• মঙ্গলবার   ২৭ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১২ ১৪২৮

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪২

সাড়ে চার বছর পর ফিরেই ব্যাটিংয়ে মুগ্ধতা ছড়ালেন সোহান

দৈনিক বগুড়া

প্রকাশিত: ২১ জুলাই ২০২১  

শেষ ওয়ানডে খেলেছিলেন প্রায় সাড়ে চার বছর আগে ২০১৬ সালের ৩১ ডিসেম্বর, নিউজিল্যান্ডের মাটিতে কিউইদের বিপক্ষে। নেলসনে ৩৯ বলে ৪৪ রানের সে ইনিংসের পরও অজানা কারণে আর ওয়ানডে খেলা হয়নি নুরুল হাসান সোহানের।

৫৫ মাস পর আজ আবার সুযোগ পাওয়া এবং হারারে স্পোর্টস ক্লাব মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে লাল সবুজ জার্সি গায়ে নেমেই ৪৫ রানের হার না মানা ইনিংস উপহার সোহানের।

সত্যিই নুরুল হাসান সোহানের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরাটা হলো দারুণ। তার চেয়ে বড় কথা, ছয় নম্বরে নেমে ২৭ বছর বয়সী তরুণ যেমন বুক ভরা সাহস আর অবিচল আস্থা এবং আত্মবিশ্বাস নিয়ে খেলেছেন, তা নজর কেড়েছে অনেকেরই।

এত দীর্ঘ সময় পর জাতীয় দলে ফিরে যখন ব্যাট করতে গেলেন, তখন টিম বাংলাদেশ খুব ভালো অবস্থা থেকে হঠাৎই চাপে। ১১২ রানের দারুণ ইনিংস খেলে বিদায় নিয়েছেন অধিনায়ক তামিম ইকবাল। তার পরের বলেই গোল্ডেন ডাকে সাজঘরে মাহমুদউল্লাহ রিয়াদ।

ওই অবস্থায় উইকেটে গিয়েই দ্রুত পরিবেশ-পরিস্থিতির সাথে মানিয়ে নিয়ে রান চাকা সচল রাখার কাজটি সোহান করলেন বেশ দক্ষতার সাথে। অতিবড় বোদ্ধা ও বিশেষজ্ঞও বলতে পারবেন না যে, এই ব্যাটসম্যান দীর্ঘ সাড়ে ৪ বছর পর আবার ওয়ানডে খেলছেন।

ওয়ানডে সিরিজে এমন পরিস্থিতিতে পারফর্ম করার শেষ সুযোগ লুফে নিয়ে ১১৫.৩৮ স্ট্রাইকরেটে ব্যাটিং করা চাট্টিখানি কথা নয়। তরুণ সোহান ঠিক তাই করে দেখালেন।

যখন উইকেটে গেছেন, তখনও দল জয় থেকে ৯৫ রান দূরে। তবে সোহানের খেলায় কোনো আড়ষ্টভাব ছিল না। খেললেন একদম নিজের মত। ঢাকা প্রিমিয়ার লিগে শেখ জামালের হয়ে যেমনভাবে ম্যাচ বের করেছেন, ঠিক তেমন স্বচ্ছন্দে শেষ করলেন হোয়াইটওয়াশ মিশন।উইকেটের সামনে ড্রাইভ এবং কিছু ইম্প্রোভাইজ শটও খেলেছেন।

আগে ৩৩ ওয়ানডে খেলা মোহাম্মদ মিঠুন যখন অন্যপ্রান্তে রীতিমত ব্যাটে বল লাগাতেই গলদঘর্ম হচ্ছিলেন, সেখানে সাড়ে চার বছর পর ক্যারিয়ারের তৃতীয় ওয়ানডে খেলতে নামা সোহান স্বচ্ছন্দে খেলে রান চাকা সচল করলেন।

মিঠুনের ৫৭ বলে ৩০ রানের ধীরগতির এক ইনিংস দলকে বিপদে ফেলতে পারতো। কিন্তু সোহান উইকেটে থাকায় একটিবারের জন্যই চাপে পড়তে হয়নি বাংলাদেশ। মিঠুন আউট হওয়ার পর আরেক তরুণ আফিফ হোসেন ধ্রুবকে (১৭ বলে ২৬ রানে অপরাজিত) বাকি কাজটা অনায়াসে সারলেন। এমন পারফরম্যান্সই তো চাই!

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া