রোববার, ১৪ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় বরই

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় বরই

সংগৃহীত

কিছু খাবারের কথা শুনলেই আমাদের মুখে আপনা আপনিই পানি বা জল এসে পড়ে, ঠিক তেমনি বরই বা কুল যে নামেই ডাকা হোক না কেন, এই ফল সে রকমই একটি খাবার।

মাঘ মাসের দিকে কিছু বরই পাওয়া গেলেও এর পরিপক্ব হয়ে উঠতে উঠতে ফাগুন এসে যায়। যা এখন বাজারে ভরাভুরি পাওয়া যাচ্ছে। বরই আকারে ছোট হলেও এর গুণাগুণ অনেক। এ ফলটি প্রায় সবার কাছেই খুব প্রিয়। এটি এমন একটি ফল, যেটা কাঁচা হোক বা পাকা যেকোনো অবস্থাতেই খাওয়ার জন্য উপযোগী। এমন কী শুকনো বরইও খাওয়া যায়।

আমাদের দেশে বিভিন্ন প্রজাতির বরই পাওয়া যায়। ফলটি খেতে টক-মিষ্টি এবং সুস্বাদু হয়। বরইয়ের রস অ্যান্টি-ক্যানসার ড্রাগ হিসেবেও ব্যবহৃত হয়। ঠান্ডা, জ্বর, প্রতিরোধে বরই বেশ কার্যকর।

শীতে যেমন বাড়ির বাইরে পা রাখলেই কমলার দেখা পাওয়া যায় ঠিক তেমনি বসন্তে রাস্তাঘাটের পাশে থরে থরে সাজানো বরই পাওয়া যাচ্ছে। বাজারে, ফুটপাথে, বাড়ির পাশের অস্থায়ী বাজারে, ভ্যানে—সবখানে এখন হরেক রকমের বরই রাজত্ব করছে এখন। মৌসুমের ফল খাওয়া স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়। তাই ইচ্ছামতো বরই খেতে পারেন।

আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, বরইতে রয়েছে অনেক পুষ্টি উপাদান। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে।

বরই এর বিভিন্ন ধরনের আচার পাওয়া যায় বাজারে। টক, ঝাল বা মিষ্টি সবই আমাদের পছন্দ। কিন্তু কখনও কি জানার চেষ্টা করেছেন যে ছোট্ট গোলগাল এ ফলটি আপনার শরীরের জন্য কতটা উপকারী?

চলুন একটু জেনে নেই, বরই এর ১০টি উপকারী দিক সম্পর্কে।

ক্যান্সার প্রতিরোধ: বরই এর মধ্যে বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান বিদ্যমান, যা টিউমারের ওপর সাইটোটক্সিক প্রভাব বিস্তার করে। যার ফলে শরীরে ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমে যায়।

রক্ত পরিশুদ্ধ করে: শুকনো বরই এর মধ্যে স্যাপোনিন, অ্যাল্কালয়েড এবং ট্রাইটারপেনয়েড উপাদান থাকে, যা রক্ত পরিশুদ্ধ করে এবং হজম প্রক্রিয়ায় সহায়তা করে।

দুশ্চিন্তা থেকে আপনাকে মুক্ত রাখবে: এরা অবসাদ এবং দুশ্চিন্তা দুর করে আপনাকে ফুরফুরে করে তুলবে।

ইনসোমনিয়া বা অনিদ্রা দুর করবে: ইনসোমনিয়া এবং দুশ্চিন্তা অনেক মানুষের ক্ষেত্রে দেখা যায়। বরই এর শক্তিশালী কেমিক্যালগুলো অনিদ্রা এবং দুশ্চিন্তা কমিয়ে আনতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা: এর ভেতরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের ফ্রি র‍্যাডিকেলগুলোকে নিষ্ক্রিয় করে দেয়। এছাড়াও এর মধ্যে ভিটামিন সি, এ, বি২, ফাইটোকেমিক্যাল ইত্যাদি পাওয়া যায় যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।

লিভারের সুরক্ষা দেবে: শরীরের ফ্রি র‍্যাডিকেলগুলো লিভারের ক্ষতি করে। বরই এর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি লিভারকে সুরক্ষা প্রদান করে।

ওজন নিয়ন্ত্রণ করবে: বরইতে ফ্যাট নাই বললেই চলে। ২ আউন্স (প্রায় ৪টি) বরই খেলে শরীরে ৪৪ ক্যালরি শক্তি যোগান দেয়, কিন্তু ফ্যাট প্রায় শূন্য। ফলে ওজন নিয়ন্ত্রণেও এরা সাহায্য করতে পারে।

হাড় মজবুত করবে: এ ফলে ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন ইত্যাদিসহ আরো অনেক ভিটামিন ও মিনারেল পাওয়া যায়, যা হাড় শক্ত ও মজবুত করতে সাহায্য করে।

রক্ত সঞ্চালন: আয়রন ও ফসফরাস শরীরে রক্ত উৎপাদন এবং রক্ত সঞ্চালনের প্রক্রিয়া বৃদ্ধি করে। এছাড়াও বিভিন্ন দেশে পেটের সমস্যা দূর করতে, মাংসপেশি শক্তিশালী করতে এ ফলের ব্যবহার করা হয়ে থাকে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই