শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শেরপুরে রপ্তানিযোগ্য ফসল উৎপাদন বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

শেরপুরে রপ্তানিযোগ্য ফসল উৎপাদন বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

বগুড়ার শেরপুরে মানসম্পন্ন ও রপ্তানিযোগ্য কন্দাল ফসল উৎপাদন ও বিপণন বিষয়ে দিনব্যাপি উদ্যোক্তা প্রশিক্ষণ কর্মশালা বৃহস্পতিবার (১৬জুন) উপজেলা কৃষি অফিসের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি ঢাকার কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় এই কর্মশালায় উপজেলার বিভিন্ন এলাকার অর্ধশতাধিক রপ্তানিকারক, ব্যবসায়ি ও কৃষক অংশ নেন।

এতে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি কর্মকর্তা মোছা. জান্নাতুল ফেরদৌস। প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. দুলাল হোসেন। বিশেষ অতিথি ছিলেন কন্দাল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. জুলফিকার আলী, কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের অতিরিক্ত উপ-পরিচালক  (প্রশিক্ষণ) মোহাম্মদ জহিরুল হক।

এছাড়া অন্যদের মধ্যে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল হান্নান, উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মাসুদ আলম, রপ্তানিকারক সামাদ ট্রেডার্স স্বত্বাধিকারী মেহেদী হাসান, এফএইচ ট্রেডিং এন্ড লজিস্টিক প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী মাসুদ রানা, ব্যবসায়ী আব্দুল ওয়াদুদ, হাকিম মুন্না, রফিকুল ইসলাম, কৃষক আইয়ুব আলী, শাহ আলম, তুষার আহমেদ, আব্দুল হান্নান রোকন, সাব্বির হোসাইন, তারিকুল ইসলাম প্রমূখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় কৃষিবিদ দুলাল হোসেন বলেন, দেশে ৪০লাখ টন আলুর চাহিদা রয়েছে। সেখানে উৎপাদিত হচ্ছে প্রায় ৮০লাখ টন আলু। এই দ্বিগুণ পরিমাণের উদ্বৃত্ত আলু রপ্তানির ব্যবস্থা করতে পারলে কৃষক লাভবান হবেন। পাশাপাশি  দেশেরও অর্থনীতিও সমৃদ্ধি হবে। এক্ষেত্রে সঠিক পদ্ধতিতে আলু উৎপাদন ও সংরক্ষণ করা না গেলে রপ্তানি করা সম্ভব নয়। তাই কৃষকদের দক্ষতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন তিনি।

দৈনিক বগুড়া