বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ব্যালন ডি’অর দৌড়ে মেসির সাথে শীর্ষ পাঁচে লড়বেন যারা

ব্যালন ডি’অর দৌড়ে মেসির সাথে শীর্ষ পাঁচে লড়বেন যারা

চলতি বছরের অক্টোবরে দেয়া হবে ফুটবলের সর্বোচ্চ মর্যাদার পুরস্কার ব্যালন ডি’অর। সময়ের হিসেবে এখনও চার মাস বাকি থাকলেও এরই মধ্যে আলোচনা শুরু হয়েছে কার হাতে উঠবে ২০২৩ ব্যালন ডি’অর। এ তালিকায় এবারও রয়েছে একাধিক ফুটবলার। যেখানে লিওনেল মেসির সাথে প্রতিদ্বন্দ্বী করবে কিলিয়ান এমবাপে, আর্লিং হালান্ড ও জুলিয়ান আলভারেজ।

এছাড়া আছে ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা, নাপোলির ভিক্টর ওসিমেন, বার্সেলোনার রবাট লেভানডোভস্কি এবং ম্যানচেস্টার ইউনাইটেডের মার্কাস রাশফোর্ড। এমনটায় জানায় গোলডটকমের প্রতিবেদনে। 

৩৬ বছর পর আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে সবচেয়ে বড় ভূমিকা রেখেছিলেন মেসি। বিশ্বকাপ জয়ের মৌসুমে ব্যালন ডি’অরের দৌড়ে লা পুলগা এগিয়ে থাকাবে সেটাই স্বাভাবিক। কিন্তু বর্তমানে ব্যালন ডি’অর জয়ের ক্ষেত্রে এখন বিশ্বকাপজয়ী এই ফুটবলারকেও কঠিন লড়াই করতে হবে। কেননা ম্যানসিটির হালান্ড আছে দারুণ ছন্দে একের পর এক রেকর্ড গড়েছেন সিটি জার্সিতে।

এক মৌসুমে সর্বোচ্চ ৩৪ গোলের যে রেকর্ড ৩১ বছর ধরে ছিলো ধরা ছোঁয়ার বাইরে তাও তিনি ভেঙেছেন। লিগ শিরোপার জিতেছেম এর সাথে আছে চ্যাম্পিয়নস লিগ জয়ী হওয়ার হাতছানিও। ফলে মেসির সঙ্গে তার লড়াইটা বেশ ভালোভাবেই জমে উঠবে।

এ তালিকায় তিনে থাকা কিলিয়ান এমবাপে কাতার বিশ্বকাপে ফাইনালে অতুলনীয় ছিলেন। বিশ্বকাপে সর্বোচ্চ গোলস্কোরারও এই ফরাসি তারকা। তবে দুর্ভাগ্যবশত টাইব্রেকার হেরে শিরোপা উচিয়ে ধরতে পারেনি। তবে ফারাসি লিগ ওয়ানে আছেন দারুণ ছন্দে-ফলে ব্যালন ডি’অর জিততে পারেন তিনিও।

এরপর তালিকায় চতুর্থ স্থানে জুলিয়ান আলভারেজেরও ৩৬ বছর পর আর্জেন্টিনার আরাদ্য বিশ্বকাপ জয়ে অনবদ্য অবদান রয়েছে। ইতোমধ্যে ট্রেবল জিতেছে ম্যানচেস্টার সিটি। কোয়াড্রাবল জয়ের দিকে এখন এগিয়ে যাচ্ছে ক্লাবটি। এতেও অন্যতম কারিগরের ভূমিকা রেখেছেন তিনি। ফলে ব্যালন ডি’অর জয়ের দৌড়ে আছেন আর্জেন্টাইন তরুণও।

এছাড়া কেভিন ডি ব্রুইনে ২০২২-২৩ মৌসুমে ম্যানসিটির লিগ শিরোপার দৌড়ে ১০ গোলের সাথে করেছে ৩৩টি অ্যাসিস্ট। জিতেছে প্রিমিয়ার লিগ। সামনে আছে চ্যাম্পিয়নস লিগ জয়ী হওয়ার হাতছানিও। ডি ব্রুইন সত্যিকার অর্থেই তার প্রজন্মের সেরা প্লেমেকার, এবং তিনি যেভাবে সিজনে ফর্মে এসেছেন তা গত কয়েক মাস ধরে সিটির উচ্চতায় পৌঁছানোর মূল কারণ।  

অন্যদিকে এবার ফুটবলের শীর্ষ পুরস্কারটি জয়ের প্রতিযোগিতায় আছেন নাপোলির ভিক্টর অসিমহেন, রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা ও ভিনিসিয়াস জুনিয়র, বার্সেলোনার রবাট লেভানডোভস্কি এবং ম্যানচেস্টার ইউনাইটেডের মার্কাস রাশফোর্ড।

দৈনিক বগুড়া