• শুক্রবার   ১০ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৬ ১৪২৭

  • || ১৯ জ্বিলকদ ১৪৪১

বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন সালমান খানের

বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন সালমান খানের

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন বলিউড সুপারস্টার সালমান খান। রাজধানীতে শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে রোববার বিবিপিএলের উদ্বোধনী অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তৃতায় সালমান খান বলেন, ‘তিনি (বঙ্গবন্ধু) বাংলাদেশ তৈরি করেছেন… তিনি জাতির পিতা।’

০৭:০৯ পিএম, ৯ ডিসেম্বর ২০১৯ সোমবার

হিমালয়ের পাগলা মধু ও মাউলি ধান

হিমালয়ের পাগলা মধু ও মাউলি ধান

বাজার থেকে মধু কিনে এনে খাওয়া কতো সহজ কাজ তাইনা কিন্তু এই সহজ কাজটি আপনি যে করছেন, সেটা কিভাবে এতোটা সহজ ভেবে দেখেছেন কখনো? বাজার থেকে মধু কিনে আনাটা যতটা সহজ বাজার পর্যন্ত সেই মধুগুলিকে এনে পৌছানো তার কয়েকগুন কঠিন একটি কাজ।

১১:০৩ এএম, ২২ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

হাজারো বছরের সাক্ষী পার্থেনন

হাজারো বছরের সাক্ষী পার্থেনন

 সৃষ্টির শুরু থেকে এখন পর্যন্ত  সময়ের পরিক্রমায় বিশ্বের অনেক শহর তাদের প্রাচীন ধর্ম ও অতীত ইতিহাসের সাক্ষী হয়ে আছে। গ্রীসের এথেন্স শহরটিও সাক্ষী হয়ে আছে এমন অনেক ইতিহাসের।

১০:৪৯ এএম, ১৮ অক্টোবর ২০১৯ শুক্রবার

রূপলাল হাউজ চেনেন?

রূপলাল হাউজ চেনেন?

পুরান ঢাকা যদি ধূলোয় মাখা কোনো বই হয় তাহলে রূপলাল হাউজ একটি অধ্যায়। ভবনটির ইটের ভাঁজে ভাঁজে রয়েছে ইতিহাসের এক একটি ঘটনা। যা পড়লে ঢাকার এক সময়ের বিত্তবানদের ইতিহাসের বিভিন্ন কাহিনী স্মৃতির অন্দরে এসে ভিড় করবে।

০৪:১৭ পিএম, ২১ জুলাই ২০১৯ রোববার

হুমায়ূনের যে চরিত্রগুলো এখনো ভোলেনি কেউ!

হুমায়ূনের যে চরিত্রগুলো এখনো ভোলেনি কেউ!

‘পাখি উড়ে যায় ফেলে যায় পালক’ জনপ্রিয় কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের বহু উপন্যাসেই এই কথাটি পাওয়া যায়। আর এ কথাটি কি বাস্তবতা না তার নেহাতই কল্পনা এটা কে জানে। বাস্তব হোক বা কল্পনা, কথাটির সঙ্গে হুমায়ূন আহমেদের মিল যে একদম অক্ষরে অক্ষরে রয়েছে সেটা তার ভক্ত এবং অনুরাগীদের ঢের টের পাচ্ছেন। কেননা তার চলে যাওয়ার সাত বছর পরেও এখনো মানুষের মনে জায়গা করে রয়েছেন তিনি। 

০৬:১০ পিএম, ২০ জুলাই ২০১৯ শনিবার

কবি আল মাহমুদের ৮৪তম জন্মদিন আজ

কবি আল মাহমুদের ৮৪তম জন্মদিন আজ

কবি আল মাহমুদের ৮৪তম জন্মদিন আজ। আধুনিক বাংলা ভাষার অন্যতম প্রধান এই কবি ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়ার মৌড়াইল গ্রামের মোল্লাবাড়িতে জন্মগ্রহণ করেন। দেশ, দেশের মানুষ, রাজনীতি যেমন উঠে এসেছে তার সৃষ্টিতে; তেমনই এসেছে প্রেম-দ্রোহ, হাসি-কান্না, পাওয়া-না পাওয়ার ব্যক্তিগত সুখ-দুঃখ গাঁথা।

১০:০৭ এএম, ১১ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

এক রাতের গল্প

এক রাতের গল্প

রাত এলে প্রায়ই উত্তেজনা বোধ করে নাসির। যেদিন মাথায় চিন্তাটা ঢুকে সেদিন ও কোন কাজে মন বসাতে পারে না। কেমন যেন উৎসুক উৎসুক করে। আগে এমনটি ছিল না। আজকেও ওর কোন কাজে মন বসছে না। সন্ধ্যা ঘনিয়ে এসেছে। নাসির মালিককে বলে কাজ থেকে ছুটি নেয়। বাসায় যেতে হবে। আজকের আকাশটা কেমন জানি। মন খারাপ হয়ে যায় নাসিরের। নিজের অজান্তেই সে বলে উঠে, ধ্যাৎ। তারপর এপাশ ওপাশ দেখে নেয় সে, কেউ শুনলো কিনা। শুনলে হয়তো পাগল ভাবতে পারে।
রিকশা নেয় নাসির। গলির মোড়ে নেমে পড়ে সে।

০৫:০৮ পিএম, ২৫ জুন ২০১৯ মঙ্গলবার

দ্যা বস, দ্যা নড়াইল এক্সপ্রেস

দ্যা বস, দ্যা নড়াইল এক্সপ্রেস

মাশরাফিকে নিয়ে লিখতে বসলে আসলে ব্যাপারটা একটা ভয়াবহ সমস্যা দেখা দেয় প্রথম শব্দ থেকেই। এই লোকটি কতটা অসাধারণ পারলে প্রতিদিন সেটা নিয়ে একবার করে কেউ না কেউ লিখে। কেউ না কেউ বলে নি এমন কোন কথা মনে হয় এই ব্যাক্তিকে নিয়ে নেই। খেলোয়াড়ের সীমা ছাড়িয়ে মানুষ, মানুষের সীমানা ছাড়িয়ে নায়ক কখনো নায়কের সীমানা ছাড়িয়ে মহানায়ক। মানুষের মনে এই লোকটিকে নিয়ে অনুভূতি এত প্রখর যে মিরপুরের গ্যালারীতে গালিগালাজ সমৃদ্ধ একদল অবুঝ দর্শকে ভরা থাকার এত দুর্নাম এর পরেও এই লোকটা হাটুতে চোট পেয়ে পড়ে গেলে ২৫ হাজার দর্শক এর মুখের কথা একবারে বন্ধ হয়ে যায়। মিরপুরে খেলা চলাকালে নেমে আসে অদ্ভুত এক নীরবতা।

১২:০৪ পিএম, ২৫ জুন ২০১৯ মঙ্গলবার

মোহাম্মদ মেহেদী পাঠান
একটি বৃষ্টি

মোহাম্মদ মেহেদী পাঠান

একটি বৃষ্টি তোমার আমার প্রেমের প্রতিচ্ছবি ।

০১:৫৫ পিএম, ৩ জুন ২০১৯ সোমবার

পৃথিবীর সব মা কী তবে এক?

পৃথিবীর সব মা কী তবে এক?

প্রথম বর্ষেই বিবাহিত এক ছাত্রীর প্রতি আমরা শিক্ষকরা একবার খুব বিরক্ত হয়েছিলাম যখন তার অবিদ্যালয়িক পাঠ গ্রহণের সাথে সাথে পরীক্ষা কার্যক্রমকেও দীর্ঘায়িত করতে হলো ‘অসময়-মা’ হওয়ার ঘটনায়। শিক্ষার্থীদের বিয়ে, বাচ্চা-কাচ্চা প্রায়শই একাডেমিক জটিলতা সৃষ্টি করলেও বৃহৎ বিদ্যায়তনগুলোতে শেষ পর্যন্ত তা মানবতায় সুরাহা হয়।

১১:৩২ এএম, ১২ মে ২০১৯ রোববার

অগ্নিঝরা মার্চ: ইতিহাসের এই দিনে

অগ্নিঝরা মার্চ: ইতিহাসের এই দিনে

বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রামের ঘটনা প্রবাহে নানা কারণেই একাত্তরের গোটা মার্চ মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ। উত্তাল এই মাসের প্রতিটি দিনই বাঙালি জাতির জন্য অনুপ্রেরণা আর শক্তির উৎস। আজ অগ্নিঝরা মার্চের নবম দিন। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের পর উত্তাল হয়ে ওঠে সারা দেশ, আন্দোলন সংগ্রামে রাজপথে নেমে আসে মুক্তিকামী জনতা।

১০:৫৫ এএম, ১০ মার্চ ২০১৯ রোববার

কাজে দিচ্ছে পর্ন সাইট বন্ধে সরকারের পদক্ষেপ

কাজে দিচ্ছে পর্ন সাইট বন্ধে সরকারের পদক্ষেপ

দেশের তরুণ সমাজের মানসিক স্বাস্থ্যের বিকাশে পর্ন সাইট বন্ধের জন্য কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। সম্প্রতি পাঁচ দফায় চার হাজারেরও বেশি ওয়েবসাইট বন্ধ করেছে টেলিযোগাযোগের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। আর এর প্রভাব পড়তে শুরু করেছে ব্যান্ডউইথ ব্যবহারে।

০৯:১১ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৯ সোমবার

তবে কি কবির ইচ্ছা পূরণেই শুক্রবারে মৃত্যু!

তবে কি কবির ইচ্ছা পূরণেই শুক্রবারে মৃত্যু!

বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ মারা গেছেন। ৮২ বছর বয়সে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। কবি আল মাহমুদ চেয়েছিলেন শুক্রবার দিন এই পৃথিবী ছেড়ে চলে যেতে। অবশেষে তার সেই ইচ্ছাই পূর্ণ হলো।

১২:২৩ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৯ শনিবার

মানবতার দেয়াল এখন ঢাকায়

মানবতার দেয়াল এখন ঢাকায়

০২:৩৫ এএম, ১৬ জানুয়ারি ২০১৯ বুধবার

শীতকাল –  অভি

শীতকাল – অভি

শীতকাল –  অভি র. (প)

ঝড়ো ঝড়ো কুয়াশা ঝরিতেছে,
ঠান্ডা হিমেল হাওয়া বহিতেছে।

.....................................................

০৫:০৩ পিএম, ৩০ নভেম্বর ২০১৮ শুক্রবার

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া