রোববার, ২৬ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

ঘুম থেকে উঠেই মোবাইল দেখা, শরীরের যেসব ক্ষতি হচ্ছে জানেন?

ঘুম থেকে উঠেই মোবাইল দেখা, শরীরের যেসব ক্ষতি হচ্ছে জানেন?

সংগৃহীত

আমাদের মাঝে প্রায় অনেকেরই সকালে বা রাতে ঘুম ভাঙার পর মোবাইল ফোন হাতে তুলে নেওয়ার অভ্যাস আছে। মোবাইল নেট চালু করলেই দেখতে দেখতে কখন যে ঘণ্টাখানেক সময় পেরিয়ে যায়, বোঝাও যায় না।

মনে রাখবেন, এই অভ্যাস যদিও আপনাকে ক্ষণিকের আত্মতৃপ্তি দিচ্ছে, তবে অজান্তেই সারা দিনের কাজের ব্যাঘাত ঘটাচ্ছে। সঙ্গে প্রভাব ফেলছে শরীরেও। দেখে নিন, এই অভ্যাস কী কী ক্ষতি ডেকে আনছে?

চোখের ক্ষতি: সকালে চোখ না ধুয়ে ফোন ঘাঁটা একদমই উচিত নয়। ফোনের নীল আলো আপনার চোখের জন্য অত্যন্ত ক্ষতিকর। মোবাইল থেকে নির্গত হওয়া রশ্মি চোখের ওপর মারাত্মক প্রভাব ফেলে। সারাদিন মাথাব্যথার মতো উপসর্গ দেখা দিতে পারে।

কাজে ব্যাঘাত: সকালে উঠেই যদি আপনি আপনার সারাদিনের কাজের তালিকা নিয়ে ভাবতে থাকেন, অথবা সোশ্যাল মিডিয়ায় আপনার চারপাশের মানুষের কার্যকলাপের খবর পেতে থাকেন, এতে আপনার মানসিক স্থিতি কমতে থাকে। এই খবরগুলো আপনার অস্থিরতা বাড়িয়ে দেয়। কোনো কাজের প্রতি মন দিতে দেয় না।

স্মৃতিশক্তিরওপর প্রভাব: ঘুম থেকে উঠেই ফোন ঘাঁটার অভ্যাস ঘুমের চক্রের উপরেও প্রভাব ফেলে। তাই চিকিৎসকেরা রাতে ঘুমোতে যাওয়ার আগে ও ঘুম থেকে উঠেই ফোন থেকে দূরে থাকার পরামর্শ দেন। এই অভ্যাস স্মৃতিশক্তির উপরেও প্রভাব ফেলে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: