বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

শীতে কাঁচা হলুদ বহু উপকারি, কীভাবে খাবেন

শীতে কাঁচা হলুদ বহু উপকারি, কীভাবে খাবেন

সংগৃহীত

সাধারণত রূপচর্চায় কাঁচা হলুদের ব্যবহারের কথা আমরা বেশি জানি। পাশাপাশি হলুদ রান্নায় অত্যাবশকীয় উপদান হিসেবে ব্যবহার করা হয়। তবে এর বাইরেও হলুদের আরেকটি পরিচয় হয় ঔষধি হলুদ। কাঁচা হলুদের মধ্যে রয়েছে কারকিউমিন। যা আদতে প্রাকৃতিক পলিফেনল।

একাধিক গবেষণায় দেখা গেছে, এই পলিফেনল ক্যানসারের বিরুদ্ধে ভীষণ উপকারী যৌগ। কিন্তু শুধু ক্যানসারের ঝুঁকি কমাতে এই চা খাবেন? নাহ্। আগেই বলে ফেলা ভালো কাঁচা হলুদের গুণপনা। এর মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান। যা প্রদাহ কমায়। একই সঙ্গে কোনো সংক্রমণের হাত থেকে রক্ষা করে। এই দুই উপাদান খাদ্যনালিকে ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে বাঁচায়।

হলুদ গাছ থেকে পাওয়া যায় বলে এর মধ্যে রয়েছে অসংখ্য ফাইটোনিউট্রিয়েন্ট। হলুদের উপকরণে কোনো র‌্যাডিকেল যৌগ থাকে না। র‌্যাডিকেল উপাদান শরীরের জন্য ক্ষতিকর। ফলে শরীরের অহেতুক কোনো ক্ষতি হয় না।

তবে শীতকালে কাঁচা হলুদ শরীরের জন্য বিশেষভাবে জরুরি। কারণ এই সময় হার্টের সমস্যা বেড়ে যায়। শীত পড়তেই শরীরের তাপমান কমতে থাকে। তাই শরীরকে গরম রাখতে দ্রুত চলাচল করে রক্ত।

রক্ত চলাচল বাড়লে বাড়ে রক্তচাপ। ফলে হার্টের ক্ষতির আশঙ্কা থাকে। তাই বয়স্ক মানুষদের এই সময় বেশি নজরে নজরে রাখা জরুরি। বিশেষত হার্টের রোগ থাকলে তো বটেই। কাঁচা হলুদের উপকরণ হার্টের জন্য বিশেষভাবে উপকারী। এটি হার্টের যে কোনো রোগকে দূরে রাখে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। কাঁচা হলুদের চা বানাতে এটি অল্প কেটে পানি দিয়ে ফোটান।

এবার চা পাতা, চিনি ও লেবু দিয়ে নামিয়ে নিন। শীতের সকালে এই চায়ে মধু দিলে অন্য এক আমেজ তৈরি হয়। তাই মধুও অল্প মিশিয়ে নিতে পারেন ওতে। 

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: