• মঙ্গলবার   ৩১ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৯ রজব ১৪৪৪

আস্ত রসুনে আচারি বিফ ভুনার রেসিপি

দৈনিক বগুড়া

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩  

গরুর মাংস দিয়ে বাহারি সব পদ তৈরি করা যায়। যার মধ্যে গরুর মাংস ভুনা ও এর ঝোল বেশি জনপ্রিয়। গরম ভাত, পোলাও, রুটি বা পরোটার সঙ্গে দারুণ মানিয়ে যায় গরুর মাংসের বাহারি পদ। চাইলে স্বাদ বদলাতে এবার তৈরি করতে পারেন আস্ত রসুনে আচারি বিফ ভুনা। আস্ত রসুন ও আচার দিয়ে রান্নার কারণে এর স্বাদও হয় দারুণ। একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। রইলো সহজ রেসিপি-

উপকরণ

১. গরুর মাংস দেড় কেজি
২. তেল আধা কাপ
৩. পাঁচফোড়ন ১ চা চামচ
৪. শুকনো লাল মরিচ ৩-৪টি
৫. পেঁয়াজ কুচি আধা কাপ
৬. হলুদ গুঁড়া ১ চা চামচ
৭. মরিচ গুঁড়া ১ টেবিল চামচ
৮. আদা বাটা ২ টেবিল চামচ
৯. রসুন বাটা ১ টেবিল চামচ
১০. পেঁয়াজ বাটা আধা কাপ
১১. জিরার গুঁড়া ১ চা চামচ

১২. লবণ স্বাদমতো
১৩. পাঁচফোড়ন গুঁড়া ১ চা চামচ
১৪. ধনিয়ার গুঁড়া ১ চা চামচ
১৫. রসুনের কোয়া (আস্ত) ২টি
১৬. আস্ত কাঁচামরিচ ৫-৬টি
১৭. আচার দুই টেবিল চামচ (আম বা জলপাইয়ের)
১৮. ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ
১৯. ভাজা পাঁচফোড়ন গুঁড়া আধা চা চামচ।

পদ্ধতি

চুলায় প্যান বসিয়ে তেল গরম করে নিন। এরপর পাঁচফোড়ন ও শুকনো মরিচ সামান্য নেড়ে পেঁয়াজ কুচি ভেজে নিন। এরপর কেটে ধুয়ে রাখা মাংস ঢেলে দিন প্যানে। ভালোভাবে নেড়ে মিশিয়ে ১০-১৫ মিনিট নেড়ে ভেজে নিন।

এবার ৬-১৪ নম্বর পর্যন্ত সব উপকরণ একসঙ্গে মিশিয়ে দিন মাংসে। তারপর ভালোভাবে নেড়ে মাংসের সঙ্গে মসলা মিশিয়ে কষিয়ে নিতে হবে।

কষানো হলে পানি পরিমাণমতো দিয়ে মাঝারি আঁচে ঢেকে রান্না করতে হবে ৪০-৫০মিনিট। মাঝে মধ্যে ঢাকনা সরিয়ে মাংস নেড়ে দিতে হবে। মাংস যখন প্রায় সেদ্ধ হয়ে ঝোল কিছুটা ঘন হয়ে আসবে তখন মাংসের সঙ্গে দিয়ে দিতে হবে আস্ত রসুনের কোয়া, আস্ত কাঁচামরিচ ও আচার। আবারও নেড়ে ঢেকে দিতে হবে।

মাংস পুরোপুরি সেদ্ধ হয়ে ঝোল মাখা মাখা হয়ে এলে ভাজা জিরা ও পাঁচফোড়নের গুঁড়া ছিটিয়ে দিয়ে নেড়ে নিন। এরপর চুলা থেকে নামিয়ে নিন মজাদার আস্ত রসুনে আচারি বিফ ভুনা। এবার গরম গরম পরিবেশন করুন ভাত বা পোলাও দিয়ে।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া