বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ব্রণ প্রতিরোধের কিছু ঘরোয়া টোটকা

ব্রণ প্রতিরোধের কিছু ঘরোয়া টোটকা

ত্বকের খুবই বিরক্তিকর একটি সমস্যা হচ্ছে ব্রণ। যা একবার ত্বকে দেখা দিলে সহজে দূর হতে চায় না। এমনকি ব্রণ সেরে গেলেও রয়ে যায় এর দাগ। যা সৌন্দর্য নষ্টের মূল কারণ। ব্রণ থেকে মুক্তি পেতে অনেকেই অনেকভাবে চেষ্টা করেন।

তবে এক্ষেত্রে সবচেয়ে উপকারী হচ্ছে ঘরোয়া টোটকা। যা আপনার ত্বককে কোনো ক্ষতি ছাড়াই ব্রণমুক্ত করবে। চলুন তবে জেনে নেয়া যাক কিছু কার্যকরী ঘরোয়া টোটকা সম্পর্কে, যা ব্রণ প্রতিরোধে সহায়ক-

>> পুদিনা পাতার রস প্রতি রাতে মুখে লাগান।এতে মুখের যেকোনো দাগ এবং পিম্পলের দাগ দূর হবে।

>> পেঁপের রস পিম্পলের জন্য খুবই উপকারী। পিম্পলের উপর পেঁপের রস লাগালে ভালো ফল পাওয়া যায়।

>> মধু আর দারুচিনির গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করে রাতে ঘুমাতে যাওয়ার আগে পিম্পলে লাগান এবং সকালে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। পরপর দুই সপ্তাহ এই পেস্ট পিম্পলে লাগান, পিম্পল আর থাকবে না।

>> ১০০ গ্রাম আলু চটকে নিয়ে পাঁচ ফোঁটা গ্লিসারিন, ৫ মিলি গোলাপজল মিশিয়ে একটা প্যাক তৈরি করুন। গোসলের আগে মুখে এই প্যাকটি লাগান এবং ২০ মিনিট লাগিয়ে রাখুন।

>> ১০ মিলি গ্লিসারিন, ১০ মিলি গোলাপজল এবং ৫ মিলি লেবুর রস মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। মুখের যে জায়গায় প্রয়োজন সেখানে গোসলের এক ঘণ্টা আগে প্যাকটি লাগান এবং ম্যাসেজ করুন আলতোভাবে।

>> রসুন পিম্পলের জন্য খুবই উপকারী। রসুনের আটটি কোষ ভালোভাবে পেস্ট করে নিয়ে চোখের অংশটা বাদ দিয়ে মুখে লাগান। পনের মিনিট মুখে লাগিয়ে রাখুন এবং পরে গরম কাপড় দিয়ে এটা মুখ থেকে ধুয়ে ফেলতে হবে।

>> আপেল কুঁচি কুঁচি করে কেটে নিয়ে মধুর সঙ্গে মিশিয়ে মুখে লাগালে দারুণ কাজে আসে। মুখে ১৫ থেকে ২০ মিনিট এই প্যাকটি লাগিয়ে রাখতে হবে। তারপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

>> পিম্পল চলে যাওয়ার পরমুখে যে দাগ থেকে যায় সেখানে চালের গুঁড়া, দই, এক চিমটি হলুদ মিশিয়ে পেস্ট করে লাগান। হালকাভাবে ঘষুন এবং ১০ মিনিট পর ধীরে ধীরে এই প্যাকটি মুখ থেকে উঠিয়ে ফেলুন।

>> মেথি ভালো করে পেস্ট করে নিয়ে প্রতি রাতে মুখে লাগান এবং ১০ থেকে ১৫ মিনিট রাখুন। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বককে যেকোনো ধরণের দাগ, পিম্পল, ব্ল্যাকহেডস,বলিরেখা ইত্যাদি থেকে দূরে রাখে।

সতর্কতা

>> সব কিছুর পরেও সাবধান থাকা জরুরি। নিজের হাতকে মুখ থেকে দূরে রাখুন। তবেই থাকবেন ব্রণমুক্ত।

>> আপনার যদি খুশকির সমস্যা কিংবা তৈলাক্ত ত্বক থাকে তাহলে এগুলোকে পরিষ্কার রাখুন। যদি আপনার তৈলাক্ত চুল মুখে লাগে তাহলে এটি আরো বেশি তৈলাক্ত হয় এবং খুশকি পিম্পলের সৃষ্টি করে নিশ্চিতভাবেই।

>> দিনে অন্তত তিনবার মুখ ভালো কোনো ক্লিনজার দিয়ে পরিষ্কার করুন। প্রচুর পরিমাণে পানি পান করুন। ফলমূল, শাকসবজি বেশি করে খাবার চেষ্টা করুন। রিল্যাক্স থাকুন এবং দিনে অন্তত আট ঘণ্টা ঘুমান।

দৈনিক বগুড়া