতটি খাবারই দূরে রাখবে পুরুষের মূত্রথলির ক্যান্সার

দৈনিক বগুড়া

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৯  

পুরুষরা মূত্রথলির ক্যান্সারে আক্রান্ত হন সবচেয়ে বেশি। বেশির ভাগ ক্ষেত্রে মূত্রথলির ক্যান্সারের কোনো লক্ষণ আগে থেকে চেনা যায় না। অধিকাংশ ক্ষেত্রেই এই রোগ একদম শেষ পর্যায়ে গিয়ে ধরা পড়ে। গোটা বিশ্বে ফুসফুসের ক্যান্সারের পর মূত্রথলির ক্যান্সারেই সবচেয়ে বেশি সংখ্যক পুরুষের মৃত্যু হয়।

বিশেষজ্ঞরা বলছেন, প্রাথমিক পর্যায়ে এই রোগ ধরা পড়লে রোগীকে বাঁচানো সম্ভব। বিভিন্ন কারণে পুরুষরা এ ক্যান্সারে আক্রান্ত হতে পারেন। এর মধ্যে পারিবারিক ইতিহাস, শরীরে বিভিন্ন ধরনের টক্সিন প্রবেশ, ধূমপান সবচেয়ে বেশি দায়ী। ৬৫ বছর বা এর বেশি বয়সী পুরুষেরা এই রোগে আক্রান্ত হন। তবে ৪০ বছরের নিচেও এ ক্যান্সারে আক্রান্ত হতে পারেন।

বিশেষজ্ঞরা বলছেন, খাদ্যাভ্যাসের কারণে মূত্রাশয়ের ক্যান্সার হতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, খাদ্যাভ্যাস ও মূত্রাশয়ের ক্যান্সারের একটা যোগসূত্র রয়েছে। তাই আসুন জেনে নেই এমন ৭ খাবার সম্পর্কে যা আপনার মূত্রাশয়ের ক্যান্সার প্রতিরোধ করবে।

 ১. টমেটোতে থাকা লাইকোপিন নামের অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সারের সেল প্রতিরোধ করে। তাই মূত্রাশয়ের ক্যান্সার এড়াতে নিয়মিত টমেটো খেতে পারেন।

 ২. গবেষণায় দেখা গেছে, ব্রকলিতে রয়েছে ক্যালসিয়াম, পটাশিয়াম, ফোলেট ও আঁশ।হৃদরোগ, বহুমূত্র এবং যৌগ ক্যান্সার প্রতিরোধ করে।

 ৩. শিমে থাকা অ্যান্টি-ক্যান্সার উপাদান ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। নিয়মিত শিম খেলে মূত্রাশয়ের ক্যান্সার প্রতিরোধ করা যায়।

 ৪. শিমের মতো বাদামেও অ্যান্টি-ক্যান্সার উপাদান রয়েছে। এতে থাকা স্বাস্থ্যকর ফ্যাটও ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

 ৫. নিয়মিত তেলযুক্ত মাছ খান। এসব মাছে থাকা ওমেগা থ্রি ও ওমেগা ছিক্স ফ্যাটি এসিড ক্যান্সার প্রতিরোধে করে।

৬. অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ডালিম ক্যান্সার প্রতিরোধ করে।

৭. গ্রিন টি এখন খুবই জনপ্রিয়। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি মূত্রাশয়ের ক্যান্সার হওয়ার ঝুঁকি কমায়।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া
স্বাক্ষাৎকার বিভাগের পাঠকপ্রিয় খবর