বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ট্রাম্পের নিয়োগ দেয়া দুই কর্মকর্তাকে বরখাস্ত করলেন বাইডেন

ট্রাম্পের নিয়োগ দেয়া দুই কর্মকর্তাকে বরখাস্ত করলেন বাইডেন

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিয়োগকৃত দুই কর্মকর্তাকে বরখাস্ত করেছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। বরখাস্ত হওয়া দুই মার্কিন কর্মকর্তা হলেন - সোশ্যাল সিকিউরিটি কমিশনার অ্যান্ড্রু সৌল ও ডেপুটি কমিশনার ডেভিড ব্ল্যাক।

শুক্রবার বিকেলে বাইডেন এ নির্দেশ দেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, ওই দিন সকালে দুই কর্মকর্তাকে পদত্যাগ করতে বলে বাইডেন প্রশাসন। তবে পদত্যাগ করতে অস্বীকার জানিয়েছিলেন সোশ্যাল সিকিউরিটি কমিশনার। ফলে বিকেলে বরখাস্তের সিদ্ধান্ত নেন জো বাইডেন।

এদিকে বাইডেন প্রশাসনের আদেশে সাড়া দিয়ে নিজ থেকেই পদত্যাগপত্র জমা দিয়েছেন ডেপুটি কমিশনার ডেভিড ব্ল্যাক। এদের দুই জনকেই সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিয়োগ দিয়েছিলেন।

জো বাইডেনের এমন পদক্ষের সমালোচনা করেছেন সোশ্যাল সিকিউরিটি কমিশনার অ্যান্ড্রু সৌল। বাইডেনের এমন সিদ্ধান্তের বিপক্ষে লড়ে যাবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

পরে হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানান, বাইডেন কমিশনার অ্যান্ড্রু সৌলকে পদত্যাগ করতে বলেছিলেন কিন্তু তিনি ডেমোক্র্যাটিক প্রেসিডেন্টের অনুরোধ প্রত্যাখ্যান করেন যার ফলশ্রুতিতে তাকে বরখাস্ত করা হয়। নাম প্রকাশ না করার শর্তে ঐ কর্মকর্তা আরও বলেন যে ডেপুটি কমিশনার ডেভিড ব্ল্যাক পদত্যাগ করতে রাজি হয়েছিলেন।

এদিকে নতুন কমিশনারও নিয়োগ দিয়েছে জো বাইডেন। কিলোলো কিজাকাজিকে ভারপ্রাপ্ত কমিশনার হিসাবে নিয়োগ দেয়া হয়েছে। প্রশাসন স্থায়ী কমিশনার ও ডেপুটি কমিশনারের পদের জন্য উপযুক্ত কাউকে খুঁজে না পাওয়া পর্যন্ত কিজাকাজি এই দায়িত্ব পালন করবেন।

কিজাকাজী বর্তমানে সোশ্যাল সিকিউরিটি প্রশাসনের অবসর ও প্রতিবন্ধী নীতি সম্পর্কিত ডেপুটি কমিশনার।

দৈনিক বগুড়া