বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মরক্কো উপকূলে নৌকাডুবিতে ৪২ অভিবাসীর মৃত্যুর আশঙ্কা

মরক্কো উপকূলে নৌকাডুবিতে ৪২ অভিবাসীর মৃত্যুর আশঙ্কা

উত্তর আফ্রিকার দেশ মরক্কোর উপকূলে অভিবাসীবোঝাই একটি নৌকাডুবির ঘটনায় ৪২ জন অভিবাসীর মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। এ ৪২ জনের মধ্যে ৩০ জন নারী ও ৮ জন শিশুও রয়েছে। 

অভিবাসীদের অধিকার রক্ষায় কাজ করা স্প্যানিশ কমিশন ফর রিফিউজিস (সিইএআর) নামের একটি সংস্থার বরাতে শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আলজাজিরা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি আরো জানায়, মরক্কোর উপকূলীয় শহর ঢাকলা থেকে অভিবাসীবাহী এ নৌকাটি ছেড়ে যাওয়ার কিছু সময় পরই উত্তাল সমুদ্রে সেটি ডুবে যায়। পশ্চিম সাহারায় অবস্থিত এ শহরটির নিয়ন্ত্রণ নিয়ে দ্বন্দ্ব থাকলেও বর্তমানে তা মরক্কোর দখলে রয়েছে।

মানবাধিকার সংস্থা ক্যামিনাডো ফ্রন্টিরাস (ওয়াকিং বর্ডারস)-এর প্রতিষ্ঠাতা হেলেনা ম্যালেনো গারজন বলছেন, অভিবাসীবোঝাই নৌকাটি ডুবে যাওয়ার পর সেটিতে অবস্থান করা ৪২ জন অভিবাসী মারা গেছেন বলে আশঙ্কা করা হচ্ছে। এ ৪২ জনের মধ্যে ৩০ জন নারী, আট জন শিশু ও চার জন পুরুষ রয়েছেন। এছাড়া নৌকায় থাকা মাত্র দশ জন জীবিত আছেন।

আলজাজিরা জানায়, ঢাকলাতে অবস্থানরত মরক্কোর কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে নৌকাডুবির এ ঘটনার আনুষ্ঠানিক সত্যতা নিশ্চিত করেনি। তবে স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, নৌকাডুবির পর বৃহস্পতিবার ১২টি মৃতদেহ সমুদ্রের পানিতে ভেসে উপকূলে পৌঁছেছে। এছাড়া স্থানীয় জেলারা ১০ জনকে জীবিত উদ্ধার করেছেন।

দৈনিক বগুড়া