বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মধুভাত: চট্টগ্রামের ঐতিহ্যবাহী খাবার

মধুভাত: চট্টগ্রামের ঐতিহ্যবাহী খাবার

চট্টগ্রাম মানেই আদ্যোপান্ত ভোজন রসিক ও বিভিন্ন পদে অতিথিদের আপ্যায়ন। ভিন্নধর্মী একটি খাবার মধুভাত। এটি চাল, দুধ আর নারকেল দিয়ে তৈরি একটি মিষ্টি খাবার। ঐতিহ্যবাহী এই পদটি তৈরির রেসিপি চলুন জেনে নেওয়া যাক। 

উপকরণ

বিন্নি চাল- ১ কেজি (লাল বিন্নি চাল দিয়েও করা যায়)
জালা চালের গুঁড়া- দেড় কাপ (এটি এমন একটি চালের গুঁড়া যা ধান চারা করার জন্য যে বীজ করা হয়, ঐ বীজ ধানের থেকে হওয়া চালের গুঁড়া করে নিতে হয়। ঢাকায় বা অন্যান্য জায়গায়  সহজলভ্য না হলেও জেলা শহরগুলোতে নিয়মিত পাওয়া যায়)
নারকেল কোড়ানো- ১ কাপ
লবণ- পরিমাণ মতো
তরল দুধ- ২কাপ
চিনি- ৪ টেবিল চামচ

প্রণালি 

প্রথমেই নারকেল ও চিনি দিয়ে দুধ গরম করে নিতে হবে। বলক আসলে নামিয়ে নিন। এবার ভাত রান্না করুন। বিনি চাল ভালো করে ধুয়ে, হাতের আঙুলের তিন দাগ মেপে পানি দিন বা এক কেজি ভাত রান্না করার জন্য যে পরিমাণ লাগে ততটুকু দিতে হবে। এবার লবণ ও কোড়ানো নারকেল দিয়ে চুলায় জ্বাল দিন।

বলক আসলে ভাত নেড়ে দিন। চুলার আঁচ মিডিয়াম রেখে ভাত হয়ে যাওয়া পর্যন্ত রান্না করুন। ভাত হয়েছে কিনা একটি ভাত টিপে দেখুন। ভাত হয়ে গেলে নামিয়ে নিন।

জালা চালের গুঁড়া আগেই তৈরি করে রাখতে হবে। হালকা গরম করে রাখা দুধ পাশে রাখুন। এবার বড় চওড়া একটি ডেকচি নিন। ডেকচি ধুয়ে পানি শুকায় নিতে হবে চুলায় দিয়ে। এবার ডেকচিতে প্রথমে রান্না করা বিনি ভাত ৩-৪ চামচ নিন ,উপরে জালা চাউলের মিহি গুঁড়া এক মুঠো ছিটিয়ে দিন। এখন ডাল ঘুটুনি দিয়ে ভাল করে ম্যাশ করে নিন।এভাবে ভাত ও জালা চালের গুঁড়া পর্যায়ক্রমে দিয়ে ম্যাশ করবেন। সব ভাত ম্যাশ করা হয়ে গেলে ,আরেকবার ভাল করে ঘুটে নিন।

এবার কুসুম গরম দুধ দিয়ে আবার ঘুটে নিন। যদি দেখেন ভাত থকথকে আরও দুধ দেওয়া প্রয়োজন, তবে আরও ১-২ কাপ দুধ কুসুম গরম করে মেশান। ভুলেও ঠান্ডা দুধ বা পানি দিবেন না। এবার সব শেষে ঘুটে নিয়ে ভারি ঢাকনা দিয়ে ঢেকে রাখুন গরম কোনো জায়গায়। ১০-১২ ঘণ্টার আগে কোনো ধরনের হাতের স্পর্শ করা যাবে না । অনেকটা দই বসানোর মতো। 

modhuvat

এরপর ৩ ঘণ্টা ফ্রিজে রেখে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন মজাদার মধুভাত। প্রচণ্ড গরমে এই ভাত দারুণ উপাদেয়।  আঙ্কুরিত জালা চাল ব্যাবহার করা হয় বলে ফার্মেন্টেশন প্রক্রিয়ায় কিছুটা আ্যলকোহল উৎপন্ন হয় যা খেলে ঝিমুনি হতে পারে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু